fbpx

কাস্টমস ব্রোকার্স লাইসেন্স পাওয়ার জন্য পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ

কেন্দ্রীয় সরকারের শুল্ক দপ্তরের “কাস্টমস ব্রোকার্স এগ্জামিনেশন, ২০২০”-এর জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। কাস্টমস ব্রোকার্স লাইসেন্সিং রেগুলেশন অ্যাক্ট, ২০১৮ অনুযায়ী বৈধ কাস্টমস ব্রোকার লাইসেন্স প্রদানের জন্য এই পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। অর্থাৎ এই পরীক্ষায় উত্তীর্ণ হলে কাস্টমসের ব্রোকার হবার লাইসেন্স পাওয়া যায়। লিখিত পরীক্ষা হবে আগামী ৬ মার্চ বেলা সাড়ে দশটা থেকে দেড়টা পর্যন্ত, তার ১৫ দিন আগে অ্যাডমিট কার্ড মেল করে পাঠানো হবে। পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীদের তালিকা সংশ্লিষ্ট কমিশনারেটের নোটিসবোর্ডে বা ওয়েবসাইটে দেওয়া হবে আগামী ২২ নভেম্বরের মধ্যে।

আবেদনের জন্য নির্ধারিত ফর্ম-‘এ’ পূরণ করে রেজিস্টার্ড বা স্পিড পোস্টে পাঠাতে হবে, সরাসরি গিয়েও জমা দিতে পারেন। ফর্ম পাবেন আবেদন পত্রের সঙ্গে দুটি পাসপোর্ট সাইজ ছবি দিতে হবে। এছাড়া নিজের প্রয়োজনীয় সমস্ত নথির নিজের অ্যাটেস্ট করা ফটোকপি দিতে হবে। ১৫ নভেম্বর, ২০১৯ তারিখের মধ্যে আবেদন জমা করতে হবে। আবেদন ফি হিসাবে ৫০০ টাকা দিতে হবে। আবেদন জমা করতে হবে আপনি যেখানে ব্রোকারির ব্যবসা করতে চান সেখানকার প্রিন্সিপ্যাল কমিশনার/কমিশনার অব কাস্টমস/কমিশনার অব কাস্টমস (প্রিভেনশন)-এর অফিসে।

আবেদনের ফর্ম পূরণ করে রেজিস্টার্ড বা স্পিড পোস্টে পাঠাতে হবে। আবেদন পত্রের সঙ্গে দুটি পাসপোর্ট সাইজ ছবি দিতে হবে। এছাড়া নিজের প্রয়োজনীয় সমস্ত নথির ও নাগরিকত্ব প্রমাণের ফটো আইডেন্টিটির নিজের অ্যাটেস্ট করা ফটোকপি দিতে হবে। ১৫ নভেম্বর, ২০১৯ তারিখের মধ্যে আবেদন পৌঁছোতে হবে। সঙ্গে আবেদন ফি হিসাবে ৫০০ টাকা দিতে হবে। কীভাবে ফি দেবেন তা জানতে পারবেন ফর্ম যেখানে পাবেন সেখানেই।

পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীদের নাম আগামী ২২ নভেম্বর ওয়েবসাইটে প্রকাশ করা হবে। হিন্দি বা ইংরেজি ভাষায় পরীক্ষা দিতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষা নেওয়া হবে।

যে-কোনো বিষয়ে সমস্যা হলে জানাতে পারেন ই-মেল করে, এই আইডিতে: cblre.helpline@gmail.com

বিজ্ঞপ্তির লিঙ্ক: https://nacen.gov.in/resources/file/downloads/customs-brokers-eng.pdf/

 

 

 

 

Customs, Central Government Employment, Central Government Customs

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *