কারেন্ট অ্যাফেয়ার্স ৯ সেপ্টেম্বর ২০১৯

559
0

আন্তর্জাতিক

  • সৌদি আরবের রাজপুত্র আবদুল্লাজিজ আল সোদ সে দেশের শক্তিমন্ত্রী হিসাবে নিযুক্ত হলেন। এর আগে সৌদি সরকারে নিজের আরও দুই পুত্রকে মন্ত্রী পদে বসিয়েছিলেন সৌদির রাজা সলমন বিন আব্দুল্লাজিজ আল সোদ।
  • চুক্তিহীন ব্রেক্সিট সে দেশের পক্ষে ক্ষতিকারক হবে বলে মন্তব্য করলেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিওভারাদকার। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে এদিন ডাবলিনে বৈঠক করলেন তিনি। এদিনও বরিস জানিয়েছেন, ৩১ অক্টোবরের মধ্যে ইইউ থেকে বিচ্ছিন্ন হবে ব্রিটেন।
  • অত্যন্ত গোপনে জইস ই মহম্মদের প্রধান মাসুদ আজাহারকে পাক প্রশাসন মুক্তি দিয়েছে বলে জানালেন ভারতীয় গোয়েন্দারা। ভারতে নাশকতা চালানোর জন্য তিনি নতুন উদ্যমে কাজ করছেন বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

 

জাতীয়

  • প্রথম আদিবাসী মহিলা পাইলট হয়ে ইতিহাস গড়লেন ওড়িশার আদিবাসী কন্যা অনুপ্রিয়া লাকড়া। মাওবাদী অধ্যুষিত প্রত্যন্ত মালকানগিরি অঞ্চলে থাকেন তিনি। তাঁর বাবা পুলিশের হাবিলদার। সাঁওতাল পরিবারের তিন ভাইবোনের মধ্যে তিনি বড়। ২০১৭ সালে কামার্শিয়াল পাইলটের লাইসেন্স পান তিনি। একটি বেসরকারি সংস্থার বিমানে এদিনই প্রথম বৈমানিক হিসাবে কাজ করলেন অনুপ্রিয়া।
  • ভারতীয় বায়ুসেনার ‘গোল্ডেন অ্যারোজ’ বাহিনী নতুন করে গড়া হচ্ছে বলে জানাল কেন্দ্রীয় সরকার। ২০১৬ সালে স্কোয়াড্রনটি ভেঙে দেওয়া হয়েছিল। কার্গিল সংঘর্ষের এই স্কোয়াড্রনের নেতৃত্বে ছিলেন বি এস ধানোয়া যিনি বর্তমানে বায়ুসেনার প্রধান।

 

বিবিধ

  • ধর্মঘটে শামিল হলেন ব্রিটিশ এয়ারওয়েজেরে ৪৩০০ জন বিমান চালক। বেতন বৃদ্ধির দাবিতে এই পথ নিলেন তাঁরা। গত ৩ বছরে তাঁদের ১১.৫ শতাংশ বেতনবৃদ্ধি হয়েছে। ধর্মঘটে বিশ্বজুড়ে ৩ লক্ষাধিক বিমানযাত্রী সমস্যায় পড়লেন।
  • অগস্ট মাসে দেশে যাত্রী গাড়ি, বাণিজ্যিক গাড়ি এবং দুচাকার  গাড়ি বিক্রি ২০১৮ সালের অগস্ট মাসের তুলনায় যথাক্রমে ৪১.০৯, ৩৮.৭১ এবং ২২.২৪ শতাংশ কমেছে বলে জানাল গাড়ি শিল্পের সংগঠন সিয়াম। তাদের দাবি, যাত্রীগাড়ি বিক্রির হার গত ২২ বছরে সব থেকে খারাপ। এই অবস্থায় উৎপাদন ছাঁটাই করেছে মারুতি সুজুকি, অশোক লেল্যান্ডের মতো সংস্থা।

 

খেলা

  • ইউএস ওপেনে ছেলেদের সিঙ্গলসে চ্যাম্পিয়ন হলেন রাফায়েল নাদাল। ৫ সেটের দীর্ঘ লড়াইয়ে ৩৩ বছরের নাদাল হারালেন ২৩ বছরের রুশ তরুণ দালিল মেদভেদভকে। ৪ ঘণ্টা ৫১ মিনিটের লড়াইয়ে ৭-৫, ৬-৩, ৫-৭, ৪-৬, ৬-৪ সেটে তিনি জিতলেন।এটি তাঁর ১৯তম গ্র্যান্ড স্ল্যাম খেতাব। তিনি ইউএস ওপেন, ফ্রেঞ্চ ওপেন, অস্ট্রেলিয়ান ওপেন ও উইম্বলডন জিতেছেন যথাক্রমে ৪, ১২, ২ ও ১ বার।
  • দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের ব্যাটিং কোচ নিযুক্ত হলেন অমল মজুমদার। মুম্বই রঞ্জি দলের প্রাক্তন ব্যাটসম্যান মজুমদারের প্রথম শ্রেণির ক্রিকেটে ১১১৬৭ রান রয়েছে।
  • ইতিহাস গড়ল আফগানিস্তান। এদিন চট্টগ্রাম টেস্টে বাংলাদেশেকে ২২৪ রানে হারাল তারা। টেস্ট খেলার স্বীকৃতি পাওয়ার ১ বছরের মধ্যে এবং তৃতীয় টেস্টেই তারা জয় পেল। এতদিন এই রেকর্ড কেবল অস্ট্রেলিয়ার ছিল। সব সব থেকে কম বয়সে টেস্ট জয়ী অধিনায়কের রেকর্ড গড়লেন রশিদ খান। এই টেস্টে ১১ উইকেট এবং অর্ধশতরান করে ম্যান অব দ্য ম্যাচ হলেন তিনি। অধিনায়ক হিসাবে একই টেস্টে অর্ধ শতরান করে ম্যান অব দ্য ম্যাচ হলেন তিনি। অধিনায়ক হিসাবে একই টেস্টে অর্ধশতরান ও ১০ উইকেট নেওয়ার রেকর্ড করলেন রশিদ যা এতদিন ছিল কেবল ইমরান খান (১৯৮০) ও অ্যালান বর্ডারের (১৯৮৯)।