fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ৪ আগস্ট ২০১৯

আন্তর্জাতিক

  • ফ্লাইবোর্ডে উঠে ইংলিশ চ্যানল পার হলেন ফ্র্যাঙ্কি জামাতা। ২১  কিলোমিটার অতিক্রম করতে তিনি ২২ মিনিট সময় নিয়েছেন। ফ্লাইবোর্ডের জন্য জ্বালানি কোরোসিন ভরা পাত্র ছিল তাঁর পিঠে। তিনিই এই যন্ত্রের উদ্ভাবক।
  • মার্কিন যুক্তরাষ্ট্রে ৪ বন্দুকবাজের হামলায় আলাদা-আলাদা স্থানে অন্তত ৩০ জনের মৃত্যু হল। টেক্সাসের এল পাসো শহরের মিয়েলো তিস্তা মলের ওয়ালমার্ট স্টোরে এই হামলায় মৃত্যু হল ২০ জনের। এখানে হামলায় বর্ণবিদ্বেষী মনোভাব ছিল বলে জনা গিয়েছে। ওয়াহোর ডেটন শহরের ওরেগন অঞ্চলে এক বন্দুকবাজের এলোপাতাড়ি গুলিতে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও শিকাগোর দুটি স্থানেও বন্দুকবাজরা হামলা চালায়।

জাতীয়

  • জম্মু ও কাশ্মীরের ক্রিকেটারদের শ্রীনগরের শিবিড় ত্যাগ করে ফিরে যাওয়ার নির্দেশ দিল প্রশাসন। জঙ্গিহানার আশঙ্কায় ওই নির্দেশ বলে জানানো হয়েছে। এদিকে কেন্দ্রীয় সরকার জানিয়েছে নিয়ন্ত্রণরেখায় কেরল সেক্টরে পাকবাহিনী আক্রমণ চালিয়েছিল, ভারতের প্রত্যাঘাতে ৫ পাক সেনার মৃত্যু হয় বলেও জানানো হয়েছে। অন্যদিকে পাক প্রধানমন্ত্রীর দাবি, ভারতই হামলা চালিয়েছিল। নিহত সেনার দেহ নিতে তারা অস্বীকার করেছে। শ্রীনগরে মূল ধারার রাজনৈতিক নেতাদের গৃহবন্দি অথবা গ্রেপ্তার করেছে প্রশাসন। স্পর্শকাতর এলাকায় থানাগুলির বইরে সেনা মোতায়েন করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলি।
  • কেরলের আইএএস অফিসার শ্রীরাম বেঙ্কটরামনকে ২ সপ্তাহের বিচারবিভাগীয় হেফাজতে পাঠাল আদালত। তার গাড়ির আাঘাতে মৃত্যু হয়েছে সাংবাদিক কে মহম্মদ বশিরের। অভিযোগ, মদ্যপ অবস্থায় ছিল ওই অফিসার।

বিবিধ

  • ৫০০ টাকা জরিমানা করা হল বেঙ্গালুরুর মেয়র গঙ্গাম্বি মল্লিকার্জুনকে। কর্নাটকের মুখ্যমন্ত্রী বি এস ইয়েদ্যুরাপ্পাকে প্লাস্টিকে মুড়ে উপহার দিয়েছিলেন তিনি। বেঙ্গালুরুতে ২০১৬ সাল থেকে প্লাস্টিক নিষিদ্ধ।
  • ১৮ মাসে দেশের ২৭১টি শহরে গাড়ি বিক্রির ২৮৬টি শোরুম বন্ধ হয়েছে বলে দাবি করল গাড়ি বিক্রেতাদের একটি সংস্থা। এই তথ্য গত এপ্রিল মাসের। তারপরের ত্রৈমাসিকেও গাড়ি বিক্রির হার কমেছে।

খেলা

  • থাইল্যান্ড ওপেন ব্যাডমিন্টনে পুরুষদের ডাবলসে চ্যাম্পিয়ন হল সাত্ত্বিক সাইরাস রানকিরেড্ডি এবং চিরাগ শেট্টির জুটি। এদিন ফাইনালে ২১-১৯, ১৮-২১, ২১-১৮ সেটে তাঁরা হারালেন বিশ্ব চ্যাম্পিয়ন লি জুন হুই এবং লিউ উ চেন জুটিকে। এই প্রথম কোনো ভারতীয় পুরুষ ডাবলস জুটি বিশ্ব ব্যাডমিন্টন সংস্থার সুপার ৫০০ মাপের কোনো প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল।
  • ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টি২০ ম্যাচে ভারত ডাকওয়ার্থ লুইস নিয়মে ২২ রানে জয়ী হল। ম্যান অব দ্য ম্যাচ হলেন ক্রুনাল পান্ডিয়া। ওভারবাউন্ডারি মারার বিশ্বরেকর্ড করলেন রোহিত শর্মা। টি২০তে মোট ১০৭টি ওভারবাউন্ডারি মেরে তিনি ভেঙে দিলেন ক্রিস গেইলের (১০৫টি) রেকর্ড। এদিন তিনটি ওভারবাউন্ডারি মারলেন রোহিত।
  • এজবাস্টন টেস্টে প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও শতরান করলেন স্টিভ স্মিথ (১৪২)। অ্যাসেজে এটি তাঁর দশম সেঞ্চুরি। ৭ উইকেটে ৪৮৭ রান করে ইনিংস ডিক্লেয়ার করল অস্ট্রেলিয়া।
  • কেটিফ কাপ ফুটবলে ভারতের মহিলা দল ৩-১ গোলে বলিভিয়াকে হারাল।
  • দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হলেন ফ্রঁসোয়া ফা দু প্লেসি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *