হাইকোর্টে হাজিরা দিতে হবে প্রাথমিক শিক্ষা পর্ষদের সচিবকে, নিৰ্দেশ শীর্ষ আদালতের

665
0
Court Clerk Job 2024

আগামী ১৯ সেপ্টেম্বরের মধ্যে কলকাতা হাইকোর্টে হাজিরা দেওয়ার জন্য প্রাথমিক শিক্ষা পর্ষদের সচিবকে জানাল শীর্ষ আদালত।

২০১৪ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্রে ৬ টি ভুল ছিল এই দাবিতে প্রাথমিক শিক্ষা পর্ষদের বিরুদ্ধে বেশ কয়েক হাজার পরীক্ষার্থীর মামলা চলছে কলকাতা হাইকোর্টে। হাইকোর্ট রুল জারি করে আগামী ১৯ সেপ্টেম্বরের মধ্যে পর্ষদের সচিবকে হাজিরা দেওয়ার জন্য নির্দেশ দেয়। এই নির্দেশের বিরুদ্ধে প্রাথমিক শিক্ষা পর্ষদ প্রথমে ডিভিশন বেঞ্চে এবং তাতেও রায় অপরিবর্তিত থাকায় পরে সুপ্রিম কোর্টে আবেদন করে।

প্রাথমিক শিক্ষা পর্ষদের করা এই স্পেশ্যাল লিভ পিটিশন খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। ইতিমধ্যে উত্তরপত্র পুনর্মূল্যায়ন করার নির্দেশ দিয়েছিলো কলকাতা হাইকোর্ট। ৬টি প্রশ্নপত্রে ভুল আছে এটা প্রমাণ হওয়ার পর যেসব পরীক্ষার্থী ওই প্রশ্নগুলির উত্তর দিয়েছেন, তাঁদের সম্পূর্ণ নম্বর দেওয়ার কথা জানানো হয়েছিল।  এর ফলে অনেক প্রার্থীর নম্বর বাড়বে, তাতে তারা যদি নিয়োগের উপযুক্ত হন, তাহলে নিয়োগের ব্যাপারটিও সুনিশ্চিত করার নির্দেশ দেওয়া ছিল।  এ ব্যাপারে প্রাথমিক শিক্ষা পর্ষদ এখনো কোনো পদক্ষেপ না নেওয়ার আগামী ১৯ সেপ্টেম্বর সিঙ্গল বেঞ্চে বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায়ের এজলাসে হাজির হওয়ার নির্দেশই বহাল থাকছে।

প্রসঙ্গত, ২০১৪ সালে প্রাথমিক স্কুল শিক্ষক পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। ২০১৫ সালে ১১ ই অক্টোবর পরীক্ষা গ্রহণ করা হয় এবং, ২০১৬ সালের আগস্ট মাসে উক্ত পরীক্ষার ফল প্রকাশিত হয়েছিল।

 

 

West Bengal Primary Teachers, Primary Teacher Recruitment,