fbpx

আর্কাইভ ও রেকর্ড ম্যানেজমেন্ট ডিপ্লোমা কোর্সে ভর্তি

ন্যাশনাল আর্কাইভ অব ইন্ডিয়ার স্কুল অব আর্কাইভাল স্টাডিজে আর্কাইভ অ্যান্ড রেকর্ডস ম্যানেজমেন্ট ডিপ্লোমা কোর্সে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ভর্তি শুরু হয়েছে।

কোর্সের সময়সীমা: ৪ নভেম্বর ২০১৯ থেকে ৩০ অক্টোবর ২০২০।

যোগ্যতা: ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে হিস্ট্রিতে এমএ সঙ্গে মডার্ন ইন্ডিয়ান হিস্ট্রি (১৭৫০-এর পর) একটি অপশনাল পেপার হিসেবে থাকতে হবে। অথবা ন্যূনতম ৫০ শতাংশ নম্বর সহ সোশ্যাল সায়েন্সের অন্য কোনো শাখায় এমএ (যেমন অ্যানথ্রোপোলজি, ইকোনমিক্স, পলিটিক্যাল সায়েন্স, সোশিওলজি, লিঙ্গুইস্টিক্স প্রভৃতি)। অথবা ওই নম্বর সহ অ্যাপ্লায়েড/ ফিজিক্যাল সায়েন্সে এমএসসি।

বয়স: প্রাইভেট প্রার্থীদের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা ৩০ বছরের কম আর স্পনসর্ড প্রার্থীদের ক্ষেত্রে ৫০ বছরের কম।

আসনসংখ্যা: মোট ৩০টি (ইতিহাস শাখার প্রাইভেট প্রার্থীদের ১০টি, অন্যান্য সোশ্যাল সায়েন্স শাখার ১০টি, স্পন্সর্ড প্রার্থীদের ১০টি)। লেখাপরীক্ষা ও ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই হবে, স্পনসর প্রার্থীদের ক্ষেত্রে কোনো এন্ট্রান্স টেস্ট হবে না।

কোর্স ফি, স্কলারশিপ, স্টাইপেন্ড: কোর্স ফি প্রাইভেট ও স্পনসর প্রার্থীদের ক্ষেত্রে ১৫০০ টাকা, সার্কবহির্ভূত অন্যান্য দেশীয়দের জন্য ৫০০ মার্কিন ডলার। মেধার ভিত্তিতে মাসে ৩০০০ টাকা করে ১০টি স্কলারশিপ ও ১৫০০ টাকা করে স্পন্সর্ডদের জন্য ৬টি স্টাইপেন্ডের ব্যবস্থা আছে। বিস্তারিত ওয়েবসাইট থেকে জানা যাবে।

রেজিস্ট্রেশন ফি: ভারতীয় ও সার্কভুক্ত দেশবাসীদের জন্য ১০০ টাকা, অন্যান্য দেশীয়দের জন্য ৪০ মার্কিন ডলার। ক্রসড ইন্ডিয়ান পোস্টাল অর্ডার/ ব্যাঙ্ক ড্রাফটের মাধ্যমে রেজিস্ট্রেশন ফি দেওয়া যাবে। ক্রসড ইন্ডিয়ান পোস্টাল অর্ডার/ ব্যাঙ্ক ড্রাফট কাটতে হবে ‘Administrative Officer, National Archives of India, Janpath, New Delhi 110001’- এর অনুকূলে।

আবেদনের পদ্ধতি: আবেদন করতে হবে নির্দিষ্ট বয়ানে। http://nationalarchives.nic.in/sites/default/files/new/Admission-Notice-One-Year-Diploma.pdf  লিঙ্কে গিয়ে দরখাস্তের বয়ান ডাউনলোড করতে পারবেন। পূরণ করা আবেদনপত্র পাঠাতে হবে ‘The Director General of Archives, National Archives of India, Janpath, New Delhi-110001’ ঠিকানায়। আবেদনপত্র পৌঁছতে হবে আগামী ৬ সেপ্টেম্বরের মধ্যে। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে http://nationalarchives.nic.in/ ওয়েবসাইটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *