রিজার্ভ ব্যাঙ্কে ১৯৯ অফিসার

503
0
Current Affairs 1st March

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় ১৯৯ জন অফিসার নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তি নম্বর: 1A/2019-20. নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন।

শূন্যপদের বিন্যাস: অফিসার গ্রেড বি (ডিআর) জেনারেল: ১৫৬ (অসংরক্ষিত ৬৫, তপশিলি জাতি ২৫, তপশিলি উপজাতি ১১, ওবিসি ৪০, ইকোনমিক্যালি উইকার সেকশন ১৫)। অফিসার গ্রেড বি (ডিআর) ডিইপিআর: ২০ (অসংরক্ষিত ৯, তপশিলি জাতি ৩, তপশিলি উপজাতি ১, ওবিসি ৫, ইডব্লুএস ২)। অফিসার গ্রেড বি (ডিআর) ডিএসআইএম: ২৩ (অসংরক্ষিত ১১, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ৪, ওবিসি ৪, ইডব্লুএস ২)।

বেতনক্রম: ৩৫১৫০-৬২৪০০ টাকা, সঙ্গে অন্যান্য ভাতা।

বয়সসীমা: ১ সেপ্টেম্বর ২০১৯ তারিখে বয়স হতে হবে ২১-৩০ বছরের মধ্যে (জন্মতারিখ ২ সেপ্টেম্বর ১৯৮৯ থেকে ১ সেপ্টেম্বর ১৯৯৮)। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

যোগ্যতা: অফিসার গ্রেড বি (ডিআর) জেনারেল: ন্যূনতম ৬০ শতাংশ নম্বর বা সমতুল গ্রেডে ব্যাচেলর ডিগ্রি। দশম ও দ্বাদশ শ্রেণিতেও ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। সবক্ষেত্রেই তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীরা ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকলেও আবেদন করতে পারবেন।

অফিসার গ্রেড বি (ডিআর) ডিইপিআর: ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে ইকোনমিক্স/ ইকোনোমেট্রিক্স/ কোয়ান্টিটেটিভ ইকোনমিক্স/ ম্যাথমেটিক্যাল ইকোনমিক্স/ ইন্টিগ্রেটেড ইকোনমিক্স কোর্সে/ ফিনান্সে মাস্টার ডিগ্রি,

অথবা ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে পিজিডিএম/ এমবিএ ফিনান্স,

অথবা ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে ইকোনমিক্সে মাস্টার ডিগ্রি সঙ্গে এগ্রিকালচারাল/ বিজনেস/ ডেভেলপমেন্ট/ অ্যাপ্লায়েড-এর মধ্যে যে কোনো একটি সাব-ক্যাটেগরি। সবক্ষেত্রেই তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীরা ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকলেও আবেদন করতে পারবেন।

মাস্টার ডিগ্রির সঙ্গে রিসার্চ/ টিচিং অভিজ্ঞতা থাকলে বয়সের ঊর্ধ্বসীমায় ৩ বছর পর্যন্ত ছাড় পাবেন।

অফিসার গ্রেড বি (ডিআর) ডিএসআইএম: আইআইটি খড়গপুর থেকে স্ট্যাটিস্টিক্স/ ম্যাথমেটিক্যাল স্ট্যাটিস্টিক্স/ ম্যাথমেটিক্যাল ইকোনমিক্স/ ইকোনমিক্স/ স্ট্যাটিস্টিক্স অ্যান্ড ইনফরমেটিক্স বা আইআইটি বম্বে থেকে অ্যাপ্লায়েড স্ট্যাটিস্টিক্স অ্যান্ড ইনফরমেটিক্সে মাস্টার ডিগ্রি। অথবা ম্যাথমেটিক্সে মাস্টার ডিগ্রি সঙ্গে স্ট্যাটিস্টিক্সে এক বছরের পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা। অথবা ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট থেকে এম স্ট্যাট ডিগ্রি। সবক্ষেত্রেই ন্যূনতম ৫৫ শতাংশ (তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধীদের ৫০ শতাংশ) নম্বর সহ পাশ করে থাকতে হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি: অনলাইন পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। পরীক্ষা হবে দুটি পর্যায়ে। বিস্তারিত জানা যাবে ওয়েবসাইট থেকে।

আবেদনের ফি: ৮৫০ টাকা (আবেদনের ফি+ ইন্টিমেশন চার্জ)। তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধীদের আবেদনের ফি দিতে হবে না, ইন্টিমেশন চার্জ বাবদ ১০০ টাকা দিতে হবে।

আবেদনের পদ্ধতি: www.rbi.org.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে আগামী ১১ অক্টোবর পর্যন্ত।

https://rbidocs.rbi.org.in/rdocs/Content/PDFs/DEPRDSIM2019AA522FF4E0AA4A7982C43E9845E217E7.PDF লিঙ্কে গিয়ে বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে। অন্যান্য প্রাসঙ্গিক তথ্যও সেখানে যাবে উপরোক্ত ওয়েবসাইটে।