fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ১৩ সেপ্টেম্বর ২০১৯

আন্তর্জাতিক

  • আটের দশকে তদানীন্তন সোভিয়েত ইউনিয়নের সঙ্গে লড়াই করার জন্য পাকিস্তান প্রশিক্ষণ দিয়েছিল জঙ্গিদের। এ জন্য খরচ জুগিয়েছিল মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ। পরবর্তীকালে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ। পরবর্তীকালে মার্কিন সেনাই যখন আফগানিস্তানে চলে আসে ও জঙ্গিদের ধ্বংস করতে থাকে তখন পাকিস্তানের উচিত ছিল নিরপেক্ষ থাকা। না থাকায় সেই জঙ্গিরা এখন পাকিস্তানের বিরুদ্ধে চলে গিয়েছে। এদিন এই মন্তব্য করলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। এর ফলে পাকিস্তানে ৭০ হাজার মানুষের মৃত্যু ও ১০ হাজার কোটি ডলারের ক্ষতি হয়েছে বলে দাবি করলেন তিনি।
  • পোশাক ফতোয়ার বিরুদ্ধে বিদ্রোহ করলেন সৌদি আরবের তরুণী মাশায়েল আল জালোদ। তিনি বোরখা ছাড়াই প্রকাশ্য রাস্তায় ঘোরাফেরা করলেন। ৩৩ বছরের মাশায়েলের মতো ২৫ বছরের মানবাধিকার কর্মী মানাহেল আল ওতাইবিও জানালেন যে তিনি হিজাব পরা ছেড়ে দিয়েছেন। প্রসঙ্গত, রক্ষণশীল মুসলিম রাষ্ট্র সৌদি আরবে প্রকাশ্য রাস্তায় বেরতে হলে মহিলাদের বোরখা পরা বাধ্যতামূলক।

জতীয়

  • ২০২০ সালের ১ জানুয়ারি থেকে রাজ্য সরকারি কর্মচারীদের বেতন বিষয়ে যষ্ঠ বেতন কমিশনের সুপারিশগুলি কার্যকর হবে। এদিন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের সভায় এই সিদ্ধান্ত জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই সময় থেকে পেনশনও বৃদ্ধি পাবে বলে জানালেন তিনি। এ জন্য বছরে অতিরিক্ত ১০ হাজার কোটি টাকা খরচ হবে বলে জানালেন মুখ্যমন্ত্রী।
  • ত্রিপুরার শেষ রাজকুমারী কমলপ্রভা দেবী (১০৫) প্রয়াত হলেন। তিনি ত্রিপুরার শেষ মহারাজা বীর বিক্রম কিশোর মাণিক্যের বোন। ত্রিপুরার বর্তমান উপমুখ্যমন্ত্রী যিষ্ণু দেববর্মণ তাঁর পুত্র।
  • যুদ্ধবিমান বহনে সক্ষম রণতরীর ওপর ‘অ্যারেস্টেডল্যান্ডিং’-এ সফল হল দেশীয় প্রযুক্তিতে তৈরি যুদ্ধবিমান তেজস। মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, ব্রিটেন ও চিন এতদিন এই প্রযুক্তির অধিকারী ছিল।

বিবিধ

  • গত আগস্ট মাসে দেশের আমদানি ১৩.৪৫ শতাংশ এবং রপ্তানি ৬.০৫ শতাংশ হ্রাস পেয়েছে। এই সময়ে বাণিজ্য ঘাটতি হয়েছে ১৩৪৫ কোটি ডলার। কেন্দ্রীয় পরিসংখ্যান মন্ত্রক এদিন এই তথ্য প্রকাশ করল।
  • মার্কিন-চিন শুল্ক যুদ্ধ গোটা বিশ্বে ২০২০ সালে বৃদ্ধির হার ০.৮ শতাংশ কমাবে বলে পূর্বাভাস দিল আইএমএফ। প্রসঙ্গত, বিশ্ব অর্থনীতির মাপ ৮৫ লক্ষ কোটি ডলার।
  • চিত্রসাংবাদিক চার্লি কোল (৬৪) প্রয়াত হয়েছেন। ১৯৮৯ সালে তিয়েনআনমেন স্কোয়্যারে ‘ট্যাঙ্কম্যান’ ছবিটি তাঁরই তোলা। ১৯৯০ সালে ওয়ার্ল্ড প্রেস ফটো পুরস্কার পেয়েছিলেলন তিনি।

খেলা

  • অ্যাশেজ সিরিজের পঞ্চম তথা চূড়ান্ত টেস্টে ওভালে ইংল্যান্ডের ২৯৪ রানের জবাবে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ২২৫ রান করল। ইংল্যান্ডের পেসার আর্চার ৬ উইকেট নিলেন। অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ করলেন ৮০ রান।
  • আইসিসির দুর্নীতি দমন শাখার আধিকারিক স্টিভ রিচার্ডসন করাচি উড়ে এসে জেরা করলেন প্রাক্তন পাক ক্রিকেটার মনসুর আখতারকে। সম্প্রতি গ্লোবাল টি২০ লিগে তিনি অপর প্রাক্তন পাক ক্রিকেটার উমর আকমলকে স্পট ফিক্সিংয়ের প্রস্তাব দিয়েছিলেন বলে অভিযোগ। কানাডায় গ্লোবাল টি২০ লিগের ফ্রাঞ্চাইজি দলের সঙ্গেও যুক্ত মনসুর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *