fbpx

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ক্লার্ক নিয়োগ পরীক্ষা প্রস্তুতি সেট-১

দেশের ১৭টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ১২১৯৬ জন ক্লার্ক নিয়োগের জন্য অনলাইন দরখাস্ত নেওয়া হচ্ছে ১৭ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত। প্রার্থী বাছাইয়ের জন্য আইবিপিএসের কমন রিটেন এগজামিনেশন হবে বিভিন্ন ব্যাচে ভাগ করে আগামী ৭, ৮, ১৪ ও ২১ ডিসেম্বর।

পরীক্ষা হবে দুটি ধাপে, প্রিলিমিনারি ও মেইন। দুটিই অবজেক্টিভ টাইপের, অনলাইন। প্রিলিমিনারি পরীক্ষায় থাকবে ইংলিশ ল্যাঙ্গুয়েজ (৩০টি প্রশ্ন, ৩০ নম্বর), নিউমেরিক্যাল এবিলিটি (৩৫টি প্রশ্ন, ৩৫ নম্বর), রিজনিং এবিলিটি (৩৫টি প্রশ্ন, ৩৫ নম্বর)। মোট ১০০ নম্বরের পরীক্ষা, সময় ৬০ মিনিট।

মেইন পরীক্ষায় থাকবে জেনারেল/ ফিনান্সিয়াল অ্যাওয়্যারনেস (৫০টি প্রশ্ন, ৫০ নম্বর), জেনারেল ইংলিশ (৪০টি প্রশ্ন, ৪০ নম্বর), রিজনিং এবিলিটি অ্যান্ড কম্পিউটার অ্যাপ্টিটিউড (৫০টি প্রশ্ন, ৬০ নম্বর), কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড (৫০টি প্রশ্ন, ৫০ নম্বর)। মোট ২০০ নম্বরের পরীক্ষা, সময় ১৬০ মিনিট। ইংরেজি বাদে বাকি প্রশ্ন হবে ইংরেজি ও হিন্দিতে। প্রিলি ও মেইন পরীক্ষা দুক্ষেত্রেই নেগেটিভ মার্কিং থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর করে কাটা হবে। এখানে প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতির সুবিধার্থে প্রশ্নোত্তরের প্র্যাক্টিস সেট দেওয়া হল।

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ক্লার্ক নিয়োগ পরীক্ষার প্রশ্নসেট ডাউনলোড লিঙ্ক ঃ IBPS Clerk Set 1

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *