fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ৮ সেপ্টেম্বর ২০১৯

আন্তর্জাতিক

  • আফগানিস্তানে তালিবানের সঙ্গে শান্তি আলোচনা বাতিল করে দিলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। দোহায় এই আলোচনা চলছিল। আফগান বংশোদ্ভূত মার্কিন নাগরিক জালমায় খলিজাদ এই শান্তি আলোচনার উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু শান্তি আলোচনা চলার সময়েই দফায়-দফায় নাশকতা চালায় তালিবান জঙ্গিরা। সর্বশেষ বিস্ফোরণে এক মার্কিন নাগরিক সহ ১১  নিহত হয়েছেন।এর পরেই আলোচনা বাতিলের কথা জানালেন ট্রাম্প।প্রসঙ্গত শান্তি আলোচনা সফল হলে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করত মার্কিন যুক্তরাষ্ট্র।আফগান সরকারকে আই এস বিরোধী লড়াইয়ে সহায়তার প্রতিশ্রুতি দিয়েছিল তালিবান।
  • ব্রেক্সিট নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের অনড় মনোভাবের প্রতিবাদ জানিয়ে ইস্তফা দিলেন ব্রিটেনের কর্মসংস্থান ও পেনশন মন্ত্রী অ্যাম্বার রুড।

 

জাতীয়

  • রাম জেঠমালানি (৯৫) প্রয়াত হলেন। সুপ্রিম কোর্টের এই আইনজীবীকে শ্রদ্ধা করে বলা হত ‘গডফাদার অব ক্রিমিনাল ল’। রাজ্যসভার প্রবীণতম সদস্য ছিলেন তিনি। ১৯২৩ সালে পাকিস্তানের শিকারপুরে জন্ম হয় তাঁর। ১৭ বছর বয়সে আইনের স্নাতক হন। প্রথমে করাচি ও পরে বম্বে এবং শেষে দিল্লিতে আইনজীবী হিসেবে কাজ করেন। ৬ দশকের পেশাদার জীবনে তিনি আইনের দুনিয়ায় কিংবদন্তিতে পরিণত হন। বয়সের কারণে ২০১৭ সালে আইনের পেশা থেকে অবসর নিয়েছিলেন। তিনি রাজ্যসভার সাংসদ হয়েছিলেন ৬ বার।
  • চাঁদের চারদিকে নির্দিষ্ট কক্ষপথে ঘূর্ণায়মান অরবিটারের পাঠানো তাপচিত্র (থার্মাল ইমেজ) থেকে বিক্রম ল্যান্ডারের অবস্থান জানা গেছে বলে জানালেন ইসরোর চেয়ারম্যান কে শিবন।

 

বিবিধ

  • বড় মাপের আর্থিক প্রতারণা ফাঁসের দাবি করলেন জিজ্ঞেস শাহ। তিনি ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের প্রাক্তন কর্ণধার। দেশ-বিদেশে ১৪টি এক্সচেঞ্জ তৈরি করেছিলেন শাহ। কিন্তু তাঁর নিজের একটি গোষ্ঠীর এনএসইলে ৫৬০০ কোটি টাকা তছরুপের ঘটনা প্রকাশ্যে আসার পর তিনি সংস্থার শীর্ষপদ ছাড়তে বাধ্য হন। জিজ্ঞেস শাহ এদিন অভিযোগ করেছেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম কিছু ব্রোকারকে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে বাড়তি সুবিধা পাইয়ে দেওয়ায় যুক্ত।
  • বিশেষ সমুদ্র যান বানিয়ে সমুদ্রের তলদেশে অভিযান চালিয়ে খনিজ ভাণ্ডার অন্বেষণের পরিকল্পনা জানাল চেন্নাইয়ের ন্যাশনাল ইনস্টিটিউট অব ওশেন টেকনোলজি।

 

খেলা

  • ইউএস ওপেনে মেয়েদের সিঙ্গলসে চ্যাম্পিয়ন হলেন বিয়াঙ্কা আন্দ্রিস্কু।কানাডার নাগরিক হিসাবে এই প্রথম কেউ গ্র্যান্ড স্ল্যাম পেলেন। বিয়াঙ্কার বয়স ১৯ বছর। নতুন সহস্রাব্দে জন্ম এমন কোনো টেনিস খেলোয়াড় এই প্রথম গ্র্যান্ড স্ল্যাম জিতলেন। রানারআপ সেরেনা উইলিয়ামসের সঙ্গে তাঁর বয়সের পার্থক্য ১৮ বছর। টেনিসের ওপেন যুগে গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে এই নজিরও আগে ঘটেনি।এদিন ফাইনালে ৬-৩, ৭-৫ স্ট্রেট সেটে জিতলেন বিয়াঙ্কা।অন্যদিকে সেরেনা পর-পর চারটি গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে হারলেন।
  • ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে ইংল্যান্ডকে ১৮৫ রানে হারাল অস্ট্রেলিয়া।ম্যান অব দ্য ম্যাচ হলেন স্টিভ স্মিথ।সিরিজের চতুর্থ টেস্ট জিতে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।
  • ইতালিয়ান গ্রাঁ প্রি-তে চ্যাম্পিয়ন হলেন ফেরারি দলের চার্লস লেক্লার্ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *