কারেন্ট অ্যাফেয়ার্স ২০ সেপ্টেম্বর ২০১৯

928
0
Current Affairs 20 September 2019

আন্তর্জাতিক

  • মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডায় ১৯৭০ সাল থেকে এপর্যন্ত ২৯০ কোটি পাখির সংখ্যা কমে গেছে। শতাংশের বিচারে তা ২৯ শতাংশ। সায়েন্স জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে এই দাবি করা হল। এজন্য সবুজ কমে যাওয়া, কৃষিজমিতে রাসায়নিক ব্যবহার প্রভৃতি বিষয়কে দাবি করা হয়েছে। গবেষকদের দাবি, বাস্তুতন্ত্র সংকটে।
  • ইরানের সেন্ট্রাল ব্যাঙ্কের উপর নিষেধাজ্ঞা জারি করলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। সৌদি আরবের তেলের খনি ও তেল শোধনাগারে ৫ জঙ্গি হামলার পরই ইরানের দিকে অভিযোগের আঙুল তুলে ব্যবস্থা নেওয়ার ইঙ্গিত দিয়েছিল মার্কিন প্রশাসন। তাদের অভিযোগ, এই ব্যাঙ্ক থেকে হুথি ও হিজবুল্লা জঙ্গিদের অর্থ সাহায্য করা হয়। তবে ইরানের বিরুদ্ধে তারা কোনো সামরিক অভিযান চালাবে না বলে স্পষ্ট করে দিয়েছেন ট্রাম্প।

 জাতীয়

  • ভারতীয় বায়ুসেনার হাতে রাফাল যুদ্ধবিমান তুলে দিল ফরাসি সংস্থা দাসো। এই প্রথম ভারতের হাতে এল এই যুদ্ধ বিমান।
  • দেশের অডিট ব্যুরো অব সার্কুলেশনস (এবিসি)–এর চেয়ারম্যান নিযুক্ত হলেন মধুকর কামাথ। তিনি ডিডিবি মুদ্রা গোষ্ঠীর চেয়ারম্যান এমেরেটাস এবং ইন্টারব্র্যান্ড ইন্ডিয়া সংস্থার মেন্টর।

বিবিধ

  • শেয়ার বাজারে কার্যত ঝড় উঠল। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এদিন একগুচ্ছ ঘোষণা করার পর চাঙ্গা হয়ে উঠল শেয়ার বাজার। দেশের অর্থনীতিকে চাঙ্গা করে তোলার জন্য বাজেট পেশের পর এই নিয়ে চতুর্থ দফায় কিছু সিদ্ধান্ত ঘোষণা করলেন তিনি। কর্পোরেট কর হ্রাস, ন্যূনতম বিকল্প কর প্রত্যাহার, সারচার্জের একাংশ তুলে নেওয়া ইত্যাদি ঘোষণা করেছেন সীতারামন। এদিন এক সময়ে সেনসেক্স ২২৮৪.৫৫ পয়েন্ট বেড়েছিল। অতীতে দিনের মধ্যে এক সময়ে এত বেশি বৃদ্ধি পায়নি সেনসেক্স। সব মিলিয়ে এদিন সেনসেক্স ১৯২১ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। ২০০৯ সালের ১৮ মে-র পর এই প্রথম একদিনে এত বেশি সেনসেক্সের উত্থান হল। নিফটি বৃদ্ধি পেল ৫৬৯.৪০ পয়েন্ট। যা ২০০৯ সালের ১৮ মে-র পর একটি রেকর্ড।
  • “এই পৃথিবীর কোনোও বিকল্প গ্রহ নেই, এতে বাঁচাতেই হবে’’ এই স্লোগান নিয়ে অস্ট্রেলিয়া সহ দেড়শোটি দেশের স্কুল পড়ুয়ারা স্কুলে না গিয়ে পরিবেশ রক্ষার দাবিতে সোচ্চার হয়ে পথে নেমে আসন্ন রাষ্ট্রপুঞ্জের পরিবেশ সম্মেলনকে জানান দিতে চাইল।

খেলা

  • অনূর্ধ্ব ১৬ এফসি বাছাই পর্বের খেলায় ভারত ৫-০ গোল বাহরিনকে পরাস্ত করল। তাসখন্দে একদিনের জয়ের পর ভারত গ্রুপশীর্ষে রয়েছে। প্রথম ম্যাচে ভারত তুর্কমেনিস্তানকে হারিয়েছিল। এই নিয়ে এই দল পর-পর ১৩ ম্যাচে জয়ী হল।
  • কুস্তির বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক জিতলেন ভারতের বজরং পুনিয়া। ব্রোঞ্জ পেলেন রবি দাহিয়াও।