fbpx

ডিআরডিওতে স্টেনো, ক্লার্ক, স্টোর অ্যাসিস্ট্যান্ট, ফায়ারম্যান ২২৪

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন:এ ২২৪টি শূন্যপদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি নম্বর– CEPTAM 09/A&A

শূন্যপদ :

পোস্ট কোড ০৩০১: স্টেনোগ্রাফার গ্রেড ২ পদে ১৩ (ওবিসি ১, অসংরক্ষিত ১২)

পোস্ট কোড ০৪০১: অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাসিস্ট্যান্ট (ইংলিশ টাইপিং) পদে ৫৪ (এসসি ৪, এসটি ২, ওবিসি ৭, ইডব্লুএস ৭, অসংরক্ষিত ৩৩)

পোস্ট কোড ০৪০২: অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাসিস্ট্যান্ট (হিন্দি টাইপিং) পদে ৪ (ইডব্লুএস ১, অসংরক্ষিত ৩)

পোস্ট কোড ০৫০১: স্টোর অ্যাসিস্ট্যান্ট (ইংলিশ টাইপিং) পদে ২৮ (এসসি ১, এসটি ২, ওবিসি ৪, অসংরক্ষিত ২১)

পোস্ট কোড ০৫০২: স্টোর অ্যাসিস্ট্যান্ট (হিন্দি  টাইপিং) পদে ৪ (এসসি ১, ইডব্লুএস ১, অসংরক্ষিত ২)

পোস্ট কোড ০৬০১: সিকিউরিটি অ্যাসিস্ট্যান্ট ৪০ (এসসি ৫, ওবিসি ৮, অসংরক্ষিত ২৭)

পোস্ট কোড ০৭০২: ক্লার্ক (ক্যান্টিন ম্যানেজার গ্রেড ৩) পদে ৩ (অসংরক্ষিত ৩)

পোস্ট কোড ০৮০১: অ্যাসিস্ট্যান্ট হালূই কাম কুক পদে ২৯ (এসসি ১, ওবিসি ৩, অসংরক্ষিত ২৫)

পোস্ট কোড ০৯০১: ভিকল অপারেটর ২৩ (এসসি ২, ওবিসি ২, ইডব্লুএস ২, অসংরক্ষিত ১৭)

পোস্ট কোড ১০০১: ফায়ার ইঞ্জিন অপারেটর পদে ৬ (অসংরক্ষিত ৬)

পোস্ট কোড ১১০১: ফায়ারম্যান পদে ২০ (এসসি ১, ওবিসি ৪, ইডব্লুএস ১, অসংরক্ষিত ১৪)

 

শিক্ষাগত যোগ্যতা

স্টেনোগ্রাফার গ্রেড ২: স্বীকৃত বোর্ড বা ইউনিভার্সিটি থেকে দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ, এছাড়া ডিকটেশন ৮০টি শব্দ প্রতি মিনিট করে ১০ মিনিট এবং ট্রান্সক্রিপশন ৫০ মিনিটে স্কিল টেস্ট দিতে হবে।

অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাসিস্ট্যান্ট (ইংলিশ টাইপিং): স্বীকৃত বোর্ড বা ইউনিভার্সিটি থেকে দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ বা সমতুল, এছাড়া ১০ মিনিটের জন্য ৩৫ টি শব্দ প্রতি মিনিট ইংলিশ টাইপিং স্কিল টেস্ট দিতে হবে।

অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাসিস্ট্যান্ট (হিন্দি টাইপিং): স্বীকৃত বোর্ড বা ইউনিভার্সিটি থেকে দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ বা সমতুল, এছাড়া ১০ মিনিটের জন্য ৩০টি শব্দ প্রতি মিনিট স্পিডে ইংলিশ টাইপিং স্কিল টেস্ট দিতে হবে।

স্টোর অ্যাসিস্ট্যান্ট (ইংলিশ টাইপিং): স্বীকৃত বোর্ড বা ইউনিভার্সিটি থেকে দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ বা সমতুল, এছাড়া ১০ মিনিটের জন্য ৩৫টি শব্দ প্রতি মিনিট স্পিডে ইংলিশ টাইপিং স্কিল টেস্ট দিতে হবে।

স্টোর অ্যাসিস্ট্যান্ট (হিন্দি  টাইপিং): স্বীকৃত বোর্ড বা ইউনিভার্সিটি থেকে দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ বা সমতুল, এছাড়া ১০ মিনিটের জন্য ৩০টি শব্দ প্রতি মিনিট স্পিডে ইংলিশ টাইপিং স্কিল টেস্ট দিতে হবে।

সিকিউরিটি অ্যাসিস্ট্যান্ট: স্বীকৃত বোর্ড বা ইউনিভার্সিটি থেকে দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ বা সমতুল, এক্সসার্ভিসম্যান হলে তাঁদের আর্মি ফোর্স থেকে সমতুল সার্টিফিকেট পেয়ে থাকতে হবে। ঝুঁকিপূর্ণ কাজের জন্য শারীরিক সক্ষমতা ও ফিটনেস থাকতে হবে।

ক্লার্ক (ক্যান্টিন ম্যানেজার গ্রেড ৩): রাজ্য বা কেন্দ্রীয় সরকার অনুমোদিত স্কুল থেকে মাধ্যমিক উত্তীর্ণ হতে হবে। এছাড়া ইংলিশে ৩০টি শব্দ প্রতি মিনিট, হিন্দিতে ২৫টি শব্দ প্রতি মিনিট বা ডেটা এন্ট্রিতে ৮০০০ কি-ডিপ্রেশন প্রতি ঘন্টা স্পিডে থাকতে হবে। সরকারি/আধাসরকারি / প্রাইভেট অর্গানাইজেশন থেকে ক্যান্টিন ম্যানেজমেন্টে ২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

অ্যাসিস্ট্যান্ট হালওয়াই কাম কুক: রাজ্য বা কেন্দ্রীয় সরকার অনুমোদিত স্কুল থেকে মাধ্যমিক উত্তীর্ণ হতে হবে। সরকারি/আধাসরকারি / প্রাইভেট অর্গানাইজেশন থেকে কুকিংয়ের ২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

ভেহিকেল অপারেটর: মাধ্যমিক উত্তীর্ণ। বৈধ টু/থ্রি হুইলার লাইট অ্যান্ড হেভি ভিকল লাইসেন্স, মেকানিজম সম্বন্ধে জ্ঞান, ৩ বছরের গাড়ি চালানোর অভিজ্ঞতা থাকতে হবে।

ফায়ার ইঞ্জিন অপারেটর: স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক উত্তীর্ণ, বৈধ টু/থ্রি হুইলার লাইট অ্যান্ড হেভি ভিকল লাইসেন্স, ট্রাফিক রেগুলেশন সম্বন্ধে জ্ঞান, ঝুঁকিপূর্ণ কাজের জন্য শারীরিক সক্ষমতা ও ফিটনেস থাকতে হবে।

ফায়ারম্যান: রাজ্য বা কেন্দ্রীয় সরকার অনুমোদিত স্কুল থেকে মাধ্যমিক উত্তীর্ণ হতে হবে। ঝুঁকিপূর্ণ কাজের জন্য শারীরিক সক্ষমতা ও ফিটনেস থাকতে হবে।

বয়সসীমা: ১৫ অক্টবর, ২০১৯ তারিখে বায়স হতে হবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির জন্য সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় থাকবে।

বেতনক্রম: স্টেনোগ্রাফার পদের জন্য পে লেভেল ৪ (২৫৫০০-৮১১০০ টাকা), বাকি পদগুলির জন্য পে লেভেল ২ (১৯৯০০-৬৩২০০ টাকা) ।

আবেদন পদ্ধতি: অনলাইনে আবেদন করতে হবে। অনলাইন আবেদন প্রক্রিয়া চালু থাকবে ২১ সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১০টা থেকে ১৫ অক্টোবর, ২০১৯ বিকেল ৫টা পর্যন্ত। প্রাথীদের নিজেদের বৈধ ফোন নম্বর ও ইমেইল আইডি থাকতে হবে। আবেদন করার শেষে একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে। সেটিকে পরবর্তী কালের জন্য রেখে দিতে হবে। আবেদনের শেষে আবেদন পত্রের একটি প্রিন্ট-আউট করে নিজের কাছে রেখে দিতে হবে।

আবেদন ফি: অনলাইনে আবেদন ফি দিতে হবে ১০০ টাকা। এসসি / এসটি / পিডব্লিউডি / ইএসএম প্রার্থীদের জন্য ও সমস্ত মহিলা প্রার্থীদের জন্য আবেদন ফি লাগবে না।

পরীক্ষা পদ্ধতি: স্টেনোগ্রাফার গ্রেড ২, অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাসিস্ট্যান্ট (ইংলিশ টাইপিং), অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাসিস্ট্যান্ট (হিন্দি টাইপিং), স্টোর অ্যাসিস্ট্যান্ট (ইংলিশ টাইপিং), স্টোর অ্যাসিস্ট্যান্ট (হিন্দি টাইপিং) পদের জন্য টিয়ার-১, সিবিটি টেস্ট: ৫০টি প্রশ্ন— কোয়ান্টিটিভ এবিলিটি, জেনারেল ইন্টেলিজেন্স, রিজিনিং এবিলিটি, জেনারেল অ্যাওয়্যারনেস, জেনারেল সায়েন্স, অ্যারিথমেটিক, নিউমেরিক্যাল এবিলিটি, ৫০টি প্রশ্ন জেনারেল ইংলিশ, ৫০টি প্রশ্ন হিন্দি বা ইংলিশ ভাষা নিয়ে।  মোট নম্বর ১৫০, সময় ২ ঘন্টা।

বাকি পদগুলির জন্য টিয়ার-১, সিবিটি টেস্ট। ১০০টি প্রশ্ন— কোয়ান্টিটেটিভ এবিলিটি, জেনারেল ইন্টেলিজেন্স, রিজিনিং এবিলিটি, জেনারেল অ্যাওয়্যারনেস, জেনারেল সায়েন্স, অ্যারিথমেটিক, নিউমেরিক্যাল এবিলিটি, ২৫টি প্রশ্ন জেনারেল ইংলিশ, ২৫টি প্রশ্ন সংশ্লিষ্ট কাজ সংক্রান্ত।  মোট নম্বর ১৫০, সময় ২ ঘন্টা।

সব পদের জন্য টিয়ার ২ অর্থাৎ ট্রেড/স্কিল/ফিজিক্যাল ফিটনেস ও ক্যাপাবিলিটি টেস্ট নেওয়া হবে। স্টেনোগ্রাফার গ্রেড ২, অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাসিস্ট্যান্ট (ইংলিশ টাইপিং), অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাসিস্ট্যান্ট (হিন্দি টাইপিং), স্টোর অ্যাসিস্ট্যান্ট (ইংলিশ টাইপিং), স্টোর অ্যাসিস্ট্যান্ট (হিন্দি টাইপিং) পদগুলির জন্য স্কিল টেস্টের বিষয় উপরেই (“শিক্ষাগত যোগ্যতা”য়) বলে দেওয়া হয়েছে।

বাকি পদগুলির জন্য  শারীরিক সক্ষমতার মাপজোক:

১) ফিজিক্যাল মেজারমেন্ট—

উচ্চতা: পুরুষ ১৬৫ সেমি, মহিলা ১৫৭ সেমি

বুকের ছাতি: পুরুষদের না ফুলিয়ে ৮১ সেমি, ফুলিয়ে ৮৬ সেমি

ওজন: পুরুষ ৫০ কেজি, মহিলা ৪৫ কেজি

২) মেডিকেল স্ট্যান্ডার্ড

৬ x ৬ চোখের ভিশন

সামনের দৃষ্টি নরম্যাল।

দুটি চোখের ফুল ভিশন থাকা চাই

আলো বা বর্ণান্ধতা থাকলে চলবে না

৩) ফিজিক্যাল এনডিওরেন্স টেস্ট:

পুরুষদের জন্য: ৭ মিনিটে ১৬০০ মিটার দৌড়, ৯৬ সেকেন্ডে ১৮৩ মিটার পর্যন্ত, ৬৩.৫ কেজি ওজন বহন, ৩ মিটার উলম্ব দড়ি আরোহণ, ২০টি সিট আপ, ২.৭ মিটার লং জাম্প

মহিলাদের জন্য: ৫ মিনিটে ৮০০ মিটার দৌড়, ৯৬ সেকেন্ডে ১৮৩ মিটার পর্যন্ত ৬৩.৫ কেজি ওজন বহন, ২.৫ মিটার উলম্ব দড়ি আরোহণ, ১৫ টি সিট আপ বা ২ মিটার লং জাম্প।


বিস্তারিত
বিজ্ঞপ্তি দেখার লিঙ্ক: https://www.drdo.gov.in/drdo/ceptam/ceptamnoticeboard.html

 

 

DRDO, DRDO Recruitment, DRDO Jobs

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *