fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ২৮ আগস্ট ২০১৯

আন্তর্জাতিক

  • সামনের ১০ সেপ্টেম্বর থেকে ব্রিটিশ পার্লামেন্ট সাসপেন্ড করার সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী বরিস জনসন। এই প্রস্তাব অনুমোদন করলেন সেখানকার রানি দ্বিতীয় এলিজাবেথ। বর্তমানে ওই সংসদে অবকাশ চলছে। সেপ্টেম্বরে সংসদ বসেই মুলতুবি হয়ে যাবে। ৩১ অক্টোবর ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার প্রক্রিয়ায় এমপিরা যেন বাধা দিতে না পারেন তাই এই কৌশল বলে মনে করা হচ্ছে।
  • ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে ১৮০০ কিমি দূরে বোর্নিয়োতে স্থানান্তরিত করার কারণ সরকারি ভাবে জানালেন সেখানকার রাষ্ট্রপতি জোকো উইডোডো। সেখানে বন্যা, ভূমিকম্প, দাবানল প্রভৃতি কারণের কথা বলা হয়েছে। প্রসঙ্গত, জাকার্তা শহরের মধ্য দিয়ে প্রবাহিত হচ্ছে ১৩টি নদী। গত ৪ দশক ধরে এই শহর ইন্দোনেশিয়ার রাজধানী। তবে শহরের উত্তরাংশ যে ভাবে একটু-একটু করে জাকার্তা উপসাগরে তলিয়ে যাচ্ছে সেই কারণটি উল্লেখ করা হয়নি রাষ্ট্রপতির বিবৃতিতে।

জাতীয়

  • স্কুল শিক্ষা বিষয়ক যাবতীয় তথ্যের ভাণ্ডার এক ঝলকে পেতে ওয়েব পোর্টাল ‘শগুন’-এর উদ্বোধন করলেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক।
  • এইচআইভি বিতর্কে সিমলার একটি বেসরকারি ক্লিনিকের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিলেন হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর। প্রসঙ্গত, ২২ বছরের ওই মহিলার এইচআইভি পজিটিভ বলে রিপোর্ট দিয়েছিল ক্লিনিকটি। তা জানার পরই কোমায় চলে যান তিনি। ২৭ অগস্ট মৃত্যু হয় তাঁর। পরে জানা যায় ওই ক্লিনিকের রিপোর্টটি ভুল। সরকারি হাসপাতালে তাঁর কোনো সংক্রমণের প্রমাণ মেলেনি।

বিবিধ

  • কাউন্সিল অব ইউরোপের মানবাধিকার বিষয়ক পুরস্কারের প্রাথমিক পর্বের তালিকায় ঠাঁই পেলেন লহাম তোহতি। তিনি দুদশকেরও বেশি সময় ধরে চিনের সংখ্যালঘু উইঘুর সম্প্রদায়ের জীবন নিয়ে গবেষণা করছেন। তিনি নিজেও ওই সম্প্রদায়ের মানুষ। তবে ২০১৪ সালে ‘বিচ্ছিন্নতাবাদী’ বলে তাঁকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় চিন প্রশাসন।
  • চিনির উদ্বৃত্ত মজুদ খালি করার লক্ষ্যে ৬০ লক্ষ টন চিনি রপ্তানি করার জন্য ৬২৬৮ কোটি টাকা ভুর্তকি অনুমোদন করল কেন্দ্রীয় মন্ত্রিসভা।
  • কয়লা খনি, ডিজিটাল সংবাধমাধ্যম প্রভৃতি ক্ষেত্রে বিদেশি লগ্নির শর্ত শিথিলের কথা জানালেন কেন্দ্রীয় শিল্পবাণিজ্য মন্ত্রী পীযূষ গয়াল।

খেলা

  • ৮৫ বছর বয়সে ক্রিকেট থেকে অবসর নিলেন ওয়েস্ট ইন্ডিজের সেসিল রাইট। গ্যারি সোবার্সের আমলের গার্নারদের সঙ্গে খেললেও এতদিন অবসর নেননি তিনি। কাউন্টি ক্রিকেট খেলেছেন দীর্ঘদিন (ল্যাঙ্কাশায়ার দলে)। উইকেট শিকারের সংখ্যা ৭০০০-এরও বেশি।
  • প্রথম শ্রেণির ক্রিকেটে ৬০০০ রান ও ৩০০ উইকেট প্রাপ্তির রেকর্ড করলেন কেরলের জলজ সাক্সেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *