fbpx

BREAKING NEWS : ১২১৯৬ ক্লার্ক ১৭টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে

দেশের ১৭টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ১২১৯৬ জন ক্লার্ক নিয়োগের জন্য অনলাইন দরখাস্ত নেওয়া শুরু হচ্ছে। প্রার্থী বাছাইয়ের জন্য আইবিপিএসের কমন রিটেন এগজামিনেশন হবে বিভিন্ন ব্যাচে ভাগ করে আগামী ৭, ৮, ১৪ ও ২১ ডিসেম্বর। মোট শূন্যপদের সংখ্যা আরও বাড়তে পারে কারণ এখনও সবকটি ব্যাঙ্কের শূন্যপদের হিসেব পাওয়া যায়নি। লিখিত পরীক্ষার সফল প্রার্থীদের ইন্টারভিউ ও পদবণ্টন হবে আইবিপিএস এবং সংশ্লিষ্ট ব্যাঙ্কগুলির যৌথ আয়োজনে, ফলে পরে আর কোথাও এই ব্যাঙ্কগুলির বিজ্ঞাপন বেরোবে না, নতুন করে আবেদনও করতে হবে না। এই কমন রিটেন এগজামিনেশন (CRP Clerks-IX)-এর জন্য অনলাইন দরখাস্ত নেওয়া হবে আগামী ১৭ সেপ্টেম্বর থেকে, চলবে ৯ অক্টোবর পর্যন্ত। প্যানেলের বৈধতা থাকবে ৩১ মার্চ ২০২১ পর্যন্ত। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন।

নিয়োগ হবে এইসব ব্যাঙ্কে: এলাহাবাদ ব্যাঙ্ক, অন্ধ্র ব্যাঙ্ক, ব্যাঙ্ক অব বরোদা, ব্যাঙ্ক অব ইন্ডিয়া, ব্যাঙ্ক অব মহারাষ্ট্র, কানাড়া ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া, কর্পোরেশন ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অব কমার্স, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক, সিন্ডিকেট ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া, ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

বয়সসীমা: ১ সেপ্টেম্বর ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ২০-২৮ বছরের মধ্যে (জন্মতারিখ ২ সেপ্টেম্বর ১৯৯১ থেকে ১ সেপ্টেম্বর ১৯৯৯)। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

যোগ্যতা: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে যে-কোনো শাখায় গ্র্যাজুয়েশন। অপারেটিং এবং কম্পিউটার সিস্টেমে কাজের অভিজ্ঞতা থাকতে হবে। কম্পিউটার অপারেশন/ ল্যাঙ্গুয়েজে সার্টিফিকেট/ ডিপ্লোমা/ ডিগ্রি অথবা হাই স্কুল/ কলেজ/ ইনস্টিটিউটে কম্পিউটার/ ইনফরমেশন টেকনোলজি একটি বিষয় হিসেবে পড়ে থাকতে হবে। শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা ৯ অক্টোবর ২০১৯ তারিখের মধ্যে সম্পূর্ণ হতে হবে। যে রাজ্যের শূন্যপদের জন্য আবেদন করবেন সেই রাজ্যের অফিশিয়াল ল্যাঙ্গুয়েজে লিখতে, পড়তে ও বলতে জানলে অগ্রাধিকার।
পরীক্ষার ধরন: পরীক্ষা হবে দুটি ধাপে, প্রিলিমিনারি ও মেইন। দুটিই অবজেক্টিভ টাইপের, অনলাইন। প্রিলিমিনারি পরীক্ষায় থাকবে ইংলিশ ল্যাঙ্গুয়েজ (৩০টি প্রশ্ন, ৩০ নম্বর), নিউমেরিক্যাল এবিলিটি (৩৫টি প্রশ্ন, ৩৫ নম্বর), রিজনিং এবিলিটি (৩৫টি প্রশ্ন, ৩৫ নম্বর)। মোট ১০০ নম্বরের পরীক্ষা, সময় ৬০ মিনিট।

মেইন পরীক্ষায় থাকবে জেনারেল/ ফিনান্সিয়াল অ্যাওয়্যারনেস (৫০টি প্রশ্ন, ৫০ নম্বর), জেনারেল ইংলিশ (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর), রিজনিং এবিলিটি অ্যান্ড কম্পিউটার অ্যাপ্টিটিউড (৫০টি প্রশ্ন, ৬০ নম্বর), কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড (৫০টি প্রশ্ন, ৫০ নম্বর)। মোট ২০০ নম্বরের পরীক্ষা, সময় ১৬০ মিনিট। ইংরেজি বাদে বাকি প্রশ্ন হবে ইংরেজি ও হিন্দিতে। প্রিলি ও মেইন পরীক্ষা দুক্ষেত্রেই নেগেটিভ মার্কিং থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর করে কাটা হবে।
আবেদনের ফি: ৬০০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি, শারীরিক প্রতিবন্ধী ও প্রাক্তন সেনাকর্মীদের ক্ষেত্রে ১০০ টাকা। ডেবিট কার্ড (রুপে/ ভিসা/ মাস্টার কার্ড/ ম্যাস্ট্রো), ক্রেডিট কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং, আইএমপিএস, ক্যাশ কার্ড/ মোবাইল ওয়ালেটের মাধ্যমে ফি দেওয়া যাবে। ট্র্যানজ্যাকশন সম্পূর্ণ হলে একটি ই-রিসিট পাওয়া যাবে, ই-রিসিটের প্রিন্ট-আউট নিয়ে রাখতে হবে।
আবেদনের পদ্ধতি: www.ibps.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ছবি, স্বাক্ষর, বাঁহাতের বুড়ো আঙুলের ছাপ ও নির্দিষ্ট বয়ানে ডিক্ল্যারেশন স্ক্যান করে রাখতে হবে। অনলাইন আবেদন করার সময় নির্দিষ্ট স্থানে তা আপলোড করতে হবে। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের জন্য প্রি-এগজামিনেশন ট্রেনিংয়ের ব্যবস্থা রয়েছে, প্রি-এগজামিনেশন সম্পর্কে বিস্তারিত ওয়েবসাইট থেকে জানা যাবে।

গুরুত্বপূর্ণ তারিখ: অনলাইন রেজিস্ট্রেশন করা যাবে আগামী ১৭ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত। আবেদনের ফিও দেওয়া যাবে আগামী ১৭ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত। অনলাইন প্রিলিমিনারি পরীক্ষার কললেটার ডাউনলোড করা যাবে নভেম্বর ২০১৯ থেকে। অনলাইন প্রিলিমিনারি পরীক্ষা হবে আগামী ৭, ৮, ১৪ ও ২১ ডিসেম্বর। প্রিলিমিনারি পরীক্ষার রেজাল্ট বের হবে ডিসেম্বর ২০১৯/ জানুয়ারি ২০২০-তে। মেইন পরীক্ষার কললেটার ডাউনলোড করা যাবে জানুয়ারি ২০২০ থেকে। অনলাইন মেইন পরীক্ষা হবে ১৯ জানুয়ারি ২০২০। ব্যাঙ্ক ভিত্তিক নিয়োগ বণ্টন হবে ২০২০-র এপ্রিল মাসে।

শূন্যপদের বিন্যাস: পশ্চিমবঙ্গ: মোট শূন্যপদ ৮৪৭। এলাহাবাদ ব্যাঙ্ক: শূন্যপদ ১১২ (অসংরক্ষিত ৩৮, তপশিলি জাতি ২৭, তপশিলি উপজাতি ৭, ওবিসি ২৯, ইডব্লুএস ১১)। এইসবের মধ্যে ৩টি শ্রবণ প্রতিবন্ধী, ২টি অস্থি প্রতিবন্ধী, ১টি দৃষ্টি প্রতিবন্ধী, ১টি আইডি, ১১টি প্রাক্তন সেনাকর্মী ও ৫টি ডিআইএসএক্সএস/ ডিএক্সএসদের জন্য সংরক্ষিত। অন্ধ্র ব্যাঙ্ক: ৬০ (অসংরক্ষিত ২৫, তপশিলি জাতি ১৩, তপশিলি উপজাতি ৪, ওবিসি ১২, ইডব্লুএস ৬)। এইসবের মধ্যে ২টি শ্রবণ প্রতিবন্ধী, ১টি অস্থি প্রতিবন্ধী, ১টি দৃষ্টি প্রতিবন্ধী, ২টি আইডি, ৬টি প্রাক্তন সেনাকর্মী ও ৩টি ডিআইএসএক্সএস/ ডিএক্সএসদের জন্য সংরক্ষিত। ব্যাঙ্ক অব বরোদা: শূন্যপদের হিসেব এখনও পাওয়া যায়নি। ব্যাঙ্ক অব ইন্ডিয়া: ৪৫ (অসংরক্ষিত ৩০, তপশিলি জাতি ১০, ওবিসি ১, ইডব্লুএস ৪)।এইসবের মধ্যে ১টি শ্রবণ প্রতিবন্ধী, ১টি দৃষ্টি প্রতিবন্ধী, ১টি আইডি, ৫টি প্রাক্তন সেনাকর্মী ও ৩টি ডিআইএসএক্সএস/ ডিএক্সএসদের জন্য সংরক্ষিত। ব্যাঙ্ক অব মহারাষ্ট্র: শূন্যপদের হিসেব এখনও জানা যায়নি। কানাড়া ব্যাঙ্ক: ৬০ (অসংরক্ষিত ২৫, তপশিলি জাতি ১৩, তপশিলি উপজাতি ৩, ওবিসি ১৩, ইডব্লুএস ৬)। এইসবের মধ্যে ১টি শ্রবণ প্রতিবন্ধী, ১টি দৃষ্টি প্রতিবন্ধী, ৬টি প্রাক্তন সেনাকর্মী ও ২টি ডিআইএসএক্সএস/ ডিএক্সএসদের জন্য সংরক্ষিত। সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া: ৮১ (অসংরক্ষিত ৩২, তপশিলি জাতি ১৯, তপশিলি উপজাতি ৪, ওবিসি ১৮, ইডব্লুএস ৮)। এইসবের মধ্যে ১টি শ্রবণ প্রতিবন্ধী, ১টি দৃষ্টি প্রতিবন্ধী, ১টি আইডি, ৮টি প্রাক্তন সেনাকর্মী ও ৪টি ডিআইএসএক্সএস/ ডিএক্সএসদের জন্য সংরক্ষিত। কর্পোরেশন ব্যাঙ্ক: ১৬ (অসংরক্ষিত ৭, তপশিলি জাতি ৪, ওবিসি ৪, ইডব্লুএস ১)। এইসবের মধ্যে ১টি শ্রবণ প্রতিবন্ধী, ১টি অস্থি প্রতিবন্ধী, ২টি প্রাক্তন সেনাকর্মী ও ১টি ডিআইএসএক্সএস/ ডিএক্সএসদের জন্য সংরক্ষিত। ইন্ডিয়ান ব্যাঙ্ক: ১৫ (অসংরক্ষিত ৮, তপশিলি জাতি ৩, ওবিসি ৩, ইডব্লুএস ১)। এইসবের মধ্যে ১টি আইডি, ১টি প্রাক্তন সেনাকর্মী ও ১টি ডিআইএসএক্সএস/ ডিএক্সএসদের জন্য সংরক্ষিত। ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক: শূন্যপদের হিসেব এখনও পাওয়া যায়নি। ওরিয়েন্টাল ব্যাঙ্ক অব কমার্স: ২৯ (অসংরক্ষিত ১৩, তপশিলি জাতি ৬, তপশিলি উপজাতি ২, ওবিসি ৬, ইডব্লুএস ২)। এইসবের মধ্যে ১টি শ্রবণ প্রতিবন্ধী, ২টি দৃষ্টি প্রতিবন্ধী, ২টি আইডি, ২টি প্রাক্তন সেনাকর্মী ও ২টি ডিআইএসএক্সএস/ ডিএক্সএসদের জন্য সংরক্ষিত। পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক: ৬ (অসংরক্ষিত ৪, তপশিলি জাতি ১, ওবিসি ১)। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক: শূন্যপদের হিসেব এখনও পাওয়া যায়নি। সিন্ডিকেট ব্যাঙ্ক: শূন্যপদের হিসেব এখনও পাওয়া যায়নি। ইউকো ব্যাঙ্ক: ১২৫ (অসংরক্ষিত ৪৯, তপশিলি জাতি ২৯, তপশিলি উপজাতি ৬, ওবিসি ২৮, ইডব্লুএস ১৩)। এইসবের মধ্যে ১টি শ্রবণ প্রতিবন্ধী, ২টি অস্থি প্রতিবন্ধী, ২টি দৃষ্টি প্রতিবন্ধী, ১টি আইডি, ১৩টি প্রাক্তন সেনাকর্মী ও ৬টি ডিআইএসএক্সএস/ ডিএক্সএসদের জন্য সংরক্ষিত। ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া: ৪৮ (অসংরক্ষিত ১৯, তপশিলি জাতি ১৭, তপশিলি উপজাতি ১, ওবিসি ৭, ইডব্লুএস ৪)। এইসবের মধ্যে ১টি শ্রবণ প্রতিবন্ধী, ২টি অস্থি প্রতিবন্ধী, ২টি দৃষ্টি প্রতিবন্ধী, ১টি আইডি, ৪টি প্রাক্তন সেনাকর্মী ও ২টি ডিআইএসএক্সএস/ ডিএক্সএসদের জন্য সংরক্ষিত। ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়া: ২৪৬ (অসংরক্ষিত ১০০, তপশিলি জাতি ৫৬, তপশিলি উপজাতি ১২, ওবিসি ৫৪, ইডব্লুএস ২৪)। এইসবের মধ্যে ৩টি শ্রবণ প্রতিবন্ধী, ৩টি অস্থি প্রতিবন্ধী, ৩টি দৃষ্টি প্রতিবন্ধী, ৩টি আইডি, ২৫টি প্রাক্তন সেনাকর্মী ও ১১টি ডিআইএসএক্সএস/ ডিএক্সএসদের জন্য সংরক্ষিত।

অন্যান্য রাজ্যের শূন্যপদের হিসাব ও বিন্যাস সম্পর্কে বিস্তারিত জানা যাবে ওয়েবসাইট থেকে। https://www.ibps.in/wp-content/uploads/Detailed_Advt_CRP_Clerks_IX.pdf লিঙ্কে গিয়ে বিজ্ঞপ্তিটি দেখা যাবে।

 

 

 

IBPS Exam, Bank Clerical Exam, Bank Clerk Job, IBPS Job

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *