fbpx

অ্যাটোমিক এনার্জিতে ৫৭ টিচার, লাইব্রেরিয়ান

অ্যাটোমিক এনার্জি এডুকেশন সোসাইটিতে ৫৭ জন পোস্ট গ্র্যাজুয়েট, ট্রেন্ড গ্র্যাজুয়েট প্রাইমারি টিচার ও লাইব্রেরিয়ান নিয়োগ করা হবে। রিক্রুটমেন্ট নোটিস নম্বর: AEES/01/2019.

শূন্যপদ: পোস্ট গ্র্যাজুয়েট টিচার (পিজিটি): হিন্দি (পোস্ট কোড ১২): ১ (অসংরক্ষিত)। ফিজিক্স (পোস্ট কোড ১৫): ১ (অসংরক্ষিত)। কেমিস্ট্রি (পোস্ট কোড ১৬): ১ (অসংরক্ষিত)।

ট্রেন্ড গ্র্যাজুয়েট টিচার (টিজিটি): ইংলিশ (পোস্ট কোড ৩১): ৪ (অসংরক্ষিত ৩, তপশিলি জাতি ১)। হিন্দি/ সংস্কৃত (পোস্ট কোড ৩২): ৮ (অসংরক্ষিত ৫, ওবিসি ৩)। ম্যাথমেটিক্স/ ফিজিক্স (পোস্ট কোড ৩৪): ৪ (অসংরক্ষিত ২, তপশিলি উপজাতি ১, ওবিসি ১)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। কেমিস্ট্রি/ বায়োলজি (পোস্ট কোড ৩৫): ১ (তপশিলি উপজাতি)। সোশ্যাল সায়েন্স (পোস্ট কোড ৩৬): ৪ (অসংরক্ষিত ২, তপশিলি জাতি ১, ওবিসি ১)।

লাইব্রেরিয়ান (পোস্ট কোড ৪১): ২ (অসংরক্ষিত ১, ওবিসি ১)।

স্পেশ্যাল এডুকেটর (পোস্ট কোড ৪২): ১ (অসংরক্ষিত)।

প্রাইমারি টিচার (পিআরটি) পোস্ট কোড ০৫: ৩০ (অসংরক্ষিত ১৩, তপশিলি জাতি ৪, তপশিলি উপজাতি ২, ওবিসি ৮, ইডব্লুএস ৩)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত।

বয়সসীমা: ১৬ আগস্ট ২০১৯ তারিখের হিসেবে পিজিটিদের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা ৪০ বছর, টিজিটিদের ক্ষেত্রে ৩৫ বছর এবং প্রাইমারি টিচারের ৩০ বছর। সবক্ষেত্রেই সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

যোগ্যতা: পোস্ট গ্র্যাজুয়েট টিচার: হিন্দি: হিন্দি বা সংস্কৃতে পোস্ট গ্র্যাজুয়েট এবং স্নাতক স্তরে তিন বছরই হিন্দি একটি বিষয় হিসেবে থাকতে হবে। বিএড-এ হিন্দি বা সংস্কৃত টিচিং সাবজেক্ট হিসেবে থাকতে হবে। ফিজিক্স: ফিজিক্স/ ইলেক্ট্রনিক্স/ অ্যাপ্লায়েড ফিজিক্স/ নিউক্লিয়ার ফিজিক্সে পোস্ট গ্র্যাজুয়েশন সঙ্গে যে-কোনো বিজ্ঞানের বিষয় টিচিং সাবজেক্ট সহ বিএড। কেমিস্ট্রি: কেমিস্ট্রি/ বায়ো কেমিস্ট্রিতে পোস্ট গ্র্যাজুয়েশন এবং বিএড-এ যে-কোনো বিজ্ঞান বিষয় টিচিং সাবজেক্ট হিসেবে থাকতে হবে। টিজিটিদের পোস্ট গ্র্যাজুয়েটে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর পেয়ে থাকতে হবে।

ট্রেন্ড গ্র্যাজুয়েট টিচার: ইংলিশ: স্নাতক স্তরে তিন বছর ইংরেজি ঐচ্ছিক বিষয় হিসেবে থাকতে হবে এবং বিএড সঙ্গে ইংরেজি টিচিং সাবজেক্ট। হিন্দি/ সংস্কৃত: স্নাতক স্তরে তিন বছরই হিন্দি বা সংস্কৃত ঐচ্ছিক বিষয় হিসেবে থাকতে হবে এবং বিএড-এ হিন্দি বা সংস্কৃত টিচিং সাবজেক্ট। ম্যাথমেটিক্স/ ফিজিক্স: স্নাতক স্তরে অন্তত দু বছর ম্যাথমেটিক্স ও ফিজিক্স থাকতে হবে এবং যে-কোনো বিজ্ঞান বিষয় টিচিং সাবজেক্ট হিসেবে বিএড-এ থাকতে হবে। কেমিস্ট্রি/ বায়োলজি: স্নাতক স্তরে অন্তত দু বছর কেমিস্ট্রি এবং বটানি/ জুলজি থাকতে হবে এবং বিজ্ঞানের যে কোনো বিষয় বিএড-এ টিচিং সাবজেক্ট হিসেবে থাকতে হবে। সোশ্যাল সায়েন্স: হিস্ট্রি/ জিওগ্রাফি/ ইকোনমিক্স/ পলিটিক্যাল সায়েন্সের মধ্যে যে-কোনো দুটি বিষয় স্নাতক স্তরে থাকতে হবে, এই বিষয়গুলির মধ্যে হিস্ট্রি বা জিওগ্রাফির মধ্যে যে-কোনো একটি থাকতেই হবে সঙ্গে সোশ্যাল সায়েন্স বা সোশ্যাল সায়েন্সের যে-কোনো বিষয় বিএড-এ টিচিং সাবজেক্ট হিসেবে থাকতে হবে। টিজিটিদের স্নাতক স্তরে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর থাকতে হবে এবং সিবিএসই পরিচালিত সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্টের (সিটেট) পেপার টু পাশ হতে হবে।

লাইব্রেরিয়ান: ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে লাইব্রেরি সায়েন্সে ব্যাচেলর ডিগ্রি বা সমতুল ডিগ্রি অথবা যে-কোনো বিষয়ে তিন বছরের গ্র্যাজুয়েশন সহ ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে লাইব্রেরি সায়েন্সে এক বছরের ডিপ্লোমা বা ডিগ্রি।

স্পেশ্যাল এডুকেটর: ১) যে-কোনো শাখায় তিন বছরের ব্যাচেলর ডিগ্রি। ২) ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে বিএড (স্পেশ্যাল এডুকেশন) অথবা স্পেশ্যাল এডুকেশন ছাড়া অন্য কোনো বিষয়ে বিএড ও ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে স্পেশ্যাল এডুকেশনে দু বছরের ডিপ্লোমা। ৩) সিবিএসই পরিচালিত সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্টের পেপার টু পাশ হতে হবে।

প্রাইমারি টিচার: ১) ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে সিনিয়র সেকেন্ডারি/ হায়ার সেকেন্ডারি পাশ সঙ্গে ইংরেজি +২ লেভেলে একটি বিষয় হিসেবে থাকতে হবে ও এলিমেন্টারি এডুকেশনে (ডিএলএড) দু বছরের ডিপ্লোমা। অথবা ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে সিনিয়র সেকেন্ডারি/ হায়ার সেকেন্ডারি পাশ বা সমতুল, সঙ্গে +২ লেভেলে ইংরেজি একটি বিষয় হিসেবে থাকতে হবে এবং এলিমেন্টারি এডুকেশনে চার বছরের ব্যাচেলর ডিগ্রি (বিএলএড)। অথবা ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে সিনিয়র সেকেন্ডারি/ হায়ার সেকেন্ডারি বা সমতুল পাশ সঙ্গে +২ লেভেলে ইংরেজি একটি বিষয়ে হিসেবে থাকতে হবে এবং এডুকেশনে দু বছরের ডিপ্লোমা (ডিএড)। অথবা ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে যে-কোনো বিষয়ে স্নাতক বা সমতুল সঙ্গে ব্যাচেলর অব এডুকেশন (বিএড), এক্ষেত্রে প্রাইমারি টিচার হিসেবে কাজে যোগ দেওয়ার দু বছরের মধ্যে এলিমেন্টারি এডুকেশনে ৬ মাসের ব্রিজ কোর্স করতে হবে। ২) সিবিএসই পরিচালিত সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্টের পেপার ওয়ান পাশ হতে হবে। বিএড সহ সিটেট পেপার টু পাশ হলেও আবেদন করতে পারবেন।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা ও স্কিল টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। লেখা পরীক্ষা হবে ৩০, ৩১ আগস্ট ও ১ সেপ্টেম্বর ২০১৯। লেখা পরীক্ষা হবে মুম্বই, হায়দরাবাদ, ইন্দোর/ রাওয়াতভাতা ও জামশেদপুরে। স্কিল টেস্ট হবে AEES, Central Office, AECS-6, Western Sector, Anushaktinagar, Mumbai 400094 ঠিকানায়।

আবেদনের ফি: ৭৫০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি, শারীরিক প্রতিবন্ধী, প্রাক্তন সেনাকর্মী ও মহিলা প্রার্থীদের আবেদনের ফি দিতে হবে না। ডেবিট কার্ড/ ক্রেডিট কার্ড/ নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ফি দেওয়া যাবে।

আবেদনের পদ্ধতি: http://aees.mahaonline.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে ১৬ আগস্ট ২০১৯ পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *