আর্মিতে পশ্চিমবঙ্গ ও সিকিমে ফার্মাসিস্ট নিয়োগের র‍্যালি

1516
0
Army Job, Army Rally Recruitment,

(১) দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, মালদা, কালিম্পঙ, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, (২) উত্তর ২৪ পরগনা, হুগলি, বাঁকুড়া, পুরুলিয়া, (৩) নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান জেলা ও (৪) সিকিমের জন্য সেপাই ফার্মা পদের জন্য সরাসরি র‍্যালির মাধ্যমে নিয়োগ করা হবে জেলাক্ষেত্র অনুযায়ী যথাক্রমে (১) আর্মি রিক্রুটমেন্ট অফিস শিলিগুড়ি, (২) আর্মি রিক্রুটমেন্ট অফিস ব্যারাকপুর, (৩) আর্মি রিক্রুটমেন্ট অফিস বহরমপুর ও (৪) আর্মি রিক্রুটমেন্ট অফিস শিলিগুড়ির মাধ্যমে।

স্থান: সব র‍্যালিই হবে পূর্ব মেদিনীপুরের কোলাঘাট থার্মাল পাওয়ার স্টেশন রিক্রিয়েশন ক্লাব গ্রাউন্ড, কোলাঘাট-এ। র‍্যালির তারিখ আগামী ২ ডিসেম্বর , ২০১৯। ফার্মাসির ডিগ্রি/ডিপ্লোমাধারীরা নিচের মতো যোগ্যতা ইত্যাদি থাকলে র‍্যালিতে যোগ দিতে পারেন, তার আগে অবশ্য অনলাইনে রেজিস্ট্রেশন ও আবেদন করতে হবে। অনলাইনে রেজিস্ট্রেশান করার শেষ তারিখ ৬ নভেম্বর।

যোগ্যতা: ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োলজি এবং ইংরেজি সহ ১০+২ উর্ত্তীর্ণ, সঙ্গে ৫৫% নম্বর নিয়ে ডিফার্মা ও ফার্মাসিউটিক্যাল কাউন্সিল অব ইন্ডিয়া বা সেট কাউন্সিল অব ফার্মাসিতে রেজিস্টার্ড হতে হবে।

অথবা,  ৫০% নম্বর সহ বিফার্মা উত্তীর্ণ এবং ফার্মাসিউটিক্যাল কাউন্সিল অব ইন্ডিয়া বা সেট কাউন্সিল অব ফার্মাসিতে রেজিস্টার্ড হতে হবে।

বয়সসীমা: ১ অক্টোবর, ২০১৯ তারিখে ১৯ থেকে ২৫ (১ অক্টোবর, ১৯৯৪ থেকে ৩০ সেপ্টেম্বর, ২০০০-এর মধ্যে জন্ম-তারিখ)।

শারীরিক মাপজোক: উচ্চতা ১৬৯ সেমি, ওজন ৫০ কেজি, বুকের ছাতি না ফুলিয়ে ৭৭, ফুলিয়ে ৮২ সেমি। এসটিদের জন্য উচ্চতা ১৬২ সেমি, ওজন ৪৮ কেজি, বুকের ছাতি ৭৭-৮২। গোর্খাদের (ভারতীয় ও নেপালি) জন্য  উচ্চতা ১৫৭ সেমি, ওজন ৪৮ কেজি, বুকের ছাতি  ৭৭-৮২।

অনলাইন রেজিস্ট্রেশান: র‍্যালিতে অংশ নেবার জন্য অনলাইন রেজিস্ট্রেশন ও আবেদন করা যাবে আগামী ৬ নভেম্বর পর্যন্ত। অ্যাডমিট কার্ড প্রার্থীদের ই-মেল্ আইডিতে পাঠানো হবে ৭ নভেম্বর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত। অ্যাডমিট কার্ডে দেওয়া তারিখ ও সময় অনুযায়ী র‍্যালিতে অংশগ্রহণ করতে হবে।

শারীরিক সক্ষমতার পরীক্ষা: দৈহিক সক্ষমতার পরীক্ষায় কৃতিত্বের ভিত্তিতে দুটি ভাগ হবে। গ্রুপ-ওয়ানের মধ্যে পড়বেন তাঁরাই যাঁরা ১.৬ কিমি দৌড় ৫ মিনিট ৩০ সেকেন্ড সম্পূর্ণ করে ৬০ নম্বর, ১০টা বিম পুল-আপ দিয়ে ৪০ নম্বর বা ৯টা দিয়ে ৩৩ নম্বর বা ৮টা দিয়ে ২৭ নম্বর পাবেন এবং জিগজ্যাগ ব্যালান্স ও ৯ ফুট লংজাম্পে (খাত) সফল হবেন। গ্রুপ-টুতে পড়বেন তাঁরা যাঁরা ১.৬ কিমি ৫ মিনিট ৩১ সেকেন্ড থেকে ৫ মিনিট ৪৫ সেকেন্ডে দৌড়ে ৪৮ নম্বর পাবেন, ৭টা বিম পুল-আপ দিয়ে ২১ নম্বর বা ৬টা দিয়ে ১৬ নম্বর পাবেন এবং জিগজ্যাগ ব্যালান্স ও ৯ ফুট লংজাম্পে (খাত) সফল হবেন।

দৈহিক সক্ষমতার পরীক্ষায় সফল হলে মেডিকেল টেস্ট ও লিখিত পরীক্ষা। লিখিত পরীক্ষায় নেগেটিভ মার্কিং থাকবে।

আবেদনের পদ্ধতি: র‍্যালিতে যোগ দেওয়ার জন্য www.joinindianarmy.nic.in ওয়েবসাইটে গিয়ে অনলাইনে নাম লেখাতে অর্থাৎ রেজিস্টার করতে হবে নিজের ইমেল আইডি, মোবাইল নম্বর ইত্যাদি দিয়ে। রেজিস্ট্রেশনের ব্যাপারে ধারণার জন্য আমাদের আলোচনা দেখে নিতে পারেন (https://jibikadishari.co.in/?p=8122)। এ-ফোর মাপের কাগজে অ্যাডমিট কার্ডের ২টি প্রিন্ট-আউট নিয়ে রাখতে হবে লেজার প্রিন্টারে, মাপ বদল না করে। আপনার জন্য নির্ধারিত তারিখে র‍্যালিতে যেতে পারবেন, অ্যাডমিটকার্ডে বলা তারিখ ও সময়ে। কাছাকাছি এলাকায় ৩-৪ দিন থাকতে হতে পারে, সেভাবে তৈরি হয়ে যাবেন। র‍্যালিতে সফল হলে সেখানেই লিখিত পরীক্ষার অ্যাডমিট কার্ড দেওয়া হবে।

প্রার্থী বাছাইয়ের দিন যেসব নথির মূল এবং প্রত্যয়িত (গেজেটেড অফিসার বা সমতুল কাউকে দিয়ে) প্রতিলিপি (দুটি করে কপি) সঙ্গে নিয়ে যেতে হবে তা হল:

১) মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, গ্র্যাজুয়েশন ও উচ্চতর কোনো যোগ্যতা থাকলে তার রেজিস্ট্রেশন সার্টিফিকেট, অ্যাডমিট কার্ড, রেজাল্ট ও বোর্ড সার্টিফিকেট। প্রভিশনাল/অনলাইন সার্টিফিকেট হলে কালিতে সই করে সংশিত হতে হবে। ওপেন স্কুলিং থেকে পাশ হলে বিইও/ডিইও-র প্রতিস্বাক্ষরিত স্কুললিভিং সার্টিফিকেট দরকার। ২) গ্রাম প্রধান, সরপঞ্চ বা চেয়ারম্যানের অফিস থেকে গোল সীলমোহরের ছাপ দেওয়া ক্যারেক্টার সার্টিফিকেট (৬ মাসের পুরানো হলে চলবে না)। সার্টিফিকেটে ছবি থাকতে হবে এবং প্রার্থীর ২১ বছরের কম হলে ‘হি ইজ আনম্যারেড’ কথাটিও সার্টিফিকেটে লেখা থাকা চাই। স্কুল/কলেজের থেকেও ক্যারেক্টার সার্টিফিকেট হতে হবে শেষ পড়া স্কুল/কলেজের প্রধানের ইস্যু করা। ৩) মাধ্যমিক অনুত্তীর্ণদের ক্ষেত্রে ডিস্ট্রিক্ট ইনস্পেক্টর অব স্কুলস ও ডিস্ট্রিক্ট এডুকেশন অফিসারকে দিয়ে কাউন্টার-সাইন করানো ‘স্কুল লিভিং’ বা ‘স্কুল ট্রান্সফার সার্টিফিকেট’ দরকার। ৪) জেলাশাসক বা তহশিলদারের ইস্যু করা বাসিন্দা (ডোমিসাইল)/ নেটিভিটি সার্টিফিকেট (প্রার্থীর ছবি সহ)। ৫) তপশিলি উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে জেলাশাসক, এসডিএম, এসডিওর দেওয়া কাস্ট সার্টিফিকেট, তাতে ধর্মের (শিখ/হিন্দু/মুসলিম/খ্রিস্টান) উল্লেখ না থাকলে তহশিলদার/এসডিএমের ইস্যু করা ধর্ম সার্টিফিকেটও লাগবে বলা হয়েছে। ৬) নির্ধারিত বয়ানে/ অ্যাফিডেভিটে বৈবাহিক বিষয়ে সার্টিফিকেট। ৭) তিন মাসের মধ্যে তোলা ২০ কপি পাসপোর্ট মাপের রঙিন ছবি, প্রত্যয়িত না করা। ছবির ব্যাকগ্রাউন্ড সাদা হতে হবে। কম্পিউটার ফটো অথবা ডিজিট্যাল ফটো বা ফটোশপ গ্রহণযোগ্য হবে না। ৮) এনসিসির ‘এ’, ‘বি’ ও ‘সি’ সার্টিফিকেট যদি থাকে। ৯) রাজ্য বা জাতীয় পর্যায়ের খেলাধূলায় গত ২ বছরের মধ্যে প্রথম বা দ্বিতীয় স্থানাধীকারী হলে তার সাটিফিকেট। ১০) প্রাক্তন সমরকর্মীদের ডিসচার্জ সার্টিফিকেট। ডিফেন্স সিকিউরিটি কোরের ক্ষেত্রে রি-এনরোলমেন্টের জন্যও ওপরের মতো পাসপোর্ট মাপের ২০ কপি ফটো। প্রতিটি সার্টিফিকেটের দুটি করে ফটোকপি সঙ্গে রাখতে হবে।

সঙ্গে কী-কী নিতে হবে তা নিচের ওয়েবসাইটে বিজ্ঞাপনে বুঝে নিতে পারেন। র‍্যালি সংক্রান্ত কোনো জিজ্ঞাসা থাকলে ফোন করতে পারেন ০৩৩-২২২৩৭১৫০ নম্বরে। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে ও সার্টিফিকেটের বয়ান সহ পুরো বিজ্ঞপ্তি দেখা যাবে জেলা অনুযায়ী এই লিঙ্কগুলিতে:

উত্তরবঙ্গের জেলাগুলির জন্য:

http://www.joinindianarmy.nic.in/writereaddata/Portal/BRAVO_NotificationPDF/Sep_Pharma_Final_notification-_ARO_Siliguri__WB_-converted.pdf

ব্যারাকপুরের জন্য:

http://www.joinindianarmy.nic.in/writereaddata/Portal/BRAVO_NotificationPDF/Sep_Pharma_-_ARO_BKP.pdf

বহরমপুরের জন্য:

http://www.joinindianarmy.nic.in/writereaddata/Portal/BRAVO_NotificationPDF/Recruitment_Rally_for_Sep_Pharma-____Dec_19_ARO_Berhampore-_WB.pdf

সিকিমের জন্য:

http://www.joinindianarmy.nic.in/writereaddata/Portal/BRAVO_NotificationPDF/Sep_Pharma_Final_notification-_ARO_Siliguri__SIKKIM_-converted.pdf

 

 

 

 

 

Army Job, Army Rally Recruitment,