কারেন্ট অ্যাফেয়ার্স ১৭ সেপ্টেম্বর ২০১৯

259
0

আন্তর্জাতিক

  • রাশিয়ার প্রত্যন্ত সাইবেরিয়ায় গবেষণাকেন্দ্র ‘ভেক্টর’ –এ বিস্ফোরণ ঘটল। মৃত্যু হল একজন বিজ্ঞানীর। ইবোলা, এইচআইভি, স্মলপক্স প্রভৃতি জীবাণু নিয়ে গবেষণা হয় সেখানে। বিস্ফোরণে গবেষণাগারটির প্রভূত ক্ষতি হয়েছে। গ্যাসলাইনের বিস্ফারণে এই কাণ্ড বলে মনে করা হচ্ছে।
  • আফগানিস্তানে সাধারণ নির্বাচনের আগে একটি নির্বাচনী জনসভায় বিস্ফোরণে ২৬ জন নিহত হলেন। দেশের রাষ্ট্রপতি আশরফ গনি যখন মঞ্চে তখনই বিস্ফোরণটি ঘটে। গনি অবশ্য অক্ষত আছেন। কাবুলে ন্যাটোর সদর দপ্তরের কাছেও বিস্ফোরণে ২২ জন নিহত হলেন। দুটি আত্মঘাতী হামলারই দয় স্বীকার করল তালিবান।

জাতীয়

  • ‘অস্ত্র’-র পরীক্ষা সফল হল। সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি আকাশ থেকে আকাশে ছোড়ার মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র হল ‘অস্ত্র’। এদিন ওড়িশা উপকূলে বায়ুসেনা এবং ডিআরডিও-এর প্রচেষ্টায় সুখোই ৩০ যুদ্ধবিমান থেকে ‘অস্ত্র’ মহড়া চালানো হয়েছিল। ঘণ্টায় ৫৫৫৫ কিমি বেগে ক্ষেপণাস্ত্রটি ১৫ কেজি বিস্ফোরক ৭০ কিমি পর্যন্ত দূরত্বে আঘাত হানতে পারে।

বিবিধ

  • এডওয়ার্ড স্নোডেনের আত্মজীবনী ‘পার্মানেন্ট রেকর্ড’ একসঙ্গে ২০টি দেশে প্রকাশিত হল। মার্কিন সরকারর বহু গোপন তথ্য ফাঁসে অভিযুক্ত তিনি। তাঁকে বলা হয় মার্কিন মুলুকের ‘হুইশল ব্লোয়ার’। এখন তিনি রাশিয়ায় নির্বাসিত। তাঁর আত্মজীবনী ঘিরে আগ্রহ এখন তুঙ্গে।
  • পুরনো গাড়ির দাম কমার হার (ডেপ্রিসিয়েশন) নির্দিষ্ট করে জানাল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। বাণিজ্যিক এবং যাত্রী গাড়ির ক্ষেত্রে তা যথাক্রমে ৪৫ ও ৩০ শতাংশ হারে প্রতি বছর কমবে বলে জানানো হল।

খেলা

  • সুব্রত কাপে অনূর্ধ্ব ১৭ ছেলেদের বিভাগে চ্যাম্পিয়ন হল মেঘালয়ের হোপওয়েল এলিয়াস হায়ার সেকেন্ডারি স্কুল। রনার্স হল বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান। ফাইনালে একমাত্র গোলটি করলেন সাংতি জানাই।
  • রাশিয়ান হকি লিগে দেওয়া একটি পুরস্কার নিয়ে বিতর্ক তৈরি হল। গোলরক্ষক সাভেই কোনোনভকে ম্যাচ সেরার পুরস্কার হিসাবে দেওয়া হল এ কে ৪৭ অ্যাসল্ট রাইফেল। চেলমেট দলের সঙ্গে ম্যাচে সেভেস্ক দলের গোলরক্ষক সাভেলি ৩৮টির মধ্যে ৩৬টি শট বাঁচান।