কারেন্ট অ্যাফেয়ার্স ২৫ আগস্ট ২০১৯

706
0

আন্তর্জাতিক

  • বাংলাদেশের কক্সবাজারে মিছিল করলেন ২ লক্ষাধিক রোহিঙ্গা শরণার্থী। মায়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে দিনটিকে ‘গণহত্যা’ দিবস হিসাবে পালন করেন তাঁরা। প্রসঙ্গত, গত ২২ অগস্ট থেকে রোহিঙ্গাদের প্রত্যর্পণ প্রক্রিয়া শুরুর কথা থাকলেও কেউই তাতে সাড়া দেননি। এদিন তাঁরা জানিয়েছেন নিরাপত্তা, মর্যাদা প্রভৃতি সুনিশ্চিত না হলে তাঁরা দেশে ফিরবেন না।
  • জি-৭ বৈঠক চলার সময়ই ফ্রান্সের বিয়ারিতজে ইরানের বিদেশমন্ত্রী মহম্মদ জাভেদ জারিফ এসে বৈঠক করলেন ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল মাক্রোঁ সঙ্গে। যদিও ইরান জি৭ বৈঠকে আমন্ত্রিত নয়।
  • বিয়াথিন মহিউদ্দিন কুট্টি (৮৯) প্রয়াত হলেন। ভারতীয় বংশোদ্ভূত পাকিস্তানি রাজনীতিক ও মানবাধিকার কর্মী ছিলেন তিনি। ‘পাকিস্তান পিস কোয়ালিশন’-এর সাধারণ সচিব ছিলেন বি এস কুট্টি। তাঁর আত্মজীবনী ‘সিক্সটি ইয়ারস ইন সেল্ফ-এগজাইল: নো রিগ্রেটস আ পলিটিক্যাল অটোবায়োগ্রাফি’।

জাতীয়

  • প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসাবে বাহারিন সফর করলেন নরেন্দ্র মোদী। বাহারিনের সম্রাট হামাদ বিন ইসা আল খলিফা এবং প্রধানমন্ত্রী খলিফা বিন সলমন আল খলিফার সঙ্গে বৈঠক হল তাঁর। দুদেশই সন্ত্রাসবাদের বিরুদ্ধে একযোগে লড়াইয়ের বিষয়ে বিবৃতি প্রকাশ করল। এই সফর উপলক্ষে ২৫০ জন সাজাপ্রাপ্ত ভারতীয়কে মুক্তি দিল বাহারিন। রাজধানী মানামায় ২০০ বছরের পুরনো একটি কৃষ্ণমন্দির ঘুরে দেখলেন মোদী। মন্দিরটির সংস্কারে তিনি ৪২ লক্ষ ডলারের প্রকল্প উদ্বোধন করলেন।
  • দিল্লিতে যমুনা নদীর তীরে নিগমবোধ ঘাটে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় অরুণ জেটলির শেষকৃত্য সম্পন্ন হল।

বিবিধ

  • ভারতীয় কূটনীতিক অভয় কে-র লেখা একটি গানকে ৫০টি ভাষায় অনুবাদ করল ইউনেস্কো। গানটিকে বলা হচ্ছে ‘আর্থ অ্যানথেম’। ইউনেস্কোর আশা, বিশ্বের মানুষকে এক করতে সাহায্য করবে এই গান।
  • মহাত্মা গান্ধীর সার্ধশততম জন্মবার্ষিকীর দিনটি ‘প্লাস্টিক মুক্ত ভারত’ গড়ার ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

খেলা

  • ইতিহাস গড়লেন পুসারেলা ভেঙ্কট সিন্ধু। প্রথম ভারতীয় হিসাবে বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে তিনি সোনা জিতলেন। সুইজারল্যান্ডের বাসেলে আয়োজিত এই প্রতিযোগিতায় তিনি মাত্র ৩৬ মিনিটে ২১-৭, ২১-৭ পয়েন্টে হারালেন জাপানের তারকা খেলোয়াড় নজোমি ওকুহারাকে। ২০১৭ সালে ও ২০১৮ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো জিতেছিলেন সিন্ধু। ২০১৩, ২০১৪ সালে জিতেছিলেন ব্রোঞ্জ। এদিন ছিল তাঁর মা পি বিজয়ার জন্মদিন। এই পদক মাকেই উৎসর্গ করলেন তিনি।
  • বাসেলে বিশ্ব ব্যাডমিন্টনে প্যারা ইভেন্টে মেয়েদের সিঙ্গলসে চ্যাম্পিয়ন হলেন ভারতের মানসী গিরিশচন্দ্র যোশী। মানসী ফাইনালে হারালেন ভারতেরই পারুল পারমারকে।
  • অ্যাশেজের তৃতীয় ম্যাচ জিতে অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজ ১-১ ফলে ড্র করল ইংল্যান্ড। হেডিংলেতে তারা ৯ উইকেটে ৩৬২ রান তুলল যা চতুর্থ ইনিংসে ইংল্যান্ডের সবথেকে বেশি রান তাড়া করে জেতার দৃষ্টান্ত। শতরান করে দলকে অবিশ্বাস্য জয় এনে দিলেন ইংল্যান্ডের বেন স্টোকস (অপরাজিত ১৩৫)। প্রসঙ্গত, এই টেস্টে প্রথম ইনিংসে ৬৭ রানে অল আউট হয়েছিল ইংল্যান্ড।
  • অ্যান্টিগা টেস্টে ৭ উইকেটে ৩৪৩ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করল ভারত। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এই টেস্টে শতরান (১০২) করলেন ভারতের অজিঙ্ক রাহানে।