কারেন্ট অ্যাফেয়ার্স ২ আগস্ট ২০১৯

785
0

আন্তর্জাতিক

  • মহিলাদের ক্ষমতায়নে এক ধাপ এগোল সৌদি আরব। ২১ বছর হলেই সে দেশের মেয়েরা অভিভাবকের অনুমতি ছাড়াই পাসপোর্টের আবেদন, একা বিদেশ সফর করতে পারবেন। একা রাস্তায় গাড়ি চালাতে পারবেন। প্রসঙ্গত, ২০১৫ সালে স্থানীয় নির্বাচনে ভোট দেওয়ার এবং ২০১৭ সালে গাড়ি চালানোর অনুমতি পেয়েছিলেন সৌদি আরবের মহিলারা।
  • থাইল্যান্ডের রাজধানী ব্যাঙ্ককে শুরু হল নবম পূর্ব এশিয়া বিদেশ মন্ত্রী পর্যায়ের শীর্ষসম্মেলন। এই সম্মেলন ছাড়াও এশিয়ান-ইন্ডিয়া মন্ত্রী পর্যায়ের বৈঠক, ২৬তম এশিয়ান রিজিওনাল ফোরাম, দশম মেকং গঙ্গা কো-অপারেশন মিনিস্টেরিয়াল মিটিংয়ের আসরও বসছে ব্যাঙ্ককে। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর যোগ দিলেন সম্মেলনে। সেখানে তাঁর সঙ্গে পৃথক বৈঠক হল মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও-র।

 

জাতীয়

  • অমরনাথ যাত্রা বন্ধ করে দেওয়া হল। জঙ্গি হামলার প্রবল আশঙ্কায় এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে। পহেলগাম ও বালতাল থেকে জম্মুতে ফিরিয়ে আনা হল পর্যটকদের। পাকিস্তানে তৈরি ল্যান্ডমাইন ও একটি মার্কিন ২৪ রাইফেল উদ্ধার করলেন নিরাপত্তারক্ষীরা।
  • বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন ইউএপিএ সংশোধনী বিল পাশ হল রাজ্যসভায়। একই দিনে রাজ্যসভায় পাশ হয়ে গেল ‘কোড অন ওয়েজেস’ বিল। এই কোড বিলের ফলে সারা দেশের প্রায় ৫০ কেটি শ্রমিক কর্মচারীর অভিন্ন ন্যূনতম মজুরির পরিমাণ স্থির করা হবে।

 

বিবিধ

  • এক ডলারে টাকার দাম কমল ৫৪ পয়সা। এদিন প্রতি ডলারে টাকার দাম হল ৬৯.৬০ যা গত ৬ সপ্তাহের মধ্যে সব থেক কম।
  • ২০১৯ সালে সাংবাদিকতার ম্যাগ সাই সাই পুরস্কার পেলেন ভারতের প্রবীণ সাংবাদিক রবীশ কুমার। বর্তমানে তিনি এনডি টিভি চ্যানেলের সঙ্গে যুক্ত। তাঁর সঙ্গে বিভিন্ন দেশের আরও ৪ জন সাংবাদিকও এই পুরস্কার পেলেন। প্রতি বছর বিভিন্ন ক্ষেত্রে নিঃস্বার্থ উল্লেখযোগ্য পরিষেবার জন্য এই পুরস্কার দেওয়া হয়ে থাকে। এই পুরস্কারকে ‘এশিয়ার নোবেল পুরস্কারও’ বলা হয়। অতীতে ভারত থেকে সত্যজিৎ রায়, রবিশঙ্কর, অমিতাভ চৌধুরি, আর কে লক্ষ্মণ, পি সাইনাথ, অরুণ শৌরি, গৌরকিশোর ঘোষ, কিরণ বেদি, অরবিন্দ কেজরিওয়াল আরও অনেকেই এই সম্মান পেয়েছেন।
  • এ বছর ‘সুবর্ণরেণু সুবর্ণরেখা’ বইয়ের জন্য আনন্দ পুরস্কার পেয়েছিলেন লেখক নলিনী বেরা। প্রাপ্ত দশ লক্ষ টাকাই লেখক ঝাড়গ্রাম ও তার সন্নিহিত গ্রামের অনুন্নত দরিদ্র শিশুদের শিক্ষা ও উন্নয়নের কাজে দিয়ে দিলেন একটি সংস্থাকে।

 

 খেলা

  • ডুরান্ড কাপের উদ্বোধনী ম্যাচে মোহনবাগান ২-০ গোলে জয়ী হল মহমেডানের বিরুদ্ধে। জোড়া গোল করলেন মোহনবাগানের নবাগত সালভা চামোরো।
  • এজবাস্টন টেস্টে অস্ট্রেলিয়ার ২৮৪ রানের জবাবে দ্বিতীয় দিনে ইংল্যান্ড ৪ উইকেট হারিয়ে ২৬৭ রান করল। শতরান (১২৫) করলেন বোরি বার্নস।
  • রাশিয়ার কাম্পিয়েস্কে আয়োজিত মাগোমেদ সালাম উমখোনভ মেমোরিয়াল আন্তর্জাতিক বক্সিং চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠলেন ভারতের নীরজ। মহিলাদের ৫৭ কেজি বিভাগের সেমিফাইনালে তিনি হারালেন ২০১৬ সালের বিশ্বচ্যাম্পিয়ন অ্যালেসিয়া মোসিয়ানোকে।