fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ১৪ সেপ্টেম্বর ২০১৯

আন্তর্জাতিক

  • বিশ্বের সব থেকে বড় তেল শোধনাগারে হামলা চালাল হুথি জঙ্গিরা। সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত সংস্থা ‘আরামকো’-র এই তেল শোধন ‘আবকাইক’ কেন্দ্র এবং তেলের খনি ‘খুরাইস’-এ অন্তত ১০টি ড্রোন ব্যবহার করে তারা হামলা চালাল। তবে আগুন নিয়ন্ত্রণে এসেছে বলে জানা গেল। প্রসঙ্গত, আবকাইক কেন্দ্রে প্রতিদিন ৭০ লক্ষ ব্যারেল তেল পরিশোধিত হয় এবং খুরাইস কেন্দ্রে প্রতিদিন ১০ লক্ষ বারেল অপরিশোধিত তেল উত্তোলিত হয়। ইয়েমেনে হুথি জঙ্গিদের ধ্বংস করতে গত চার বছর ধরে সক্রিয় রয়েছে সৌদি আরব। অন্যদিকে হুথিদের পাশে রয়েছে ইরান।
  • প্রত্যন্ত এলাকায় বিদ্যুৎ পৌঁছে দিতে পরমাণুচালিত ভাসমান বিদ্যুৎকেন্দ্র গড়েছে রাশিয়া। ১৪৪ মিটার দীর্ঘ, ৩০ মিটার প্রশস্ত ২১ টন ওজনের জাহাজটির নাম ‘অ্যাকাডেমিক লোমোনোসভ’। ৫ হাজার কিমি পাড়ি দিয়ে, সমুদ্রের জমাট বাঁধা বরফ কেটে লোমোনোসভ এদিন পৌঁছল রাশিয়ার উত্তর-পূর্বের প্রত্যন্ত পেডক শহরে।

জাতীয়

  • ‘হিন্দি দিবস সমারোহে’ দেশ জুড়ে হিন্দিকেই প্রধান ভাষা হিসাবে স্বীকৃতির ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বললেন, ‘ভারতে বহু ভাষা রয়েছে। প্রত্যেকটির গুরুত্ব রয়েছে। কিন্তু দেশের একটি ভাষা থাকা প্রয়োজন, যাকে বিশ্ব স্বীকৃতি দেবে ভারতীয় ভাষা হিসাবে। যদি কোনো ভাষা দেশকে বাঁধতে পারে, তা হিন্দি।’ প্রসঙ্গত, ২০১১ সালের জনগণনা অনুসারে দেশের ৪৩.৬৩ শতাংশ মানুষ হিন্দিতে কথা বলেন। কিন্তু শাহর মন্তব্যের বিরুদ্ধে বিপুল প্রতিক্রিয়া ব্যক্ত হয়েছে গোবলয়ের বাইরে।

বিবিধ

  • ভারতের ব্যাডমিন্টন তারকা পি ভি সিন্ধুকে হায়দরাবাদ অন্নপূর্ণা স্টেডিয়ামে এক অনুষ্ঠানে একটি নতুন বিএমডব্লু গাড়ি উপহার দিলেন চলচ্চিত্র তারকা আক্কিনেনি নাগার্জুন।
  • আবাসনক্ষেত্রে সঙ্কট মেটাতে ২০০০০ কোটি টাকার তহবিল গড়ার সিদ্ধান্ত ঘোষণা করল কেন্দ্রীয় সরকার।
  • ব্রিটেনের ব্লেহেইম প্যালেসের প্রদর্শনী থেকে চুরি গেল ১৮ ক্যারেট সোনায় তৈরি একটি কমোড। ব্যবহারযোগ্য এই কমোডটির দাম ৫০ লক্ষ ডলার।

খেলা

  • অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন হল ভারত। কলম্বোয় এদিন ফাইনালে ভারত ৫ রানে হারাল বাংলাদেশকে। এই নিয়ে সপ্তমবার এই প্রতিযোগিতায় ভারত চ্যাম্পিয়ন হল। ৫ উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচ হলেন অথর্ব অঙ্কলেকর। বাংলার কর্ণ লাল ভারতের সর্বোচ্চ ৩৭ রান করলেন। ভারতকে নেতৃত্ব দিলেন ধ্রুব জুরেল।
  • বেলজিয়াম ইন্টারন্যাশনাল চ্যালেঞ্জার ব্যাডমিন্টন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হলেন ভারতের লক্ষ্য সেন। ডেনমার্কের ভিক্টরসেন্ডসেনকে তিনি স্ট্রেট সেটে হারালেন ফাইনালে।
  • হরিয়ানা ক্রীড়া বিশ্ববিদ্যালয়ের প্রথম আচার্য হিসাবে নিযুক্ত হলেন কপিল দেব নিখাঞ্জ। গুজরাট ও চেন্নাইয়ের পর দেশের তৃতীয় ক্রীড়া বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়েছে হরিয়ানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *