কারেন্ট অ্যাফেয়ার্স ১৮ অক্টোবর ২০১৯

339
0

আন্তর্জাতিক

  • উত্তর সিরিয়ায় যুদ্ধবিরতি এক ঘণ্টাও স্থায়ী হল না। সিরিয়ার সীমান্ত শহর রাস আল আইনে কুর্দদের ঘাঁটি। বসতবাড়ি, হাসপাতালেও সমানেই বিমান হানা চালানো হয়েছে। তুরস্কের রাষ্ট্রপতি তাইয়েপ এর্দোয়ান দাবি করেছেন, কোনো সংঘর্ষবিরতি ঘোষণা করেনি তুরস্ক। তারা কুর্দদের পালানোর জন্য অভিযান সাময়িক স্থগিত রেখেছিল। এলাকা কুর্দশূন্য না হওয়া পর্যন্ত অভিযান চলবেই বলে এদিন জানাল তুরস্কের বিদেশমন্ত্রক। এদিকে জেনিভা চুক্তির শর্ত ভেঙে তুরস্ক রাসায়নিক বোমা ব্যবহার করছে বলে অভিযোগ।
  • আফগানিস্তানের নানগড়হরের একটি মসজিদে আত্মঘাতী বিস্ফোরণে মৃত্যু হল ৬২ জনের। এই ঘটনার দায় অস্বীকার করল তালিবান জঙ্গিরা। তাদের দাবি এটি আইএস জঙ্গিদের কাজ। চলতি বছরে জঙ্গিহানায় ৬৪৭ জনের মৃত্যু হয়েছে আফগানিস্তানে।
  • ৫ দিনের ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের বৈঠক সমাপ্ত হল প্যারিসে। সন্ত্রাসবাদীদের আর্থিক মদত বন্ধ করতে ২৭টি ক্ষেত্রে পদক্ষেপ নেওয়ার জন্য ৪ মাস সময় দেওয়া হল পাকিস্তানকে। তাদের ধূসর তালিকাতেই রেখে দেওয়া হল। এ ক্ষেত্রে চিন, তুরস্ক, মালয়েশিয়া বাদে বাকি দেশগুলি পাকিস্তানের বিরুদ্ধে সুর চড়িয়েছিল।

 

জাতীয়

  • সুপ্রিম কোর্টের পরবর্তী প্রবীণতম বিচারপতি হিসাবে এস এ বোবদের নাম দেশের প্রধান বিচারপতি হওয়ার জন্য প্রস্তাব করলেন বর্তমান প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। আগামী ১৭ নভেম্বর অবসর নেবেন বর্তমান প্রধান বিচারপতি।
  • ফিলিপিন্স সফরে গেলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সেখানকার রাষ্ট্রপতি রড্রিগো দুতার্তের সঙ্গে বৈঠক হল তাঁর।

 

বিবিধ

  • ইতিহাস তৈরি করলেন ক্রিস্টিনা কোখ ও জেসিকা মেয়ার। নাসার এই দুই মহিলা নভশ্চর আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র থেকে বেরিয়ে মহাশূন্যে ভেসে ৫ ঘণ্টার বেশি সময় ধরে মহাকাশ কেন্দ্রের ব্যাটারি চার্জারের ত্রুটি সারালেন। মহাকাশচারীর পোশাক পরে স্পেস স্টেশনের বাইরে বেরিয়ে মহাশূন্যে এই হাঁটাকেই বলে ‘স্পেসওয়াক’। গত ৫ দশকে ৪২০ বার এমন স্পেসওয়াক হয়েছে। কিন্তু এই প্রথম মহিলাদের দল স্পেসওয়াক করল। ক্রিস্টিনার এটি চতুর্থ বার। জেসিকার প্রথম বার স্পেসওয়াক।

 

খেলা

  • আরও একজন গ্র্যান্ড মাস্টার পেল ভারত। সুইস গ্র্যান্ড দাবা প্রতিযোগিতার পর ১৩ বছরের রোনক সাধওয়ানি এই কৃতিত্ব অর্জন করলেন। নবম সুলতান অব জোহর কাপের ফাইনালে উঠল ভারত। ফাইনালে তাদের প্রতিপক্ষ ব্রিটেন।
  • সরফরাজ আহমেদকে পাকিস্তানের ক্রিকেট দলের অধিনায়ক পদ থেকে সরিয়ে দেওয়া হল। টেস্টে এবং টি২০-তে নতুন অধিনায়ক হলেন যথাক্রমে আজহার আলি ও বাবর আলম।