দিল্লি ফায়ার সার্ভিসে ৭০৬ ফায়ার অপারেটর

1592
0
WBPSC, Fire Operator Recruitment

দিল্লি ফায়ার সার্ভিসে ৭০৬ জন ফায়ার অপারেটর নিয়োগ করা হবে। প্রার্থী বাছাই করবে দিল্লি সাবর্ডিনেট সার্ভিসেস সিলেকশন বোর্ড। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয় পুরুষ আবেদন করতে পারবেন। বিজ্ঞপ্তি নম্বর: ০৪/১৯। ওবিসিদের জন্য সংরক্ষিত পদগুলিতে আবেদন করতে পারবেন কেবল দিল্লির (এনসিটি) তালিকাভুক্ত ওবিসিরা।

শূন্যপদের বিন্যাস: পোস্ট কোড ১৮/১৯: ফায়ার অপারেটর (গ্রুপ সি): ৭০৬ (অসংরক্ষিত ১৯০, তপশিলি জাতি ৩০৯, তপশিলি উপজাতি ৭১, ওবিসি ১১৫, ইডব্লুএস ২১)।

যোগ্যতা: ১) ম্যাট্রিকুলেশন বা সমতুল পাশ, ২) ভারী যান চালানোর বৈধ ড্রাইভিং লাইসেন্স এবং ৩) ফিজিক্যাল এনডিওরেন্স টেস্ট, ড্রাইভিং টেস্ট ও লেখা পরীক্ষায় পাশ করতে হবে। বাঞ্ছনীয়: ১) টেকনিক্যাল যোগ্যতা, ২) সুইমিং/ ড্রাইভিং। ব্যান্ড বাজানোর অভিজ্ঞতা থাকা বাঞ্ছনীয়।

শারীরিক মাপজোক: ন্যূনতম উচ্চতা ১৬৫ সেন্টিমিটার (পাহাড়ি অঞ্চলের বাসিন্দারা উচ্চতার ক্ষেত্রে ৫ সেন্টিমিটার পর্যন্ত ছাড় পাবেন), ন্যূনতম ওজন ৫০ কেজি, বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৮১-৮৬.৫ সেন্টিমিটার। দৃষ্টিশক্তি ৬/৬। ভাঙা হাঁটু, চ্যাটালো পায়ের পাতা, ট্যারা চোখ, বর্ণান্ধতা থাকলে আবেদন করবেন না।

বেতনক্রম: মূল বেতন ৫২০০-২০২০০ টাকা, গ্রেড পে ২০০০ টাকা।

বয়সসীমা: ৬ নভেম্বর ২০১৯ তারিখে বয়সের ঊর্ধ্বসীমা ২৭ বছর। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা ও ফিজিক্যাল এনডিওরেন্স টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। পরীক্ষায় থাকবে জেনারেল অ্যাওয়্যারনেস, জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং এবিলিটি, অ্যারথিমেটিক্যাল অ্যান্ড নিউমেরিক্যাল এবিলিটি, হিন্দি ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কম্প্রিহেনশন এবং ইংলিশ ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কম্প্রিহেনশন। মোট ২০০ নম্বরের পরীক্ষা, সময় ২ ঘণ্টা। নেগেটিভ মার্কিং থাকবে। পরীক্ষার দিন সচিত্র পরিচয়পত্র সঙ্গে নিয়ে যেতে হবে।

আবেদনের ফি: ১০০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধীদের ফি দিতে হবে না। এসবিআই-ইপের মাধ্যমে ফি দিতে হবে।

আবেদনের পদ্ধতি: http://dsssb.delhi.gov.in অথবা http://dsssbonline.nic.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে আগামী ৭ অক্টোবর থেকে ৬ নভেম্বর পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।