fbpx

রেলের প্যারামেডিকেল নিয়োগ পরীক্ষায় প্রশ্নোত্তরে ভুল থাকলে জানানোর সুযোগ

রেলের বিজ্ঞপ্তি নং ০২/২০১৯ অনুযায়ী যাঁরা আবেদন করেছেন এবং গত ১৯-২১ জুলাই কম্পিউটার ভিত্তিক পরীক্ষা দিয়েছেন তাঁদের জন্য প্রশ্নপত্র ও আরআরবির চিহ্নিত সঠিক উত্তর সহ অন্যান্য অপশনগুলি আপলোড করা হয়েছে। বলা বাহুল্য, যাঁদের উত্তর আরআরবির চিহ্নিত সঠিক উত্তরের সঙ্গে মিলবে, তাঁরা সেই প্রশ্নের জন্য নির্ধারিত নম্বর পাবেন, যদি না আরআরবির চিহ্নিতকরণই ভুল প্রমাণিত হয়। তাই তাঁদের তরফে চিহ্নিতকরণে কোনো ভুল যদি থাকে তার ক্ষেত্রে সুবিচারের জন্য পরীক্ষার্থীদের মারফৎ যাচাইয়ের এই সুযোগ দেওয়া হচ্ছে। কারও যদি আরআরবির চিহ্নিত কোনো সঠিক উত্তর ভুল বলে মনে হয়, তিনি এই ব্যবস্থায় তা জানাতে অর্থাৎ নিজের মতে সঠিক উত্তর নির্দেশ করতে পারেন। এজন্য প্রতিটি আপত্তি বাবদ ৫০ টাকা করে অনলাইনে দিতে হবে। পরে যদি দেখা যায় সেই আপত্তি ঠিক, আরআরবির চিহ্নিত উত্তরই ভুল তাহলে সেই প্রশ্নের জন্য জমা দেওয়া টাকা একই পথে ফেরৎ দেওয়া হবে।

তেমনই, যদি আপনার মনে হয় কোনো প্রশ্নের সব অপশনই ভুল বা প্রশ্নটি ভুল/দ্ব্যর্থক, একাধিক উত্তর সঠিক, অনুবাদে ভুল বা একই প্রশপত্রে একই প্রশ্ন একাধিকবার দেওয়া হয়েছে বা এই ধরনের আর কিছু ভুল আছে, তাও নিজের যুক্তি সহ জানাবার ব্যবস্থা আছে।

ভুল চিহ্নিত করার আগে জানাতে হবে কটি প্রশ্নের ভুল আপনি চিহ্নিত করতে চান, সেই মতো প্রশ্নোত্তরগুলি চিহ্নিত করতে পারবেন। সংশ্লিষ্ট প্রশ্নের আইডি, সম্ভাব্য উত্তরের অপশনের আইডি ঠিকঠাক নির্দেশ করতে ভুলবেন না।

যে প্রশ্নপত্র আপনি উত্তর করেছেন তা দেখার সুযোগ দেওয়া হচ্ছে ৫ আগস্ট বেলা ১০টা থেকে। আপনার চিহ্নিত উত্তরের (নীল রঙে) সঙ্গে আরআরবির নির্দেশিত সঠিক উত্তর (সবুজ রঙের টিক চিহ্ন দেওয়া) ভুল চিহ্নিত করার সুযোগ পাওয়া যাবে আগামী ৫ আগস্ট বেলা ১০টা থেকে ৮ আগস্ট রাত ১১-৫৯ পর্যন্ত। তারপরে আর ভুল ধরার সুযোগ নেই। এই সংক্রান্ত বিজ্ঞপ্তিটি দেখা যাবে এই লিঙ্কে ক্লিক করে: http://www.examprog.com/rail/rrb/file/CEN%2002%20Objection%20Tracker%20notice.pdf

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *