fbpx

ন্যাভাল ডকইয়ার্ডে ১২৩৩ অ্যাপ্রেন্টিস

ন্যাভাল ডকইয়ার্ড মুম্বইয়ে দুটি পৃথক বিজ্ঞপ্তির মাধ্যমে ৯৩৩ জন ডেজিগনেটেড ও ৩০০ নন-ডেজিগনেটেট ট্রেডে অ্যাপ্রেন্টিস নিয়োগ করা হবে অ্যাপ্রেন্টিস অ্যাক্ট অনুযায়ী। নিচের যোগ্যতার যে-কোনো পুরুষ/ মহিলা আবেদন করতে পারবেন।

 

১) নন-ডেজিগনেটেড ট্রেডে এক বছরের ট্রেনিং সময়সীমার ডিসিপ্লিনে শূন্যপদ: বয়লার মেকার: ২৫ (অসংরক্ষিত ১৬, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ২, ওবিসি ৫)। এইসবের মধ্যে ২টি শারীরিক প্রতিবন্ধী ও ১টি আর্মড ফোর্সের জন্য সংরক্ষিত। গ্যাস টারবাইন ফিটার: ২৬ (অসংরক্ষিত ১৬, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ২, ওবিসি ৬)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। মেশিনারি কন্ট্রোল ফিটার: ১০ (অসংরক্ষিত ৬, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১, ওবিসি ২)। এইসবের মধ্যে ১টি আর্মড ফোর্সের জন্য সংরক্ষিত। হট ইনসুলেটর: ১ (অসংরক্ষিত)। কম্পিউটার ফিটার: ১১ (অসংরক্ষিত ৭, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১, ওবিসি ২)। এইসবের মধ্যে ১টি আর্মড ফোর্সের জন্য সংরক্ষিত। ইলেক্ট্রনিক ফিটার: ৪৫ (অসংরক্ষিত ২৭, তপশিলি জাতি ৪, তপশিলি উপজাতি ৪, ওবিসি ১০)। এইসবের মধ্যে ১টি আর্মড ফোর্সের জন্য সংরক্ষিত। গাইরো ফিটার: ৯ (অসংরক্ষিত ৫, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১, ওবিসি ২)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। র‍্যাডার ফিটার: ২৪ (অসংরক্ষিত ১৫, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ২, ওবিসি ৫)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধী ১টি আর্মড ফোর্সের জন্য সংরক্ষিত। রেডিও ফিটার: ১৮ (অসংরক্ষিত ১০, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ২, ওবিসি ৪)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। সোনার ফিটার: ১০ (অসংরক্ষিত ৬, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১, ওবিসি ২)। এইসবের মধ্যে ১টি আর্মড ফোর্সের জন্য সংরক্ষিত। ওয়েপেন ফিটার: ৩১ (অসংরক্ষিত ১৮, তপশিলি জাতি ৩, তপশিলি উপজাতি ৩, ওবিসি ৭)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। সিভিল ওয়ার্ক/ ম্যাসন: ৩২ (অসংরক্ষিত ১৯, তপশিলি জাতি ৩, তপশিলি উপজাতি ৩, ওবিসি ৭)। আইসিই ফিটার ক্রেন: ৪৪ (অসংরক্ষিত ২৬, তপশিলি জাতি ৪, তপশিলি উপজাতি ৪, ওবিসি ১০)। শিপ ফিটার: ১৪ (অসংরক্ষিত ৯, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১, ওবিসি ৩)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধী ও ১টি আর্মড ফোর্সের জন্য সংরক্ষিত।

 

২) ডেজিগনেটেড ট্রেডে এক বছরের ট্রেনিং সময়সীমার ডিসিপ্লিনের শূন্যপদ: ফিটার: ১৪১। মেশিনিস্ট: ৬০। ওয়েল্ডার (গ্যাস অ্যান্ড ইলেক্ট্রিক): ৬৫। শিট মেটাল ওয়ার্কার: ৮। টেইলর (জি): ১৩। মেকানিক মেশিন টুল মেন্টেন্যান্স: ৫৯। মেকানিক রেফ্রিজারেটর অ্যান্ড এয়ার কন্ডিশনিং: ৩৯। মেকানিক ডিজেল: ৭৩। পেইন্টার (জেনারেল): ৩৪। পাওয়ার ইলেক্ট্রিশিয়ান: ১৯৮। ইনস্ট্রুমেন্ট মেকানিক: ২৪। ইলেক্ট্রোপ্লেটার: ৬। ফাউন্ড্রি ম্যান: ৭। পাইপ ফিটার: ৫৬। শিপরাইট (উড): ৬৩। প্যাটার্ন মেকার: ৯।

দু বছরের ট্রেনিং সময়সীমার ডিসিপ্লিনে শূন্যপদ: শিপরাইট (স্টিল): ৩৪। রিগার: ৪১। ফোর্জার অ্যান্ড হিট ট্রিটার: ৩।

যোগ্যতা: ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে দশম শ্রেণি পাশ সঙ্গে ন্যূনতম ৬৫ শতাংশ নম্বর নিয়ে সংশ্লিষ্ট ট্রেডে আইটিআই।

বয়সসীমা: জন্মতারিখ ১ এপ্রিল ১৯৯৯ থেকে ৩১ মার্চ ২০০৬ সালের মধ্যে। তপশিলি জাতি/ উপজাতির প্রার্থীরা বয়সের ঊর্ধ্বসীমায় ৫ বছর পর্যন্ত ছাড় পাবেন।

শারীরিক মাপজোক: উচ্চতা ১৫০ সেন্টিমিটার, ওজন ন্যূনতম ৪৫ কেজি, বুকের ছাতি ৫ সেন্টিমিটার পর্যন্ত ফোলাতে হবে। দৃষ্টিশক্তি ৬/৬ থেকে ৬/৯ (৬/৯ চশমা সহ সংশোধন)। শারীরিক ও মানসিক দিক থেকে পুরোপুরি সুস্থ হতে হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা, ইন্টারভিউ/ স্কিল টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। প্রশ্নপত্র হবে ইংরেজি ও হিন্দিতে। লেখা পরীক্ষায় উত্তীর্ণ হলে ইন্টারভিউ/ স্কিল টেস্টের জন্য ডাকা হবে। পরীক্ষাকেন্দ্র হবে মুম্বইতে।

আবেদনের পদ্ধতি: www.bhartiseva.com ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে।

অ্যাপ্রেন্টিস অ্যাক্টের নিয়ম অনুযায়ী প্রার্থীদের স্টাইপেন্ড দেওয়া হবে। পূর্বে অ্যাপ্রেন্টিস ট্রেনিং নিয়ে থাকলে আবেদন করতে পারবেন না। আবেদন করা যাবে আগামী ৯ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য পাবেন উপরোক্ত ওয়েবসাইটে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *