কারেন্ট অ্যাফেয়ার্স ১৯ অক্টোবর ২০১৯

320
0

আন্তর্জাতিক

  • মেক্সিকোর মাদক মাফিয়া জোয়াকিন গুজম্যান ওরফে এল ত্যাপোর ছেলে লোপেজ গুজম্যানকে বাগে পেয়েও ছেডে দিতে বাধ্য হল মেক্সিকো পুলিশ। বর্তমান লোপেজ মেক্সিকোয় মাদক ব্যবসার পান্ডা। কিন্তু তার বাহিনী পুলিশেরই কয়েকজন আধিকারিককে আটক রেখে মুক্তিপণ হিসাবে লোপেজকে ছাডিয়ে নিল।
  • ৩১ অক্টোবর ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের চুক্তিহীনভাবে বেরিয়ে যাওয়ার বিরুদ্ধেই প্রস্তাব পাশ হল ব্রিটেনের সংসদে।হাউস অব কমন্সে শাসক দল কনজারভেটিভ পার্টিরই সদস্য অলিভার লেটউইন ওই প্রস্তাব পেশ করেন।অন্যদিকে লন্ডনে সংসদ ভবনের বাইরে এদিন হাজার হাজার মানুষ মিছিল করেন ব্রেক্সিটের বিরোধিতায়।তাঁরা ব্রেক্সিট প্রশ্নে দ্বিতীয়বার গণভোটের দাবি জনালেন।

 

জাতীয়

  • স্বঘোষিত ধর্মগুরু `কল্কি ভগবান’-এর বিভিন্ন বাডি ও অফিসে তল্লাসি চালিয়ে হিসাব বহির্ভূত ৪০৯ কোটি টাকা উদ্ধার করল আয়কর দপ্তর। এর মধ্যে নগদ ৯৩ কোটি টাকা, ৮৮ কেজি সেনা, ১২৭১ ক্যারেট হিরে উদ্ধার করা হয়।প্রসঙ্গত জীবনবিমা নিগমের প্রাক্তন কর্মী বিজয় কুমার ১৯৮০ সালে প্রতিষ্ঠা করেছিলেন ধর্মীয় প্রতিষ্ঠন `জীবাশ্রম’। ১৯৯০ সালে তিনি নিজেকে বিষ্ণুর দশম অবতার `কল্কি ভগবান’ বলে ঘোষণা করেন। একটি ধর্মীয় বিশ্ববিদ্যালয়ও প্রতিষ্ঠা করেছেন তিনি।
  • ২৪টি পরমাণু চুল্লি নির্মাণের পরিকল্পনা রয়েছে ভারতের। নির্মাণ খরচ কমাতে ব্যবহার করা হবে ফ্লিট মোড পদ্ধতি। এর মধ্যে ৭টির নির্মাণ শুরু হয়েছে। এদিন এই তথ্য জানালেন পরমাণু শক্তিসচিব কে এন ব্যাস।

 

বিবিধ

  • গত ১১ অক্টোবর শেষ হওয়া সপ্তাহে ভারতের বিদেশি মুদ্রা ভাণ্ডার ছিল ৪৩৯৭১.২ কোটি ডলার যা একটি রেকর্ড। আরবিআই সূত্রে এদিন এই তথ্য জানানো হল। মহাকাশচারী হওয়ার জন্য নাসার কাছে চিঠি লিখেছিলেন।জবাবে তারা জানায় মহিলাদের মহাকাশ অভিযানে নেওয়া হয় না।এই তথ্য জানালেন প্রাক্তন মার্কিন বিদেশ সচিব হিলারি ক্লিন্টন।

 

খেলা

  • সপ্তম প্রো কবডি  লিগ চ্যাম্পিয়ন হল বাংলা।এই প্রথমবার তারা এই খেতাব জিতল।ফাইনালে বেঙ্গল ওয়ারিয়র্স ৩৯-৩৪ পয়েন্টে হারা দাবাং দিল্লিকে। বাংলা দলের অধিনায়ক মনিন্দর সিং প্রশিক্ষক বি সি রমেশ। ম্যান অব দ্য সিরিজ হলেন বাংলার জিভা কুমার। ম্যাচের সেরা হলেন ইরান থেকে বাংলায় খেলতে আসা আলি নবি বক্স।
  • সুলতান জোহর কাপ প্রতিযোগিতায় রানার আপ হল ভারত। ভারতকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হল ব্রিটেন।
  • রাঁচিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টেস্টের প্রথম দিনে ভারত ৩ উইকেটে ২২৪ রান করল। শতরান করলেন (অপরাজিত ১১৭) রোহিত শর্মা। এটি তাঁর ষষ্ঠ শতরান। টেস্টে ওপেন করার পর তৃতীয় টেস্টে এটি তাঁর তৃতীয় টেস্ট শতরান। চলতি টেস্ট সিরিজে ইতিমধ্যেই ১৭টি ওভার বাউন্ডারি মেরে সিরিজে সর্বোচ্চ ওভার বাউন্ডারির বিশ্বরেকর্ড করলেন রোহিত। তিনি ভাঙলেন শিমরন হোয়াটমেয়ারের রেকর্ড। ম্যচ শুরুর আগে টস করতে এদিন সহ অধিনায়ক টেম্বা বাভুনাকে সঙ্গে নিয়ে টস করে আসেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফ্যাফ ডুপ্লেসি। পর পর টস হারায় তিনি প্রথা ভেঙে এই পদক্ষেপ নেন।তবে তারপরও টস জেতেননি তিনি।