fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ১২ জুলাই, ২০১৯

আন্তর্জাতিক

  • গুরুতর তেজস্ক্রিয় বিকিরণ হচ্ছে সমুদ্রের অতলে পড়ে থাকা একটি সাবমেরিন থেকে। ১৯৮৩ সালে সোভিয়েত ইউনিয়নে তৈরি হয়েছিল পরমাণু শক্তি চালিত এবং পরমাণু অস্ত্র উৎক্ষেপণে সক্ষম সাবমেরিন ‘কমসোমেলটস’। ১৯৮৯ সালে অগ্নিকাণ্ডে সেটি ধ্বংস হয়। মৃত্যু হয়েছিল ৪২ জন কর্মীর। নরউইজিয়ান সাগরের ৫৫০০ ফুট নিচে এই সাবমেরিনের ধ্বংসস্তূপ নিয়ে নিয়মিত গবেষণা চালাচ্ছে নরউইজিয়ান রেডিয়েশন অ্যান্ড নিউক্লিয়ার সেফটি অথরিটি। তারা জানিয়েছে স্বাভাবিকের থেকে ৮ লক্ষ গুণ তেজস্ক্রিয় বিকিরণ করছে ডুবোজাহাজটি। তবে তেজস্ক্রিয় সিজিয়ান জলে দ্রবীভূত হওয়ায় বিষয়টি আতঙ্কের নয় বলে দাবি করা হয়েছে। ডুবোজাহাজের ধ্বংসস্তূপে দুটি পরমাণু অস্ত্র ও একটি পরমাণু চুল্লি রয়েছে।
  • প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কন্যা মরিয়মের সাক্ষাৎকার চলার সময় টিভি চ্যানেলটির সম্প্রচার বন্ধ করে দিল পাক প্রশাসন।

 

জাতীয়

  • ট্রেনে শুরু হল জল পরিবহন। তামিল নাড়ুর ভেলোর জেলার জোলারপেট্টাই স্টেশন থেকে ২২০ কিমি দূরে ২৫ লক্ষ লিটার জল নিয়ে ৫০ ওয়াগনের একটি ট্রেন চেন্নাই স্টেশনে পোঁছল। জোলারপেট্টাই স্টেশন থেকে ৩.৫ কিমি লম্বা পাইপ দিয়ে যুক্ত করা হয়েছে পাম্পিং স্টেশনেকে। জল সংকটের সমাধানে আগামী ৬ মাস এই প্রক্রিয়া চলবে বলে জানানো হল।
  • অসমে ২১টি জেলায় বানভাসি হল ১৫৫৬টি গ্রাম। মৃত্যু হয়েছে ৬ জনের।

 

বিবিধ

  • গত জুন মাসে দেশে খুচরো মূল্যবৃদ্ধির হার ছিল ৩.১৮ শতাংশ। এই নিয়ে পর-পর ৬ মাস খুচরো পণ্যের মূল্য বৃদ্ধি পেল। অন্য দিকে মে মাসে দেশে খুচরো মূল্যবৃদ্ধির হার ছিল ৩.১৮ শতাংশ। এই নিয়ে পর-পর ৬ মাস খুচরো পণ্যের মূল্য বৃদ্ধি পেল। অন্য দিকে, মে মাসে দেশের শিল্প বৃদ্ধির হার হল ৩.১ শতাংশ।
  • শতবর্ষে পা দিল স্টেট ব্যাঙ্ক কর্মীদের স্টাফ অ্যাসোসিয়েশন। ১৯২০ সালের ৯ জুলাই কলকাতায় প্রতিষ্ঠিত হয়েছিল কর্মীসংগঠনটি। তখন তার নাম ছিল ইম্পিরিয়াল ব্যাঙ্ক অব ইন্ডিয়া স্টাফ অ্যাসোসিয়েশন।

 

খেলা

  • উইম্বলডনের সেমিফাইনালে (পুরুষদের সিঙ্গলস) রাফায়েল নাদালকে ৭-৬ (৭-৩), ১-৬, ৬-৩, ৬-৪ সেটে হারালেন রজার ফেডেরার। দীর্ঘ ২১ বছর পর উইম্বলডনে দুই প্রতিযোগীর লড়াই চলল ৫ ঘণ্টা ১৬ মিনিট। এই নিয়ে দ্বাদশবার উইম্বলডন ফাইনালে উঠলেন ফেডেরার। ৮ বার চ্যাম্পিয়ন হয়েছেন। অন্যদিকে বোতিস্তা আগুকে হারিয়ে ফাইনালে উঠলেন নোভাক জোকোভিচ। তিনি এই নিয়ে ২৫ বার কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠলেন। রডার ও নোভাক যথাক্রমে ২০ এবং ১৫টি করে গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন। নোভাক চার বার উইম্বলডন চ্যাম্পিয়ন হয়েছেন। মেয়েদের সিঙ্গলস ফাইনালে উঠলেন সেরেনা উইলিয়ামস ও সিমোনা হালেপ।
  • ফরাসি ফুটবলার অঁতোয়াঁ গ্রিজমান ৫ মরসুমের জন্য যোগ দিলেন বার্সেলোনায়।
  • আফিগানিস্তান ক্রিকেট দলের অধিনায়ক নির্বাচিত হলেন রসিদ খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *