fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ৫ সেপ্টেম্বর ২০১৯

আন্তর্জাতিক

  • প্রাক্তন মার্কিন প্রতিরক্ষা সচিব জিম ম্যাটিসের লেখা ‘কল সাইন কেওস: লার্নিং টু লিড’ গ্রন্থটি প্রকাশিত হল।এই বইতে তিনি বিশ্বের বিপজ্জনকতম দেশ হিসাবে পাকিস্তানকে চিহ্নিত করলেন।‘হাতে পরমাণু অস্ত্র ও চিন্তায় কট্টর ভাবধারার দেশ পাকিস্তান বিশ্বের সব থেকে বিপজ্জনক দেশ’ বললেন তিনি। ম্যাটিস কেবল প্রাক্তন প্রতিরক্ষা সচিবই নন, ৯/১১ কাণ্ডের পরের এক দশক আফগানিস্তানে প্রহরারত মার্কিন সেনাদের নেতৃত্ব দিয়েছিলেন তিনি।
  • কাবুলে গাড়ি বোমা বিস্ফোরণে মৃত্যু হল ১২ জনের। মাত্র এক দিন আগেই বিস্ফোরণে ১৭ জনের মৃত্যু হয়েছিল।দুটি ঘটনার পেছনেই তালিবান জঙ্গিরা রয়েছে বলে জানা গিয়েছে।একদিকে কাতারের দোহায় মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে তালিবান জঙ্গিদের যখন শান্তি আলোচনা চলছে তখন এই হামলা সেই প্রক্রিয়া নিয়েই প্রশ্ন চিহ্ন তুলে ধরল।শান্তি আলোচনার প্রাথমিক সমঝোতায় ১৩৫ দিনের মধ্যে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত হয়েছে বলে জানানো হল।

জাতীয়

  • রাশিয়ার ভ্লাদিভস্তকে ইস্টার্ন ইকোনমিক ফোরাম-এর সভায় যোগ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে বৈঠকের অবসরে পার্শ্ব বৈঠকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহাথির বিন মহম্মদের সঙ্গে বৈঠক করলেন।দাবি জানালেন ২০১৬ সাল থেকে মালয়েশিয়ায় আশ্রয় নেওয়া বিতর্কিত ধর্মগুরু জাকির নায়েকের প্রত্যর্পণের। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে পাশ্ববৈঠকে কথা হল নিরাপত্তা ও ভারত-জাপান বাণিজ্য নিয়ে। মূল বৈঠকে মোদী জানিয়েছেন রাশিয়ার তেল ও প্রাকৃতিক গ্যাস ক্ষেত্রে বিনিয়োগ করবে ভারত। রাশিয়াকে ১০০ কোটি ডলার পর্যন্ত ভারত ঋণ দেবে বলে জানালেন মোদী।
  • আইএনএক্স মিডিয়া আর্থিক কেলেঙ্কারি মামলায় পি চিদম্বরমকে ১৫ দিনের জেল হেফাজতে পাঠাল সিবিআই। তাঁকে পাঠানো হল তিহার সংশোধনাগারে। এই প্রথম দেশের কোনো প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী তথা স্বরাষ্ট্রমন্ত্রীকে কারাগারে যেতে হল।

বিবিধ

  • শিক্ষক দিবসে পাঁচটি বিশ্ববিদ্যালয়কে উৎকর্ষতার স্বীকৃতি জানাল কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক।আই আইটি খড়গপুর, আইআইটি মাদ্রাজ, বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়, দিল্লি এবং হায়দরাবাদ বিশ্ববিদ্যালয় ‘ইনস্টিটিউট অব এমিনেন্স’-এর মর্যাদা পেল। ইউজিসি সুপারিশ করেছিল এই প্রতিষ্ঠানগুলির নাম।পশ্চিমবঙ্গ থেকে এ বছর জাতীয় শিক্ষক পুরস্কার পেলেন বর্ধমানের দীননাথ দাস হাইস্কুলের প্রধান শিক্ষক সুভাষচন্দ্র দত্ত। তিনি এ পুরস্কার গ্রহণ করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হাত থেকে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাঁওতালি ভাষাভাষীদের জন্য পৃথক বিশ্ববিদ্যালয় গড়ার সিদ্ধান্ত জানালেন। হাওড়ায় হিন্দি বিশ্ববিদ্যালয় নিয়েও বিল পাশ হল রাজ্য বিধানসভায়।

 খেলা

  • ফুটবলে ওমান ভারতকে ২-১ গোলে পরাস্ত করল। এটি ছিল বিশ্বকাপ ফুটবলের যোগ্যতা অর্জন পর্বের খেলা। ভারত আধিপত্য নিয়ে ম্যাচটি খেলেও শেষ পর্যন্ত হেরে গেল। সুনীল ছেত্রী ভারতের হয়ে গোলটি করেন। ১১২তম ম্যাচে দেশের হয়ে এটি তাঁর ৭২তম গোল।
  • ওল্ড ট্রাফোর্ডে অ্যাশেজ সিরিজের টেস্টে ৮ উইকেটে ৪৯৭ রান করে ইনিংস ডিক্লেয়ার করল অস্ট্রেলিয়া। দ্বিশতরান (২১১) করলেন স্টিভ স্মিথ। ইংল্যান্ডের মাঠে এটি তাঁর দ্বিতীয় দ্বিশতক। গত ১৭ অগস্ট লর্ডস টেস্টে কোফ্রা আর্চারের বাউন্সারে আহত হয়ে হেডিংলে টেস্ট খেলতে পারেননি স্টিভ।
  • বাংলাদেশের বিরুদ্ধে টেস্টে আফগানিস্তানের অধিনায়ক হিসাবে রাশিদ খান কনিষ্ঠতম টেস্ট অধিনায়ক হওয়ার নজির গড়লেন (২০ বছর ৩৫০ দিন)। তিনি ভাঙলেন জিম্বাবোয়ের ভাতেন্ডা তাইবুর রেকর্ড। যা তাঁর থেকে ৮ দিন বেশি। এদিন শতরান করলেন রহমত শাহ। তিনিই আফগানিস্তানের হয়ে প্রথম টেস্ট শতরানকারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *