fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ১১ সেপ্টেম্বর ২০১৯

আন্তর্জাতিক

  • ‘তেহরিক ই তলিবান পাকিস্তান-এর প্রধান নুর ওয়লি’ মেহমুদকে আন্তর্জাতিক জঙ্গি হিসাবে ঘোষণা করল মার্কিন যুক্তরাষ্ট্র।এদিন ছিল ৯/১১ কাণ্ডের অষ্টাদশ বার্ষিকী। এদিন ২৪টি সংগঠন ও ব্যক্তিকে আন্তর্জাতিক জঙ্গি হিসাবে চিহ্নিত করল মার্কিন যুক্তরাষ্ট্র।
  • ‘ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন যেভাবে পার্লামেন্ট সাসপেন্ড করেছেন তা অবৈধ।১৭০ জন সাংসদ ও তাঁদের সমর্থকদের করা একটি মামলায় এই মন্তব্য করল স্কটল্যান্ডের সর্বোচ্চ সিভিল কোর্ট। এই রায়ের বিরুদ্ধে ব্রিটেনের সুপ্রিম কোর্টে আবেদন জানাল ব্রিটিশ সরকার।
  • শাহর খোদিয়ারির (৩০) মৃত্যুর খবর প্রকাশ্যে এল। এই ফুটবলপ্রেমী তরুণী ইরানের বাসিন্দা। ইরানে সেই ১৯৮১ সাল থেকে মেয়েদের ফুটবল মাঠে গিয়ে খেলা দেখা নিষিদ্ধ। ফুটবলঅন্তপ্রাণ খোদিয়ারি পুরুষের ছদ্মবেশে খেলা দেখতে গিয়ে ধরা পড়েন পুলিশের হাতে। এরপর কঠিন শাস্তির আশঙ্কায় তিনি আত্মঘাতী হয়েছেন। তাঁকে বলা হচ্ছে ব্লু গার্ল। এই ঘটনায় ইরানের নারীবিদ্বেষী আইনের বিষয়টি ফের সামনে এসেছে।

জাতীয়

  • লস্কর ই তৈবার শীর্ষ জঙ্গিনেতা আসিফ মকবুল ভাটের মৃত্যু হল। এদিন জম্মু ও কাশ্মীরের বারামুলা জেলার সোপোরে নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত হয় সে।
  • উন্নাওয়ের নির্যাতিতার বয়ান নিতে দিল্লির এইমসে ট্রমা সেন্টারে অস্থায়ীভাবে আদালত বসানো হল। জেলাবিচারক ধর্মেশ শর্মা সেখানেই গোপন জবানবন্দি নিলেন উন্নাওকাণ্ডে নির্যাতিতার।
  • অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুকে গৃহবন্দি করল অন্ধ্রপ্রদেশ প্রশাসন। উচ্ছেদের বিরুদ্ধে ‘চালা আত্মাকুরু’ অভিযানে অংশ নেওয়ার কথা ছিল তাঁর।

বিবিধ

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রিন্সিপাল সেক্রেটারি ও প্রধানমন্ত্রীর দপ্তরের প্রধান উপদেষ্টা হিসাবে দায়িত্বভার গ্রহণ করলেন যথাক্রমে প্রমোদকুমার মিশ্র এবং প্রদীপ কুমার সিনহা।
  • জাতীয় পশুরোগ নিয়ন্ত্রণ কর্মসূচির সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ব্রজভূমি মথুরা থেকে এই কর্মসূচির উদ্বোধন করলেন তিনি। ২০২১ সালের মধ্যে সব পশুকে টিকা দিয়ে ‘ফুট অ্যান্ড মাউর্’ রোগ নির্মূল করা এই কর্মসূচির লক্ষ্য। এই রোগের জেরে ভারত থেকে মাংস রপ্তানি মার খাচ্ছে। ৫১ কোটি পশুকে টিকা দিতে ১২৬৫২ কোটি টাকা ব্যয় হবে।

খেলা

  • ইউরো কাপের বাছাই পর্বে পর্তুগাল ৫-১ গোলে হারাল লিথুয়ানিকে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো একাই হ্যা্টট্রিক সহ ৪ গোল করলেন জাতীয় দলের হয়ে। এই নিয়ে অষ্টমবার হ্যাটট্রিক করলেন তিনি। ইংল্যান্ড ৫-৩ গোলে হারাল কসোভাকে। ফ্রান্স ৩-০ গোলে জয়ী হল অ্যান্ডোরার বিরুদ্ধে।
  • পাকিস্তানে একদিনের এবং টি২০ মিলে ৬টি ম্যাচ খেলবে শ্রীলঙ্কা। কেবল ইচ্ছুক ক্রিকেটারদের নামই বিবেচনা করা হবে। ঘোষণার পর ১০ জন সিনিয়র ক্রিকেটার সরে গেছেন শ্রীলঙ্কা থেকে। এর পিছনে ভারতের জুজু দেখেছে পাকিস্তান। এদিন সে বিতর্কে জল ঢেলে শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী হারিন ফার্নান্ডো জানালেন, নিরাপত্তার আশঙ্কাতেই পাকিস্তানে যেতে নারাজ শ্রীলঙ্কাদলের ক্রিকেটারদের একাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *