fbpx

আর্মিতে ৮ আইনস্নাতক


ভারতীয় সেনাবাহিনীর জাজেস’ অ্যাডভোকেট জেনারেল (জ্যাগ) এন্ট্রি স্কিমের মাধ্যমে অবিবাহিত ৫ জন পুরুষ এবং ৩ জন মহিলা আইনজ্ঞ নিয়োগ করা হবে। শর্ট সার্ভিস কমিশনে নিয়োগ, তার আগে ট্রেনিং হবে ২৪তম এপ্রিল ২০২০ কোর্সে।

শিক্ষাগত যোগ্যতা: ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে উচ্চমাধ্যমিকের পর ৫ বছরের কোর্সে বা গ্র্যাজুয়েশনের পর ৩ বছরে কোর্সে এলএলবি/সমতুল পাশ। রাজ্য বা কেন্দ্রীয় বার কাউন্সিলে অ্যাডভোকেট হিসাবে নাম নথিভুক্ত হবার যোগ্য হতে হবে।

বয়স: ১-১-২০২০ অনুযায়ী ২১ থেকে ২৭ বছরের মধ্যে (জন্মতারিখ ২-১-১৯৯৩ থেকে ১-১-১৯৯৯)।

শারীরিক মাপজোক: পুরুষদের ক্ষেত্রে ন্যূনতম ১৫৭.৫ সেন্টিমিটার উচ্চতা হওয়া দরকার, সেই অনুপাতে ওজন। মহিলাদের উচ্চতা ১৫২ কেজি, ওজন ৪২ কেজি। উত্তর-পূর্বাঞ্চলের প্রার্থীরা উচ্চতায় ৫ সেমি ও ওজনেও সে অনুপাতে ছাড় পাবেন। শারীরিক ও মানসিক স্বাস্থ্যও উপযুক্ত হতে হবে। শরীরে স্থায়ী ট্যাটু বা উল্কি থাকলে সেব্যাপারে কিছু শর্ত রয়েছে যা ওয়েবসাইটে জানা যাবে। শারীরিক সক্ষমতার জন্য চর্চা করা যেতে পারে ১৫ মিনিটে ২.৪ কিমি দৌড়, ১৩টা পুশ-আপ, ২৫টা উঠ-বস, ৬টা চিন-আপ, ৩-৪ মিটার রোপক্লাইম্বিং।

ট্রেনিং-এর সময়সীমা: ৪৯ সপ্তাহ ট্রেনিং। চেন্নাইয়ের অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমিতে। ট্রেনিং চলাকালীনও বিয়ে করা চলবে না।

স্টাইপেন্ড এবং মূল বেতন: ট্রেনিং চলাকালীন লেডি বা জেন্টলম্যান ক্যাডেট হিসাবে স্টাইপেন্ড দেওয়া হবে মাসে মোট ৫৬১০০ টাকা।

ট্রেনিং শেষে মূল বেতন শুরুতে লেফটেন্যান্ট র‍্যাঙ্কে মাসে ৫৬১০০-১৭৭৫০০ টাকা, সঙ্গে অন্যান্য সামরিক পে ও সরকারি ভাতা (যেমন মিলিটারি সার্ভিস পে ১৫৫০০ টাকা)। পদোন্নতি অনুযায়ী বেতন বাড়বে।

প্রার্থিবাছাই পদ্ধতি: আবেদনকারীদের মেধার উপর ভিত্তি করে কাট-অফ মার্কস ঠিক করা হবে। সেই অনুযায়ী মেধাতালিকা তৈরি করা হবে। যোগ্য প্রার্থীদের এসএসবির সাক্ষাৎকারে ডাকা হবে। এলাহাবাদ, ভোপাল, বেঙ্গালুরু বা কপুরথালাতে এই সাক্ষাৎকার নেওয়া হবে।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে ১৪ আগস্ট অবধি। প্রথমে www.joinindianarmy.nic.in পোর্টালে গিয়ে নিজের নাম রেজিস্ট্রি করতে হবে। তারপর আবার রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে ঢুকে ফর্ম পূরণ করতে হবে। সাক্ষাৎকারের সময় অনলাইনে পূরণ করা আবেদনপত্রের প্রিন্ট-আউট (নির্দিষ্ট স্থানে সই ও স্বপ্রত্যয়িত সাম্প্রতিক তোলা রঙিন ছবি সেঁটে), জন্ম ও শিক্ষা সংক্রান্ত সার্টিফিকেট, মার্কশিট, পরিচয়পত্র ইত্যাদি নথিপত্র সঙ্গে রাখতে হবে। বিশদ তথ্য সহ মূল বিজ্ঞপ্তি পাওয়া যাবে এই লিঙ্কে ক্লিক করে: http://www.joinindianarmy.nic.in/writereaddata/Portal/NotificationPDF/jag_24.pdf

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *