fbpx

আর্মিতে সরাসরি নিয়োগ র‍্যালি বহরমপুরে

সোলজার জেনারেল ডিউটি, সোলজার টেকনিক্যাল, সোলজার টেকনিক্যাল (অ্যাভিয়েশন/ অ্যামিউনিশন এগজামিনার), সোলজার নার্সিং অ্যাসিস্ট্যান্ট/ নার্সিং অ্যাসিস্ট্যান্ট (ভেটেরিনারি), সোলজার ক্লার্ক/ স্টোর কিপার টেকনিক্যাল/ ইনভেন্টরি ম্যানেজমেন্ট, সোলজার ট্রেডসম্যান পদের জন্য সরাসরি র‍্যালির মাধ্যমে কয়েকশো অবিবাহিত তরুণকে নিয়োগ করবে ভারতীয় সেনাবাহিনী। বহরমপুর আর্মি রিক্রুটিং অফিসের মাধ্যমে। কেবলমাত্র মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, পশ্চিম বর্ধমান ও পূর্ব বর্ধমানের জেলার প্রার্থীরাই এই র‍্যালিতে অংশ নিতে পারবেন। এই নিয়োগ র‍্যালি হবে বহরমপুর স্টেডিয়ামে। র‍্যালি চলবে আগামী ৪ নভেম্বর থেকে ১১ নভেম্বর পর্যন্ত। তার আগে অনলাইন রেজিস্ট্রেশন ও আবেদন করতে হবে আগামী ১৯ অক্টোবর পর্যন্ত।

প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতাসোলজার জেনারেল ডিউটি: ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর নিয়ে দশম শ্রেণি পাশ (প্রতিটি বিষয়ে ৩৩ শতাংশ করে নম্বর থাকতে হবে)। সিবিএসই/ অন্যান্য বোর্ডের গ্রেডিং সিস্টেমের ক্ষেত্রে প্রতিটি বিষয়ে ‘ডি’ গ্রেড এবং মোট ‘সি২’ গ্রেড থাকতে হবে। বয়সসীমা: ১-১০-২০১৯ তারিখে সাড়ে সতেরো থেকে একুশ বছরের মধ্যে (জন্মতারিখ ১ অক্টোবর ১৯৯৮ থেকে ১ এপ্রিল ২০০২)। দৈহিক মাপজোক: উচ্চতা অন্তত ১৬৯ সেমি, বুকের ছাতি না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৭ সেমি ও ৮২ সেমি। ওজন ন্যূনতম ৫০ কেজি।

 সোলজার টেকনিক্যাল: শিক্ষাগত যোগ্যতা: বিজ্ঞান শাখায় ফিজিক্স, কেমিস্ট্রি, অঙ্ক এবং ইংরেজি অন্যতম বিষয় হিসেবে নিয়ে উচ্চমাধ্যমিক পাশ প্রার্থীরা মোট অন্তত ৫০ শতাংশ প্রতিটি বিষয়ে অন্তত ৪০ শতাংশ করে নম্বর থাকলে আবেদন করতে পারেন। বয়সসীমা: ১-১০-২০১৯ তারিখে সাড়ে সতেরো থেকে তেইশ বছরের মধ্যে (জন্মতারিখ ১ অক্টোবর ১৯৯৬ থেকে ১ এপ্রিল ২০০২)। দৈহিক মাপজোক: উচ্চতা অন্তত ১৬৯ সেমি, বুকের ছাতি না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৭ সেমি ও ৮২ সেমি। ওজন ন্যূনতম ৫০ কেজি।

 সোলজার টেকনিক্যাল (অ্যাভিয়েশন/অ্যামিউনিশন এগজামিনার): শিক্ষাগত যোগ্যতা: বিজ্ঞান শাখায় ফিজিক্স, কেমিস্ট্রি, অঙ্ক এবং ইংরেজি অন্যতম বিষয় হিসেবে নিয়ে উচ্চমাধ্যমিক পাশ প্রার্থীরা মোট অন্তত ৫০ শতাংশ ও প্রতিটি বিষয়ে অন্তত ৪০ শতাংশ করে নম্বর থাকলে আবেদন করতে পারেন। বয়সসীমা: ১-১০-২০১৯ তারিখে সাড়ে সতেরো থেকে তেইশ বছরের মধ্যে (জন্মতারিখ ১ অক্টোবর ১৯৯৬ থেকে ১ এপ্রিল ২০০২)। দৈহিক মাপজোক: উচ্চতা অন্তত ১৬৯ সেমি, বুকের ছাতি না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৭ সেমি ও ৮২ সেমি। ওজন ন্যূনতম ৫০ কেজি।

সোলজার নার্সিং অ্যাসিস্ট্যান্টনার্সিং অ্যাসিস্ট্যান্ট ভেটেরিনারি: শিক্ষগত যোগ্যতা: ফিজিক্স, কেমিস্ট্রি, ইংরাজি ও বায়োলজি বিষয় নিয়ে উচ্চমাধ্যমিক পাশ ছেলেরা মোট ৫০ শতাংশ আর প্রতিটি বিষয়ে অন্তত ৪০ শতাংশ নম্বর থাকলে আবেদন করতে পারবেন। বয়সসীমা: ১-১০-২০১৯ তারিখে সাড়ে সতেরো থেকে তেইশ বছরের মধ্যে (জন্মতারিখ ১ অক্টোবর ১৯৯৬ থেকে ১ এপ্রিল ২০০২)। দৈহিক মাপজোক: উচ্চতা অন্তত ১৬৯ সেমি, বুকের ছাতি না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৭ সেমি ও ৮২ সেমি। ওজন ন্যূনতম ৫০ কেজি।

সোলজার ক্লার্কস্টোর কিপার টেকনিক্যাল/ ইনভেন্টরি ম্যানেজমেন্ট: শিক্ষাগত যোগ্যতা: সায়েন্স/ আর্টস/ কমার্স শাখায় মোটের উপর অন্তত ৬০ শতাংশ নম্বর নিয়ে উচ্চমাধ্যমিক পাশ হতে হবে। প্রতিটি বিষয়ে অন্তত ৫০ শতাংশ নম্বর থাকা চাই। উচ্চমাধ্যমিকে প্রতিটি বিষয়ে ৫০ শতাংশ নম্বর সহ ইংরেজি সঙ্গে অঙ্ক/ অ্যাকাউন্ট্যান্সি/ বুক কিপিংয়ের মধ্যে যে-কোনো একটি আবশ্যিক বিষয় হিসেবে থাকতে হবে। বয়সসীমা: ১-১০-২০১৯ তারিখে সাড়ে সতেরো থেকে তেইশ বছরের মধ্যে (জন্মতারিখ ১ অক্টোবর ১৯৯৬ থেকে ১ এপ্রিল ২০০২)। দৈহিক মাপজোক: উচ্চতা অন্তত ১৬২ সেমি, বুকের ছাতি না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৭ সেমি ও ৮২ সেমি। ওজন ন্যূনতম ৫০ কেজি।

সোলজার ট্রেডসম্যান: শিক্ষাগত যোগ্যতা: প্রতি বিষয়ে অন্তত ৩৩% নম্বর সহ দশম শ্রেণি পাশ (মেস কিপার, হাউস কিপিং ছাড়া, তাদের ক্ষেত্রে অষ্টম শ্রেণি পাশ)। বয়সসীমা: ১-১০-২০১৯ তারিখে সাড়ে সতেরো থেকে তেইশ বছরের মধ্যে (জন্মতারিখ ১ অক্টোবর ১৯৯৬ থেকে ১ এপ্রিল ২০০২)। দৈহিক মাপজোক: উচ্চতা অন্তত ১৬৯ সেমি, বুকের ছাতি না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৭ সেমি ও ৮২ সেমি। ওজন ন্যূনতম ৪৮ কেজি।

ওপরের সবক্ষেত্রেই গোর্খাদের জন্য ন্যূনতম উচ্চতা হতে হবে ১৫৭ সেমি, ছাতি ৫ সেমি ফোলানোর ক্ষমতা সহ ৭৭ সেমি, ওজন ৪৮ কেজি। উপজাতিদের যথাক্রমে ১৬২, ৭৭, ৪৮। জেনারেল ডিউটিতে কার্সিয়ং মহকুমা ও কালিম্পং জেলার পার্বত্য উপজাতিদের জন্য যথাক্রমে ১৬০, ৭৭, ৪৮ (সোলজার টেকনিঃ/নার্সিং অ্যাসিস্ট্যান্ট/ নার্সিং অ্যাসিস্ট্যান্ট ভেটেরিনারিতে যথাক্রমে ১৫৭, ৭৭, ৪৮)।

র‍্যালি কেন্দ্রের ঠিকানা: বহরমপুর স্টেডিয়াম। র‍্যালিতে অংশ নেবার জন্য অনলাইন রেজিস্ট্রেশন ও আবেদন করা যাবে আগামী ১৯ অক্টোবর পর্যন্ত। তারপর অ্যাডমিট কার্ড পেলে নির্ধারিত তারিখে র‍্যালিতে অংশ নেওয়া যাবে। র‍্যালি চলবে আগামী ৪-১১ নভেম্বর।

শারীরিক সক্ষমতার পরীক্ষা: দৈহিক সক্ষমতার পরীক্ষায় কৃতিত্বের ভিত্তিতে দুটি ভাগ হবে। গ্রুপ-ওয়ানের মধ্যে পড়বেন তাঁরাই যাঁরা ১.৬ কিমি দৌড় ৫ মিনিট ৩০ সেকেন্ড সম্পূর্ণ করে ৬০ নম্বর, ১০টা বিম পুল-আপ দিয়ে ৪০ নম্বর বা ৯টা দিয়ে ৩৩ নম্বর বা ৮টা দিয়ে ২৭ নম্বর পাবেন এবং জিগজ্যাগ ব্যালান্স ও ৯ ফুট লংজাম্পে (খাত) সফল হবেন। গ্রুপ-টুতে পড়বেন তাঁরা যাঁরা ১.৬ কিমি ৫ মিনিট ৩১ সেকেন্ড থেকে ৫ মিনিট ৪৫ সেকেন্ডে দৌড়ে ৪৮ নম্বর পাবেন, ৭টা বিম পুল-আপ দিয়ে ২১ নম্বর বা ৬টা দিয়ে ১৬ নম্বর পাবেন এবং জিগজ্যাগ ব্যালান্স ও ৯ ফুট লংজাম্পে (খাত) সফল হবেন।

দৈহিক সক্ষমতার পরীক্ষায় সফল হলে মেডিকেল টেস্ট ও লিখিত পরীক্ষা। লিখিত পরীক্ষায় নেগেটিভ মার্কিং থাকবে।

আবেদনের পদ্ধতি: র‍্যালিতে যোগ দেওয়ার জন্য www.joinindianarmy.nic.in ওয়েবসাইটে গিয়ে অনলাইনে নাম লেখাতে অর্থাৎ রেজিস্টার করতে হবে নিজের ইমেল আইডি, মোবাইল নম্বর ইত্যাদি দিয়ে। রেজিস্ট্রেশনের ব্যাপারে ধারণার জন্য আমাদের আলোচনা দেখে নিতে পারেন (http://jibikadishari.co.in/?p=8122)।

এ-ফোর মাপের কাগজে অ্যাডমিট কার্ডের ২টি প্রিন্ট-আউট নিয়ে রাখতে হবে লেজার প্রিন্টারে, মাপ বদল না করে। আপনার জন্য নির্ধারিত তারিখে র‍্যালিতে যেতে পারবেন, অ্যাডমিটকার্ডে বলা তারিখ ও সময়ে। কাছাকাছি এলাকায় ৩-৪ দিন থাকতে হতে পারে, সেভাবে তৈরি হয়ে যাবেন। র‍্যালিতে সফল হলে সেখানেই লিখিত পরীক্ষার অ্যাডমিট কার্ড দেওয়া হবে।

প্রার্থী বাছাইয়ের দিন যেসব নথির মূল এবং প্রত্যয়িত (গেজেটেড অফিসার বা সমতুল কাউকে দিয়ে) প্রতিলিপি (দুটি করে কপি) সঙ্গে নিয়ে যেতে হবে তা হল: ১) মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, গ্র্যাজুয়েশন ও উচ্চতর কোনো যোগ্যতা থাকলে তার রেজিস্ট্রেশন সার্টিফিকেট, অ্যাডমিট কার্ড, রেজাল্ট ও বোর্ড সার্টিফিকেট। প্রভিশনাল/অনলাইন সার্টিফিকেট হলে কালিতে সই করে সংশিত হতে হবে। ওপেন স্কুলিং থেকে পাশ হলে বিইও/ডিইও-র প্রতিস্বাক্ষরিত স্কুললিভিং সার্টিফিকেট দরকার। ২) গ্রাম প্রধান, সরপঞ্চ বা চেয়ারম্যানের অফিস থেকে গোল সীলমোহরের ছাপ দেওয়া ক্যারেক্টার সার্টিফিকেট (৬ মাসের পুরানো হলে চলবে না)। সার্টিফিকেটে ছবি থাকতে হবে এবং প্রার্থীর ২১ বছরের কম হলে ‘হি ইজ আনম্যারেড’ কথাটিও সার্টিফিকেটে লেখা থাকা চাই। স্কুল/কলেজের থেকেও ক্যারেক্টার সার্টিফিকেট হতে হবে শেষ পড়া স্কুল/কলেজের প্রধানের ইস্যু করা। ৩) মাধ্যমিক অনুত্তীর্ণদের ক্ষেত্রে ডিস্ট্রিক্ট ইনস্পেক্টর অব স্কুলস ও ডিস্ট্রিক্ট এডুকেশন অফিসারকে দিয়ে কাউন্টার-সাইন করানো ‘স্কুল লিভিং’ বা ‘স্কুল ট্রান্সফার সার্টিফিকেট’ দরকার। ৪) জেলাশাসক বা তহশিলদারের ইস্যু করা বাসিন্দা (ডোমিসাইল)/ নেটিভিটি সার্টিফিকেট (প্রার্থীর ছবি সহ)। ৫) তপশিলি উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে জেলাশাসক, এসডিএম, এসডিওর দেওয়া কাস্ট সার্টিফিকেট, তাতে ধর্মের (শিখ/হিন্দু/মুসলিম/খ্রিস্টান) উল্লেখ না থাকলে তহশিলদার/এসডিএমের ইস্যু করা ধর্ম সার্টিফিকেটও লাগবে বলা হয়েছে। ৬) নির্ধারিত বয়ানে/ অ্যাফিডেভিটে বৈবাহিক বিষয়ে সার্টিফিকেট। ৭) তিন মাসের মধ্যে তোলা ২০ কপি পাসপোর্ট মাপের রঙিন ছবি, প্রত্যয়িত না করা। ছবির ব্যাকগ্রাউন্ড সাদা হতে হবে। কম্পিউটার ফটো অথবা ডিজিট্যাল ফটো বা ফটোশপ গ্রহণযোগ্য হবে না। ৮) এনসিসির ‘এ’, ‘বি’ ও ‘সি’ সার্টিফিকেট যদি থাকে। ৯) রাজ্য বা জাতীয় পর্যায়ের খেলাধূলায় গত ২ বছরের মধ্যে প্রথম বা দ্বিতীয় স্থানাধীকারী হলে তার সাটিফিকেট। ১০) প্রাক্তন সমরকর্মীদের ডিসচার্জ সার্টিফিকেট। ডিফেন্স সিকিউরিটি কোরের ক্ষেত্রে রি-এনরোলমেন্টের জন্যও ওপরের মতো পাসপোর্ট মাপের ২০ কপি ফটো, তাছাড়া পার্মানেন্ট রেসিডেনশিয়াল সার্টিফিকেট, সিভিল এডুকেশন ক্যারেক্টার ও সিঙ্গল ওয়াইফ সার্টিফিকেট, মেডিকেল টেস্ট রিপোর্ট এবং প্রতিটি সার্টিফিকেটের দুটি করে ফটোকপি সঙ্গে রাখতে হবে।

সঙ্গে কী-কী নিতে হবে তা নিচের ওয়েবসাইটে বিজ্ঞাপনে বুঝে নিতে পারেন। র‍্যালি সংক্রান্ত কোনো জিজ্ঞাসা থাকলে ফোন করতে পারেন ০৩৪৮২-২৭৪১৩২ বা ০৯৪৩৪৫৮৪১০২ নম্বরে। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে ও সার্টিফিকেটের বয়ান সহ পুরো বিজ্ঞপ্তি দেখা যাবে এই লিঙ্কে: https://joinindianarmy.nic.in/writereaddata/Portal/BRAVO_NotificationPDF/NOTIFICATION_OF_BERHAMPORE_RALLY_NOV_2019.pdf

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *