কারেন্ট অ্যাফেয়ার্স ২৩ অক্টোবর ২০১৯

428
0
Former cricketer Sourav Ganguly, newly-elected president of the Board of Control for Cricket in India (BCCI), speaks during a press conference at the BCCI headquarters in Mumbai on October 23, 2019. - Former captain Sourav Ganguly was unanimously elected on October 23 as president of India's troubled cricket board, the sport's most powerful body. (Photo by Punit PARANJPE / AFP) (Photo by PUNIT PARANJPE/AFP via Getty Images)

আন্তর্জাতিক

  • বহু বিতর্কিত প্রত্যর্পণ বিল আনুষ্ঠানিকভাবে প্রত্যাহার করে নিল হংকং আইনসভা। হংকংয়ের সঙ্গে চিনের প্রত্যর্পণের প্রস্তাবিত আইন নিয়ে লাগাতার বিক্ষোভ–প্রতিবাদের পর এই পদক্ষেপ নেওয়া হল। খুনের অভিযোগে ধৃত চান টং কাইকেও মুক্তির সিদ্ধান্ত জানালেন হংকংয়ের প্রশাসনিক নেত্রী ব্যারি ল্যাম। এই চান টং কাইয়ের প্রত্যর্পণ নিয়েই আগুনে ঘৃতাহুতি পড়েছিল সেখানে।
  • সিরিয়ার ভবিষ্যত নিয়ে চুক্তি সই করলেন রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন এবং তুরস্কের রাষ্ট্রপতি রিচেপ তাইয়েপ এর্দোয়ান। রাশিয়ার সোচি শহরে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে বৈঠকে ১০টি মউ স্বাক্ষরিত হয়েছে। সিরিয়ার ভবিষ্যত নিয়ে মার্কিন প্রশাসনের মাথা গলানোর অবকাশ রাখেননি তাঁরা। তাৎপর্যপূর্ণভাবে, এই বৈঠকের পরই তুরস্কের বিরুদ্ধে আর্থিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করল মার্কিন যুক্তরাষ্ট্র।

 

জাতীয়

  • আজারবাইজানের বাকুতে জোটনিরপেক্ষ আন্দোলনের (ন্যাস) সম্মেলনে ভারতকে নেতৃত্ব দিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সন্ত্রাসদমনে দ্বিচারিতার নিন্দা করলেন তিনি।
  • উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াতের বিরুদ্ধে এফআইআর করল সিবিআই। ২০১৬ সালে স্টিং অপারেশনে বিধায়ক কেনাবেচার ষড়যন্ত্রে তিনি অভিযুক্ত হয়েছিলেন।

 

বিবিধ

  • পেট্রোল পাম্প ব্যবসার শর্ত লঘু করল কেন্দ্রীয় সরকার। কোনও সংস্থার নিট সম্পদ ২৫০ কোটি টাকা হলেই তারা পেট্রোল পাম্পের ডিলারশিপ নিতে পারবে বলে সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। এতদিন পেট্রোলিয়াম ক্ষেত্রে অন্তত ২০০০ কোটি টাকার লগ্নি থাকলে তবেই এই ব্যবসায় নামা যেত। ফলে কেবল তেল শোধনাগার থাকা রাষ্ট্রয়ত্ত বা বেসরকারি সংস্থাই এই ব্যবসা করতে পারত। সরকারি তথ্য অনুযায়ী দেশে ৬৪ হাজার পেট্রোল পাম্প আছে।গত অর্থবর্ষে পেট্রোল ও ডিজেলের চাহিদা বেড়েছে যথাক্রমে ৮ ও ৬ শতাংশ।

 

খেলা

  • ভারতের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার (বিসিসিআই) পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। টেস্ট দলের অধিনায়ক হিসাবে তিনি যে ব্লেজার পরে টস করতে নামতেন এদিন সেই মহার্ঘ পোশাক পরেই মুম্বইয়ে বোর্ডের সভায় যোগ দিলেন সৌরভ । সচিব পদে জয় শাহ এবং কোষাধ্যক্ষ পদে অরুণ ধুমাল নির্বাচিত হলেন। প্রসঙ্গত, ১৯৯২ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল সৌরভের, ২০০৮ সালে তিনি অবসর নিয়েছিলেন।
  • মার্শাল আর্ট উশুতে বিশ্ব চ্যাম্পিয়ন হলেন পারভিন কুমার। তিনি প্রথম ভারতীয় হিসাবে এই খেতাব জিতলেন। তিনি ৪৮ কেজি বিভাগে সোনার পদক জিতলেন।
  • নোবেল পুরস্কার জয়ী অভিজিত বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে আজীবন সদস্যপদ দিল মোহনবাগান।
  • এমসিসি-র আজীবন সদস্য পদ দেওয়া হল দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্লেম স্মিথকে।