fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ৯ আগস্ট ২০১৯

আন্তর্জাতিক

  • কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক মহলকে পাশে পেল না পাকিস্তান। এই বিষয়ে চিনকে পাশে পেতে বেজিং উড়ে গিয়েছিলেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। তাঁর উপস্থিতিতেই চিনের বিদেশমন্ত্রক বিবৃতি দিয়ে জানাল বিষয়টি দ্বিপাক্ষিক আলোচনায় মেটাতে হবে। কাশ্মীর প্রশ্নে ভারতের সংবিধানের ৩৭০ ধারা বিলোপের বিরোধিতায় রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস ও নিরাপত্তা পরিষদের প্রধান জোয়ানা রনেকাকেও চিঠি দিয়েছিল পাকিস্তান। রাষ্ট্রসংঘ বিষয়টি দিপাক্ষিক সূত্রে মিটিয়ে নিতে বলল। অন্যদিকে দুদেশের মধ্যে চলা সমঝোতা এক্সপ্রেস বা দোস্তি বাস, থর এক্সপ্রেস বন্ধ করা এবং ভারতের সঙ্গে সাংস্কৃতিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিল ইসলামাবাদ প্রশাসন।
  • বিদ্যুত বিভ্রাটে দক্ষিণ-পূর্ব ব্রিটেন এবং লন্ডন অচল হয়ে পড়ল। ট্রেন চলাচলও বন্ধ হয়ে যায়।
  • নেদারল্যান্ডসে এ মরসুমে তাপপ্রবাহে ২৯৬৪ জনের মৃত্যু হয়েছে। এদিন এই তথ্য জানানো হল।

জাতীয়

  • ভারত ছাড়ো আন্দোলন ২-এর ৭৭তম বর্ষ পালিত হল। এই উপলক্ষ্যে রাষ্ট্রপতি ভবনে ‘অ্যাট হোম’ রিসেপশন অনুষ্ঠানে ৫ জন বাঙালি স্বাধীনতা সংগ্রামীকে সম্মানিত করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।
  • জম্মু থেকে ১৪৪ ধারা প্রত্যাহার করা হল। সাম্বা কাঠুয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলিও খুলে দেওয়া হল।

বিবিধ

  • ৬৬তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপকদের নাম জানানো হল। চলচ্চিত্রবান্ধব রাজ্যের সম্মান পেল উত্তরাখণ্ড। ৩১টি বিভাগে ৪১৯টি ছবি ছিল। ২৫৩টি কাহিনি চিত্রের মধ্যে ২৩টি বিভাগে পুরস্কার দেওয়া হয়েছে। পুরস্কার প্রাপকদের সংক্ষিপ্ত তালিকা: শ্রেষ্ঠ ছবি হেলারো (গুজরাটি), শ্রেষ্ঠ পরিচালক আদিত্য ধর (উরি), শ্রেষ্ঠ অভিনেতা আয়ুষ্মান খুরানো (অন্ধাধুন) ও ভিকি কৌশল (উরি), শ্রেষ্ঠ অভিনেত্রী কীর্তি সুরেশ (মহান্তি), শ্রেষ্ঠ নবাগত পরিচালক সাগ্নিক চট্টোপাধ্যায় (নন ফিচার— ফেলুদা), শ্রেষ্ঠ সংলাপ চূর্ণি গঙ্গোপাধ্যায় (তারিখ), সমাজসচেনতামূলক শ্রেষ্ঠ ছবি: প্যাডম্যান, শ্রেষ্ঠ বাংলা ছবি এক যে ছিল রাজা, শ্রেষ্ঠ কণ্ঠশিল্পী অরিজিত সিং ও বিন্দুমালিনী, পরিবেশ রক্ষায় শ্রেষ্ঠ ছবি: পানি. শ্রেষ্ঠ বিনোদনমূলক ছবি: বধাই হো, শ্রেষ্ঠ সাউন্ড: ডিজাইনার: বিশ্বদীপ চট্টোপাধ্যায় (উরি) , শ্রেষ্ঠ চিত্রনাট্য: অন্ধাধুন, শ্রেষ্ঠ আবহ সংগীত: শাশ্বত সচদেব (উরি)।

খেলা

  • এশীয় স্কুল বক্সিংয়ে দ্বিতীয় স্থান পেল ভারত। কু্য়েতে ২২ দেশের মধ্যে প্রতিযোগিতায় ২ সোনা, ৫ রুপো, ১টি ব্রোঞ্জের পদক পেলেন ভারতের বক্সাররা।
  • ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিরুদ্ধে তৃতীয় বেসরকারি টেস্ট ম্যাচে দ্বিশতরান (অপরাজিত ২০৪) করলেন ভারতের শুভমান গিল। প্রথম শ্রেণির ক্রিকেটে কনিষ্ঠতম ভারতীয় ক্রিকেটার হিসেবে এই কীর্তি স্থাপন করলেন তিনি।
  • দেশের ক্রিকেটারদের ডোপ টেস্ট করবে ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি (নাডা)। এতদিন বেসরকারি সংস্থা থেকে ক্রিকেটারদের ডোপ পরীক্ষা করত বিসিসিআই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *