fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ১০ সেপ্টেম্বর ২০১৯

আন্তর্জাতিক

  • ইরাকের কারবালায় মহরম পালনের দিনে পদপিষ্ট হয়ে মৃত্যু হল ৩১ জনের। ‘আশুরা’ পালনের জন্য সেখানে অন্তত ৩০ লক্ষ মানুষ উপস্থিত হয়েছিলেন। শিয়া মুসলিম সম্প্রদায়ের ধর্মীয় অনুষ্ঠানটি পালনের সময় ভিড়ের চাপে এই দুর্ঘটনা ঘটেছে বলে জানা গেছে।
  • ৫ সপ্তাহের জন্য ব্রিটিনের পার্লামেন্ট সাসপেন্ড করার কথা ঘোষণা করলেন হাউস অব কমন্সের স্পিকার জন বার্কো। তবে একই সঙ্গে এই সিদ্ধান্তকে তিনি ‘সাংবিধানিক ক্ষোভ’ বলে উল্লেখ করলেন। ২০০৯ সাল থেকে এই পদে রয়েছেন তিনি। পার্লামেন্ট সাসপেন্ড করলেও ৩১ অক্টোবর ইস্তফা দেবেন বলে জানালেন তিনি। ওই দিনই ব্রেক্সিট কার্যকর হওয়ার কথা। অন্যদিকে সংসদ বন্ধের আগে দ্রুত নির্বাচন করার প্রস্তাব এনে তা অনুমোদন করতে ব্যর্থ হলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।
  • ইস্তফা দিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন।

জাতীয়

  • রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার পরিষদের ৪২তম অধিবেশনে বক্তব্য রাখতে গিয়ে পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মহম্মদ কুরেশি জম্মু ও কাশ্মীরকে ভারতেরই অঙ্গরাজ্য বলে উল্লেখ করলেন। ভারতের বিদেশ সচিব বিজয় ঠাকুর সিং ইসলামাবাদকে সন্ত্রাসের ভরকেন্দ্র বলে উল্লেখ করলেন। ‘মানুষের বেঁচে থাকার মৌলিক অধিকার কেড়ে নিচ্ছে একটি দেশের মদতপুষ্ট জঙ্গিরা’— এই অভিযোগও করলেন সিং।
  • জালিয়ানওয়ালাবাগের স্মৃতি সৌধ দেখে সেখানকার হত্যাকাণ্ডকে ‘পাপ’ বলে মন্তব্য করলেন চার্চ অব ইংল্যান্ডের প্রধান আর্চ বিশপ অব ক্যান্টারবেরি জাস্টিন পোর্টাল ওয়েলবি। প্রসঙ্গত, ১৯১৯ সালের ওই ঘটনায় কখনও ক্ষমা চায়নি ইংল্যান্ড।

বিবিধ

  • চিন ভিত্তিক বহুজাতিক ই কমার্স সংস্থা আলিবাবার চেয়ারম্যান পদ থেকে সরে গেলেন সংস্থার প্রতিষ্ঠাতা জ্যাক মা। এদিন ছিল তাঁর ৫৫তম জন্মদিন। পূর্বঘোষণা মতোই এদিন পদ ছাড়লেন তিনি। থাকবেন পরামর্শদাতা কমিটির সদস্য হিসাবে। ৪৬০০০ কোটি ডলারের সংস্থার নতুন চেয়ারম্যান হলেন সংস্থাটির সিইও ড্যানিয়েল ঝ্যাং। এদিন ছিল আলিবাবার ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী।

খেলা

  • ভারত–কাতার ম্যাচ গোলশূন্য ভাবে শেষ হল। এদিন দোহার জাসিম বিন হামাদ স্টেডিয়ামে বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে ফিফা বিশ্বর‍্যাঙ্কিংয়ে ৬২তম ক্রমের দেশ কাতারকে রুখে দিল ১০৩তম র‍্যাঙ্কিংয়ের দেশ ভারত। এএফসি কাপ চ্যাম্পিয়ন কাতারের ফুটবলারদের ২৭টি শট রুখে ম্যান অব দ্য ম্যাচ হলেন ভারতের গোলরক্ষক গুরপ্রীত সিং সান্দু। অসুস্থ সুনীল ছেত্রী না খেলায় এদিন তিনিই ছিলেন দলের অধিনায়ক।
  • নাইটহুড পাচ্ছেন ইংল্যান্ডের দুই প্রাক্তন ক্রিকেট অধিনায়ক জিওফ্রে বয়কট ও অ্যাড্রু স্টস। পূর্ববর্তী প্রধানমন্ত্রী টেরেসা মে তাঁদের নাম প্রস্তাব করেছিলেন বলে এদিন জানাল ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড।
  • ২০২০ অনূর্ধ্ব ১৭ মহিলা বিশ্বকাপের আয়োজক দেশ হবে ভারত। ভারতীয় দল বাছতে চলতি বছরেই দেশের ১৬টি রাজ্যে মেয়েদের অনূর্ধ্ব ১৭ লিগ শুরু হবে বলে এদিন জানাল ভারতের ফুটবল ফেডারেশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *