fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ৭ সেপ্টেম্বর ২০১৯

আন্তর্জাতিক

  • সমুদ্র ঝড় ডোরিয়ান এবার আছড়ে পড়ল দক্ষিণ ম্যাসাচুসেটস এবং কানাডার নোভা স্কোশিয়া প্রদেশে। এর আগে বাহামা দ্বীপপুঞ্জে তাণ্ডব চালিয়েছিল এই সমুদ্র জড়। ঝড়ে মৃতের সংখ্যা বেড়ে হল ৪৩।
  • নিউইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের সদর দফতরের ছাদে সৌর বিদ্যুৎ চালিত প্যানেল বসানো হল। ১০ লক্ষ ডলার মূল্যের এই প্যানেল ৫০ কিলোওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদনে সক্ষম যা ওই ভবনের পক্ষে যথেষ্ট। এটি ভারতের অর্থ সহায়তায় নির্মিত হল। রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, ‘ঘর থেকেই পরিবেশ রক্ষার কাজ শুরু হল।ধন্যবাদ ভারতকে’
  • ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বিমান যাওয়ার জন্য পাক আকাশসীমা ব্যবহারের অনুমতি দিল না পাকিস্তান। আইসল্যান্ড, স্লোভেনিয়া, সুইজারল্যান্ড সফরে যাবেন রাষ্ট্রপতি। সে জন্য পাক আকাশসীমা ব্যবহারের অনুমতি চাওয়া হয়েছিল পাকিস্তানের কাছে।

 

জাতীয়

  • চাঁদের বুকে ২৭ কেজি ওজনের প্রজ্ঞান রোভার ও ১৭৪১ কেজি ওজনের বিক্রম ল্যান্ডারের এখনও কোনো খোঁজ পায়নি ইসরো। তবু অরবিটার নিজস্ব কক্ষপথে নিখুঁতভাবে পাক খেয়ে চলেছে চাঁদের চারদিকে। এদিন সকালেই বেঙ্গালুরুতে ইসরোর সদর দপ্তরে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কান্নায় ভেঙে পড়া ইসরোর চেয়ারম্যান কৈলাস ভাটিভু শিবনকে সান্ত্বনা দেন তিনি। ইসরোর প্রাক্তন প্রধান জি মাধবন নায়ার বলেছেন অভিযানে ৯৫ শতাংশের বেশি লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে।
  • পদত্যাগ করলেন মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি ভি কে তাহিল রামানি। তাঁকে মাদ্রাজ হাইকোর্ট থেকে মেঘালয় হাইকোর্টে বদলি করেছিল সুপ্রিম কোর্টের কলেজিয়াম। প্রসঙ্গত, মাদ্রাজ হাইকোর্টে বিচারপতির সংখ্যা ৭৫ জন। মেঘালয় হাইকোর্টে বিচারপতি রয়েছেন ২ জন। বদলির সিদ্ধান্ত তিনি পুনর্বিবেচনার আবেদন জানিয়েছিলেন, যা খারিজ করেছে কলেজিয়াম। এর পরই ইস্তফা দিলেন এই মহিলা বিচারপতি।

 

বিবিধ

  • মুম্বইয়ে ৩টি মেট্রো লাইনের এবং ৩২ তলা মেট্রো ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে মুম্বই মেট্রোর কামরাটিরও তিনি উদ্বোধন করলেন এদিন। ভারত আর্থ মুভার্স লিমিটেড এটির নির্মাতা, বর্তমানে দেশের ২৭টি শহরে ৬৭৫ কিমি পথে মেট্রো চলছে বলে জানালেন তিনি।
  • ২০২২ সালের গগন যান প্রকল্পের জন্য ভারতীয় বায়ুসেনার ১২ জন বৈমানিককে প্রাথমিকভাবে বাছাই করা হয়েছে বলে জানাল ইসরো।

 

খেলা

  • ফিফা আন্তর্জাতিক ম্যাচে প্রীতি ম্যাচে ব্রাজিল ও কলম্বিয়ার মধ্যে খেলা ২-২ গোলে ড্র হল। অন্যদিকে ইউরোর বাছাইপর্বে জার্মানি ঘরের মাঠে ২-৪ গোলে পরাস্ত হল নেদারল্যান্ডসের কাছে।
  • দলীপ ট্রফি চ্যাম্পিয়ন হল ভারত ‘রেড’ দল। বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে তারা ইনিংস ও ৩৮ রানে হারাল ভারত ‘গ্রিন’ দলকে। বাংলার অধিনায়ক অভিমন্যু ঈশ্বরন ম্যান অব দ্য ম্যাচ হলেন। তাঁর সংগ্রহ ১৫৩ রান।
  • অনূর্ধ্ব ১৬ এশিয়া কাপ ক্রিকেটে ভারত ৬০ রানে হারাল পাকিস্তানকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *