fbpx

কলেজ সার্ভিস কমিশনের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর নিয়োগ পরীক্ষা ‘সেট’-এর আবেদন

রাজ্য সরকারের সাহায্যপ্রাপ্ত ডিগ্রি কলেজগুলিতে জমে ওঠা ও জমতে থাকা অ্যাসিস্ট্যান্ট প্রফেসরের শূন্যপদগুলিতে নিয়োগের দরখাস্ত নেওয়া শুরু হল। প্রার্থী বাছাই করবে ওয়েস্ট বেঙ্গল কলেজ সার্ভিস কমিশন। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন। কলেজগুলির শূন্যপদ সংগ্রহের কাজ এখনও শেষ হয়নি, যথাসময়ে জানানো হবে। বিজ্ঞপ্তি নম্বর: 22/SET.

যে বিষয়গুলির জন্য নিয়োগ হবে ব্র্যাকেটে সাবজেক্ট কোড সহ উল্লেখ করা হল: ইংলিশ (০১), বাংলা (০২), সংস্কৃত (০৩), হিন্দি (০৪), উর্দু (০৫), কমার্স (০৬), ইকোনমিক্স (০৭), হিস্ট্রি (০৮), ফিলোজফি (০৯), পলিটিক্যাল সায়েন্স (১০), এডুকেশন (১১), কেমিক্যাল সায়েন্স (১২), জিওগ্রাফি (১৩), লাইফ সায়েন্স (১৪), ম্যাথমেটিক্যাল সায়েন্স (১৫), ফিজিক্যাল সায়েন্স (১৬), সোশিওলজি (১৭), সাইকোলজি (১৮), লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স (১৯), ফিজিক্যাল এডুকেশন (২০), ইলেক্ট্রনিক সায়েন্স (২১), কম্পিউটার সায়েন্স (২২), হোম সায়েন্স (২৩), সাঁওতালি (২৪), মাস কমিউনিকেশন অ্যান্ড জার্নালিজম (২৫), অ্যানথ্রোপলিজ (২৬), আর্থ, অ্যাটমস্ফিয়ার, ওশেন অ্যান্ড প্ল্যানেটারি সায়েন্স (২৭), মিউজিক (২৮), ল (২৯), নেপালি (৩০)।

যোগ্যতা সংশ্লিষ্ট বিষয়ে আগাগোড়া ভালো রেজাল্ট সহ ৫৫ শতাংশ নম্বর/সমতুল গ্রেড নিয়ে মাস্টার ডিগ্রি বা সমতুল। মাস্টার ডিগ্রির অন্তিম বছরের প্রার্থীরাও শর্তসাপেক্ষে আবেদন করতে পারবেন। সবক্ষেত্রেই রাজ্যের তপশিলি, ওবিসি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীরা মাস্টার ডিগ্রির নম্বরে ৫% ছাড় পাবেন। যাঁরা ১৯৯১-এর ১৯ সেপ্টেম্বরের আগে পিএইচডি করেছেন তাঁরও নম্বরে ৫% ছাড় পাবেন।

সমস্ত শিক্ষাগত যোগ্যতা কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে পাশ করে থাকতে হবে। পিএইচডি সংক্রান্ত কিছু পদ্ধতিগত শর্ত আছে, সে বিষয়ে জানা যাবে নিচের লিঙ্কে মূল বিজ্ঞপ্তিতে। যে কলেজের শূন্যপদের জন্য আবেদন করবেন সেই কলেজে পড়ানো হয় যে ভাষা মাধ্যমে তা বলতে ও লিখতে জানতে হবে।

বয়সসীমা: সেটের জন্য বয়সের কোনো ঊর্ধ্বসীমা নেই।

পরীক্ষার তারিখ ও ধরন: পরীক্ষা হবে আগামী ১৯ জানুয়ারি তারিখে। দুটি পেপার থাকবে, পেপার ওয়ানে ৫০টি প্রশ্ন, মোট ১০০ নম্বর, সময় ১ ঘণ্টা। পেপার টুতে ১০০টি প্রশ্ন, ২০০ নম্বর, সময় ২ ঘণ্টা। পেপার ওয়ান ও টু ওএমআর শিটে হবে।

আবেদনের ফি: ১০০০ টাকা। রাজ্যের ওবিসি/ ইডব্লুএসদের ৫০০ এবং তপশিলি জাতি/ উপজাতি, শারীরিক প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের প্রার্থীদের ২৫০ টাকা। ক্রেডিট কার্ড/ ডেবিট কার্ড/ ইন্টারনেট ব্যাঙ্কিং অথবা ই-চালানের মাধ্যমে ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় ফি দেওয়া যাবে। ব্যাঙ্ক চালানের মাধ্যমে ফি দেওয়া যাবে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত।

আবেদনের পদ্ধতি: www.wbcsonline.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *