fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ১৩ আগস্ট ২০১৯


আন্তর্জাতিক

  • হংকংয়ের আন্তর্জাতিক বিমান বন্দর থেকে এই নিয়ে দ্বিতীয় দিন বাতিল হল যাবতীয় উড়ান। সরকারবিরোধী হাজার-হাজার বিক্ষোভকারী সেখানে অবস্থান করছেন। হংকংয়ের প্রশাসনিক নেত্রী ক্যারি ল্যাম সেনা নামানোর হুমকি দিয়েছেন। মূল শহর থেকে ৩০ কিমি দূরে শোনঝেন শহরে সারি-সারি ট্যাঙ্ক ও আধা-সামরিক বাহিনী তৈরি রেখেছে চিন। বিক্ষোভে অশান্ত হংকংয়ের পরিস্থিতি নিয়ন্ত্রণে চিনকে সংযত থাকতে বলেছে রাষ্ট্রপুঞ্জ।
  • যে সব বৈধ অভিবাসী মার্কিন যুক্তরাষ্ট্রে সরকারি কোনো প্রকল্পের সুবিধা পান তাঁরা সেখানে স্থায়ী ভাবে বসবাসের গ্রিন কার্ড পাবেন না বলে জানাল ট্রাম্প প্রশাসন।
  • ইন্দোনেশিয়ায় মার্কিন সেনার সঙ্গে যৌথ সেনা প্রশিক্ষণ শিবিরে যোগ দিচ্ছেন ৩৮ বছরের ডেমোক্র্যাট নেত্রী তথা মার্কিন কংগ্রেসের প্রথম হিন্দু সদস্যা তুলসী নাবার্ড।

জাতীয়

  • কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করার জন্য মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প যে প্রস্তাব দিয়েছিলেন তা তিনি ফিরিয়ে নিয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতীয় দূত হর্ষবর্ধন শ্রিংলা এই কথা জানালেন। অন্যদিকে কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ নিয়ে পাকিস্তান যে আন্তর্জাতিক মহলকে পাশে পায়নি তা প্রকাশ্যে স্বীকার করে নিলেন পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি। এদিকে কাশ্মীর নিয়ে একটি মামলায় কোনো অন্তর্বর্তী রায় দিল না সুপ্রিম কোর্ট। সেখানকার পরিস্থিতি স্বাভাবিক করতে কেন্দ্রীয় সরকারকে আরও সময় দেওয়া দরকার বলে মন্তব্য করল সর্বোচ্চ আদালত।

বিবিধ

  • জুলাই মাসে দেশে খুচরো মূল্যবৃদ্ধি ছিল ৩.১৫ শতাংশ। আগের মাসে তা ৩.১৮ শতাংশ ছিল বলে জানা গেল।
  • শেয়ার সূচক সেনসেক্স এক ধাক্কায় কমে গেল ৬২৪ অঙ্ক। নিফটি কমল ১৮৩.৮০ পয়েন্ট। টাকার বিনিময় মূল্য হল ৭১.৪০ টাকা প্রতি ডলার যা গত ৬ মাসে সব থেকে নীচে।

খেলা

  • স্বার্থ সংঘাতের অভিযোগ থেকে রাহুল দ্রাবিড়কে মুক্তি দিল কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স। ইন্ডিয়া সিমেন্টস সংস্থার পদাধিকারী দ্রাবিড় জাতীয় ক্রিকেট আকাদেমির ডিরেক্টর পদে যোগ দেওয়ায় এই অভিযোগ উঠেছিল।
  • ১৯৮৩ সালে বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন আর্জেন্টিনা দলের ডিফেন্ডার লুইস ব্রাউন (৬২) প্রয়াত হলেন। সেবার ফাইনালে পশ্চিম জার্মানির বিরুদ্ধে প্রথম গোলটি তিনিই করেছিলেন।
  • ইস্টবেঙ্গল ক্লাবের শতবার্ষিকী উদ্‌যাপনের মঞ্চে দলের প্রাক্তন ফুটবলারদের সংগঠিত করা হল। তাঁদের মধ্যে ছিলেন সুকুমার সমাজপতি, চন্দন ব্যানার্জি, পরিমল দে, স্বপন সেনগুপ্ত, মজিদ বাসকর, মনোরঞ্জন ভট্টাচার্য, ভাস্কর গঙ্গোপাধ্যায়, বলাই মুখার্জি, তরুণ দে, বিকাশ পাঁজি, জামসেদ নাসিরি প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *