fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ১২ সেপ্টেম্বর ২০১৯

আন্তর্জাতিক

  • পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রী ইজাজ আহমেদ শাহ একটি টেলিভিশন সাক্ষাতকারে মন্তব্য করলেন তাঁর দেশের সরকারই একসময় লক্ষ লক্ষ টাকা ব্যয় করেছে জামাত উদ দাওয়ার মতো জঙ্গি সংগঠনগুলির পিছনে।প্রসঙ্গত গত জুলাই মাসে মার্কিন সফরে গিয়ে পাক প্রধানমন্ত্রী ইমরান খান বলেছিলেন, তাঁদের দেশে এখনও অন্তত ৩০ থেকে ৪০ হাজার জঙ্গি রয়েছে।
  • চুক্তিহীন ব্রেক্সিটের জন্য তাঁরা তৈরি বলে মন্তব্য করলেন ব্রেক্সিটের জন্য ভারপ্রাপ্ত ব্রিটিশ মন্ত্রী মাইকেল গোভ।এ বিষয়ে `অপারেশন ইয়েলো হ্যামার’ কে ভিত্তিহীন বললেন তিনি। প্রসঙ্গত চুক্তিহীন ব্রেক্সিট হলে পণ্য আদান প্রদান ও বাণিজ্যে ব্রিটেন কী ধরনের সঙ্কটে পড়তে পারে তার খতিয়ান রয়েছে `অপারেশন ইয়েলোহ্যামার’-এ।

জাতীয়

  • নতুন সংসদ ভবনের জন্য আগ্রহী সংস্থাগুলিকে নকশা জমা দিতে বলল কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রক। প্রসঙ্গত ২০২২ সালে স্বাধীনতার ৭৫ বছরে নতুন সংসদ ভবন গড়তে চায় কেন্দ্রীয় সরকার। ২০২৬ সালে জনসংখ্যার ভিত্তিতে সংসদের আসন সংখ্যার পুনর্বিন্যাস হওয়ার কথা। তখন সাংসদ সংখ্যা বাড়লে বর্তমান ভবনে তার স্থান সঙ্কুলান দুষ্কর হবে।কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের অভিন্ন ভবনে রেখে কাজ করতে চায় কেন্দ্রীয় সরকার।বর্তমানে দিল্লিতে বেসরকারি ভবন ব্যবহারের ভাড়া বাবদ বছরে হাজার কোটি টাকা ব্যয় হয় সরকারের।প্রসঙ্গত, ব্রিটিশ স্থপতি এডউইন লটিয়েন্স ও হারবার্ট বেকারের নেতৃত্বে ১৯২১ সালে বর্তমান সংসদ ভবন বানানোর কাজ শুরু হয়।৮০লক্ষ টাকা ব্যয়ে ৬ বছরে শেষ হয়েছিল নির্মাণ কাজ।পুরনো ভবনটির সংস্কার করে পরিসর বৃদ্ধি সম্ভব কীনা তারও নকশা জমা দিতে বলেছে নগরোন্নয়ন মন্ত্রক।

বিবিধ

  • পণ্য পরিবহনে কিছুটা ছাড় ঘোষণা করল রেলমন্ত্রক।অক্টোবর-জুন পর্যন্ত চাহিদার সময়ে লৌহ আকরিক ও পেট্রো পণ্য বাদে সমস্ত পণ্য পরিবহনে সারচার্চ ১৫ শতাংশ  কমানো হচ্ছে. মালগাড়িতে ছোট পণ্য পরিবহনে ৫ শতাংশ ছাড় দেওয়ার কথাও জানানো হল।
  • ব্রিটেনের `টাইমস হায়ার এডুকেশন’ বিশ্বের শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানগুলি যে তালিকা প্রকাশ করল, তা প্রথম ৩০০টির মধ্যে কোনো ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানেরই নাম নেই।এই তালিকায় প্রথম স্থানে রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।বিশ্বের ৯২টি দেশের ১৩০০টি বিশ্ববিদ্যায় নিয়ে এই সমীক্ষা চালানো হয়েছিল।

খেলা

  • অবিশ্বাস্য কীর্তি গড়লেন অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেটার মেগান শুট।ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিক ম্যাচে তিনি ২টি হ্যাট্রিক করলেন।
  • দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজে ভারতীয় দল ঘোষণা করলেন নির্বাচক প্রধান এম এস কে প্রসাদ।দলে ঠাঁই পেলেন পাঞ্জাবের ২০ বছরের তরুণ শুভমান গিল।বাদ গেলেন কে এল রাহুল।
  • ৩৬ বছর বয়সি টেনিস তারকা কিম ক্লিস্টার্স অবসর ভেঙে পের খেলায় ফিরলেন।২০০৭ সালে প্রথমবার অবসর নেন তিনি। খেলায় ফেরেন ২০০৯ সালে। পুনরায় ২০১২ সালে অবসর নিয়েছিলেন।
  • দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামের নামকরণ হল প্রয়াত অরুণ জেটলির নামে।নতুন করে গড়া স্টেডিয়ামের উদ্বোধন করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।সেখানে একটি প্যাভিলিয়ন স্ট্যান্ডের নামকরণ হল বিরাট কোহলির নামে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *