fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ১৪ জুলাই, ২০১৯

আন্তর্জাতিক

  • হুসেইন মহম্মদ এরশাদ (৮৯) প্রয়াত হলেন। রক্তের ক্যানসারে ভুগছিলেন তিনি।পশ্চিমবঙ্গের কোচবিহারে ১৯৩০ সালে তিনি জন্মগ্রহণ করেছিলেন।১৯৭৯ সালে তিনি বাংলাদেশ সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল হয়েছিলেন।পরে তিনি সেনাপ্রধান হয়েছিলেন। ১৯৮২ সালের ২৪ মার্চ রাষ্ট্রপতি আবদুস সাত্তারকে অপসারিত করে বাংলাদেশের ক্ষমতা দখল করেছিলেন তিনি। ১৯৮৩ সালে তিনি রাষ্ট্রপতি হয়ে বসেন।পরবর্তীকালে তিনি গঠন করেছিলেন জাতীয় পার্টি। তিনিই বাংলাদেশের সংবিধান অষ্টম সংশোধনী এনে রাষ্ট্রধর্ম হিসাবে ইসলামকে যুক্ত করেছিলেন।১৯৯১ সালে কারাবন্দি অবস্থায় ৫টি আসন থেকে লড়াই করে সবগুলিতেই জয়ী হয়েছিলেন।সবগুলিই ছিল রংপুর থেকে।
  • নেপালে বন্যা ও ধসে মৃত্যু হল ৬০ জনের নেপালের ৩০টি জেলায় বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে।

জাতীয়

  • কর্তারপুর করিডর নিয়ে ওয়াঘা সীমান্তে বৈঠকে বসল ভারত ও পাকিস্তানের প্রতিনিধ দল। গুরুনানকের ৫৫০ তম জন্মবার্ষিকীতে এই করিডর চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। এই বৈঠকে ভারতের দাবি ছিল বারতের গুরুদাসপুরের ডেরা বাবা নানক মন্দির থেকে পাকিস্তানের কর্তারপুরে দরবার সাহিবে ভিসা এবং পারমিট বা ফি ছাড়াই প্রত্যহ যেতে দিতে হবে পুণ্যার্থীদের।পাকিস্তান এই দাবির অধিকাংশই মেনে নিয়েছে।করিডর তৈরির জন্য রবি নদীর উপর একটি সেতু নির্মাণ করবে ভারত।

বিবিধ

  • বিদ্যুত বিচ্ছিন্ন হলে বিদ্যুত সংস্থা গ্রাহকদেরই ক্ষতিপূরণ দেবে। কেন্দ্রীয় বিদ্যুত মন্ত্রী আর কে সিং এ কথা জানিয়ে বললেন, এই মর্মে নতুন বিদ্যুত মাসুল নীতি আনা হচ্ছে।

খেলা

  • বিশ্বকাপ ক্রিকেট চ্যাম্পিয়ন হল ইংল্যান্ড।এই প্রথম তারা সীমিত সময়ের ক্রিকেটে বিশ্ব খেতাব জিতল।এই প্রথমবার বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল ম্যাচ টাই হল। ক্রিকেটীয় ভাষায়`সুপার ওভার’।দুটি দল ৫০ ওভারে একই রান (২৪১) করেছিল । শেষ পর্যন্ত সুপার ওভারে ফলাফলের ভিত্তিতে ম্যাচের নিষ্পত্তি হল।রানার্স হল নিউ জিল্যান্ড। লর্ডসে ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকসের হাতে পুরস্কার তুলে দিলেন শচীন তেন্ডুলকর। তাঁর হাত থেকেই ম্যান অব দ্য ম্যাচ সিরিজ পুরস্কার গ্রহণ করলেন নিউ জিল্যান্ড-এর কেন উইলিয়ামসন। অধিনায়ক হিসাবে বিশ্বকাপে সর্বোচ্চ রানের (৫৭৮) নজির গড়লেন কেন উইলিয়ামসন। তিনি ভাঙলেন মাহেলা জয়বর্ধনের ২০০৭ সালর ৫৪৮ রানের রেকর্ড। ফাইনাল ম্যাচে ম্যান অব দ্য ম্যাচ হলেন বেন স্টোকস। প্রসঙ্গত সুপারওভারেও ম্যাচ টাই হওয়ায় বাউন্ডারি কাউন্টে জয়ী ঘোষিত হল ইংল্যান্ড। ২০১৯ বিশ্বকাপে সর্বোচ্চ রান ও উইকেট শিকারের রেকর্ড করলেন যথাক্রমে ভারতের রোহিত শর্মা (৬৪৮) এবং অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক (২৭)।
  • উইম্বলডনে পুরুষদের সিঙ্গলসে জয়ী হলেন নোভাক জকোভিচ।এটি তাঁর ষোড়শ গ্র্যান্ড স্ল্যাম, পঞ্চম উইম্বলডন। ফাইনালে তিনি ৪ ঘণ্টা ৫৭ মিনিটের লড়াইয়ে ৭-৬ (৭-৫), ১-৬, ৭-৬ (৭-৪), ৪-৬, ১৩-১২ (৭-৩)  সেটে হারালেন রজার ফেডেরারকে। এটি উইম্বলডনের দীর্ঘতম ফাইনাল ম্যাচ।
  • নিউ ইয়র্কে ইউ এস পেশাদার বক্সিংয়ে সুপার মিডলওয়েটে বিজেন্দর সিং হারিয়ে দিলেন মাইক স্নইডারকে। পর পর ১১টি পেশাদার লড়াইয়ে তিনি জয়ী হলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *