টেট মামলাকারীদের প্রাথমিকে নিয়োগের জন্য আবেদন গ্রহণ শুরু

1059
0
LDC Result, Calcutta High Court, Calcutta High Court Recruitment,

প্রতিভা মণ্ডল ভার্সেস দ্য স্টেট অব ওয়েস্ট বেঙ্গল অ্যান্ড আদার্স মামলায় (W.P. NO 23006 (W) of 2017) মামলাকারীদের মধ্যে যাঁরা পুনর্মূল্যায়নের পর সফল বলে গণ্য হয়েছেন কেবলমাত্র তাঁদের কাছ থেকে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতার শূন্যপদে নিয়োগের জন্য আবেদন আহ্বান করছে রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদ।

বেতনক্রম: এই পদের মূল বেতন ৫৪০০-২৫২০০ টাকা, সঙ্গে অন্যান্য ভাতা।

যোগ্যতা: ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে উচ্চমাধ্যমিক/সমতুল পাশ এবং এলিমেন্টারি এডুকেশনে দু বছরের ডিপ্লোমা অথবা যে-কোনো নম্বর সহ গ্র্যাজুয়েশন এবং এলিমেন্টারি এডুকেশনে দু বছরের ডিপ্লোমা। টেট পাশ করে থাকতে হবে। যে মিডিয়ামে্র স্কুলের জন্য আবেদন করতে চান সেই মাধ্যমভাষা লিখতে, পড়তে ও কথা বলতে জানতে হবে এবং সেই ভাষা উচ্চমাধ্যমিক স্তরে প্রথম বা দ্বিতীয় ভাষা হিসাবে পড়ে ও পাশ করে থাকতে হবে। তবে সাঁওতালি মাধ্যম স্কুলের ক্ষেত্রে কেবল অলচিকি লেখা পড়তে-লিখতে-বলতে জানলেই হবে, সেই ভাষা উচ্চমাধ্যমিক স্তরে পড়া বা পাশ হওয়া বাধ্যতামূলক নয়।

সবাইকেই মাধ্যমিক স্তরে অন্যতম বিষয় হিসাবে অঙ্ক ও ইংরেজি নিয়ে পড়ে থাকতে হবে। তপশিলি জাতি/ উপজাতি, ওবিসি এ ও বি, শারীরিক প্রতিবন্ধী, ইসি ও প্রাক্তন সেনাকর্মীরা নম্বরের ক্ষেত্রে ৫ শতাংশ ছাড় পাবেন।

প্রার্থিবাছাই পদ্ধতি: প্রথমে আবেদনে দেওয়া তথ্যাদির বিচারে প্রমাণপত্রসমূহ যাচাইয়ের জন্য ও ভাইভা ভোসি/ইন্টারভিউ ও অ্যাপ্টিটিউড টেস্টের জন্য ডাকা হবে। তারপর শিক্ষাগত যোগ্যতা, ট্রেনিং, টেট স্কোর, পাঠ্যাতিরিক্ত ক্রিয়াকলাপ, ভাইভা ভোসি/ইন্টারভিউ ও অ্যাপ্টিটিউড টেস্ট বা প্যারাটিচারদের ক্ষেত্রে অভিজ্ঞতার নির্ধারিত হারে মূল্যায়নের ভিত্তিতে প্রার্থিবাছাই হবে।

বয়সসীমা: ১ জানুয়ারি ২০১৬ (বিজ্ঞপ্তি নম্বর 2202/BPE/2016 dated 26.9.2016) অনুযায়ী বয়স হতে হবে ১৮-৪০ বছরের মধ্যে।

আবেদনের ফি: ২০০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধীদের ৫০ টাকা।

আবেদনের পদ্ধতি: www.wbbpe.org ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। নিজস্ব বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে আগামী ২৯ অক্টোবর পর্যন্ত। জেলাভিত্তিক শূন্যপদ সম্পর্কে বিস্তারিত জানা যাবে ওয়েবসাইট থেকে। http://www.wbbpe.org/WBBPE_NOTICE/notice221019.pdf লিঙ্কে গিয়ে বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।

জেলা ও বিষয়ওয়াড়ি মোট শূন্যপদের সংখ্যাও (প্যারাটিচারদের জন্য সংরক্ষণ সহ) জানা যাবে ওই ওয়েবসাইটে।

Primary, Primary TET, Primary Result