কারেন্ট অ্যাফেয়ার্স ১৪ আগস্ট ২০১৯

857
0

আন্তর্জাতিক

  • দিনটি পাকিস্তানের স্বাধীনতা দিবস। তবে পাকিস্তানের রাজনীতিকরা দিনটি ব্যয় করলেন মূলত কাশ্মীর নিয়ে কথার লড়াইয়েই। পাক অধিকৃত কাশ্মীরের রাজধানী মুজফফরাবাদ আইনসভার যৌথ অধিবেশন তথা বিশেষ অধিবেশনে বক্তব্য রাখেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বললেন, ভারত পাক অধিকৃত কাশ্মীর ছিনিয়ে নিতে চাইলে যুদ্ধ ঘোষণা করা হবে। পাক সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া এবং বিরোধী নেতা বিলাবল ভুট্টোর বক্তব্যও ছিল চড়া সুরে বাঁধা।
  • বিতর্কিত ধর্মপ্রচারক জাকির নায়েককে ভারতের হাতে তুলে দেওয়া হবে না বলে জানাল মালয়েশিয়া। নায়েকের নামে রেড কর্নার নোটিশ জারি করেছে ইন্টারপোল। কিন্তু জীবননাশের আশঙ্কা আছে এই যুক্তিতে তাঁকে ভারতের হাতে তুলে দিতে রাজি নয় বলে জানাল মালয়েশিয়া সরকার।

জাতীয়

  • পেহলু খান হত্যা মামলায় প্রমাণের অভাবে অভিযুক্ত ৯ জনকে বেকসুর খালাস করল আদালত। ২০১৭ সালের ১ এপ্রিল রাজস্থানে তাকে প্রহার করেছিল স্বঘোষিত গোরক্ষকরা। ৩ দিন পর প্রাণ হারান বছর পঞ্চান্নর পেহলু। তদন্তে গাফিলতির কথা বলেছেন বিচারক সরিতা স্বামী।
  • ষষ্ঠ কন্যাশ্রী দিবস পালিত হল পশ্চিমবঙ্গে। এই প্রকল্পে ৬০ লক্ষাধিক কন্যা উপকৃত হয়েছে বলে জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতি জেলায় কন্যাশ্রী মহাবিদ্যালয় গড়ার পরিকল্পনা জানালেন তিনি।

 বিবিধ

  • গত জুলাই মাসে দেশে সার্বিক মূল্যবৃদ্ধির হার ছিল ১.০৮ শতাংশ। এই হার গত ২৫ মাসে সর্বনিম্ন। কেন্দ্রীয় পরিসংখ্যান মন্ত্রক এই তথ্য প্রকাশ করল।
  • গত জুলাই মাসে দেশে বাণিজ্য ঘাটতি ছিল ১৩৪৩ কোটি ডলার। তার আগের মাসের তুলনায় আমদানি কমল ১০.৪৩ শতাংশ। গত ৪ মাসের মধ্যে এই মাসেই সব থেকে কম বাণিজ্য ঘাটতি হয়েছে। জুলাইয়ে রপ্তানি ২.২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রক এদিন এই তথ্য জানাল।

খেলা

  • ডুরান্ড কাপ ফুটবল প্রতিযোগিতায় ইস্টবেঙ্গল ২-১ গোলে বেঙ্গালুরু এফসিকে, গোকুলাম এফসি ৩-০ গোলে ইন্ডিয়ান এয়ারফোর্সকে, এফসি গোয়া ২-১ গোলে চেন্নাই সিটি এফসিকে পরাস্ত করল। মোহনবাগান-কাস্টমস ম্যাচ ১-১ গোলে ড্র হল।
  • পোর্ট অফ স্পেনে ভারতের বিরুদ্ধে একদিনের সিরিজের তৃতীয় ম্যাচে ৭২ রান করলেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। এটি ছিল তাঁর বিদায়ী ম্যাচ। ৩০১টি একদিনের ম্যাচে ২৯৪ ইনিংসে গেইলের রান হল ১০৪৮০। ২৫টি শতরান, ৫৪টি অর্ধশতরানও আছে তাঁর। এই ম্যাচে ভারত ডিএলএস (ডাকওয়ার্থ-লিউইস স্টার্ন) সিস্টেমে ৬ উইকেটে জয়ী হল। ম্যান অব দ্য ম্যাচ হলেন বিরাট কোহলি। এদিন ৪৩তম শতরান (অপরাজিত ১১৪) করলেন তিনি। ভারত জিতে নিল একদিনের সিরিজ। ম্যান অব দ্য সিরিজও হলেন বিরাট।
  • গল টেস্টে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ইনিংসে ৫ উইকেটে ২০৩ রান করল নিউ জিল্যান্ড। ৫ উইকেট নিলেন আকিলা ধনঞ্জয়।