কারেন্ট অ্যাফেয়ার্স ২৪ অক্টোবর ২০১৯

421
0

আন্তর্জাতিক

  • বাংলাদেশে নুসরত জহান রফি হত্যাকাণ্ড মামলায় ১৬ জনকে মৃত্যুদণ্ড দিল আদালত। মাত্র ৬২ দিনের মধ্যে মামলা প্রক্রিয়া সমাপ্ত করে রায় দিল ফেনীর নারী ও শিশু নির্যাতন বিরোধী আদালত। ১৯ বছরের নুসরতকে লাঞ্ছনা ও পুড়িয়ে হত্যার ঘটনায় প্রতিবাদের ঝড় উঠেছিল বাংলাদেশে। সে যে মাদ্রাসায় পড়ত সেখানকার প্রধান শিক্ষক সিরাজদৌল্লা এই মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন।
  • লুকিয়ে ব্রিটেনে প্রবেশ করতে গিয়ে প্রাণহানি হয়েছে ৩৯ জন চিনা নাগরিকের। বুলগেরিয়া থেকে একটি শীতাতপ নিয়ন্ত্রিত লরিতে ওই চিনারা লন্ডনে ঢুকতে চেয়েছিলেন। লরির চালক তাপমাত্রা নামিয়ে দেন হিমাঙ্কের ২৫ ডিগ্রি নীচে। ঠাণ্ডায় জমে যান ৩৯ জন। ট্রাক চালককে গ্রেপ্তার করল পুলিশ।

 

জাতীয়

  • মহারাষ্ট্র ও হরিয়ানা বিধানসভা নির্বাচনের ফল প্রকাশিত হল। মহারাষ্ট্রে ২৮৮ আসনের বিধানসভায় বিজেপি, শিবসেনা, কংগ্রেস এবং এনসিপি জিতল যথাক্রমে ১০৫, ৫৬, ৪৪ ও ৫৪টি আসনে। শিবসেনা-বিজেপি জোট জয়ী হলেও গতবারের তুলনায় তারা ২৪টি আসন কম পেল। হরিয়ানার ফল ত্রিশঙ্কু। সেখানে বিজেপি ৪০ এবং কংগ্রেস ৩১টি আসন পেল। ৯০ আসনের বিধানসভায় নবগঠিত জননায়ক জনতা পার্টি ১০টি আসন জিতে চমকে দিল। ওমপ্রকাশ চৌতালার নাতি দুষ্মন্ত এই নতুন পার্টি গডেছেন মাত্র ১১ মাস আগে।
  • কর্তারপুর করিডর দিয়ে পুণ্যার্থীদের যাতায়াতের জন্য চুক্তি সই করল ভারত ও পাকিস্তান। কর্তারপুরে জীবনের শেষ ১৮টি বছর কাটিয়েছিলেন গুরু নানক। এ বছর তাঁর ৫৫০তম জন্মবার্ষিকী পালিত হচ্ছে। একদিনের সফরের জন্য পুণ্যার্থীদের দিতে হবে ২০ ডলার করে।

 

বিবিধ

  • সহজে ব্যবসা করার পরিস্থিতি যাচাই করে তার রিপোর্ট প্রকাশ করল বিশ্বব্যাঙ্ক। ১৯০টি দেশে সমীক্ষা চালানো হয়েছে। ২০১৯ সালের রিপোর্টে ভারত পেল ৬৩তম স্থান। বিশ্বব্যাঙ্কের এই ‘ঈজ অব ডুয়িং বিজনেস’ মাপকাঠিতে ভারত গত বছরের তুলনায় ১৪ ধাপ অগ্রসর হয়েছে। এতদিন মুম্বই ও দিল্লিতে সমীক্ষা চালিয়ে ভারতের মাপকাঠি ছূড়ান্ত করে আসছে বিশ্বব্যাঙ্ক। এখন থেকে বেঙ্গালুরু ও কলকাতাকেও সমীক্ষায় অন্তর্ভুক্ত করা হবে।
  • নতুন শিক্ষাবর্ষে পঞ্চম ও অষ্টম শ্রেণিতে পাশ-ফেল প্রথা চালু করা হবে বলে জানালেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

 

খেলা

  • চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনা ২-১ গোলে হারাল স্লাভিয়া প্রাহাকে। একটি গোল করলেন লিওনেল মেসি। তিনি এই নিয়ে পর-পর ১৫ বছর চ্যাম্পিয়ন্স লিগে অন্তত একটি গোল করার নজির গড়লেন। এছাড়াও চ্যাম্পিয়ন্স লিগে ৩৩টি ক্লাবের বিরুদ্ধে গোল করা হয়ে গেল তাঁর। দ্বিতীয় রেকর্ডটি অবশ্য ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরও আছে।
  • ফিফা বিশ্ব স্থানাঙ্কে ভারতের দু ধাপ পিছিয়ে হল ১০৬। বাংলাদেশ ৩ ধাপ এগিয়ে পেল ১৮৪তম ক্রম। প্রথম দশটি স্থান পেল যথাক্রমে বেলজিয়াম, ফ্রান্স, ব্রাজিল, ইংল্যান্ড, উরুগুয়ে, পর্তুগাল, ক্রোয়েশিয়া, স্পেন, আর্জেন্টিনা ও কলম্বিয়া।