কারেন্ট অ্যাফেয়ার্স ২৭ অক্টোবর ২০১৯

489
0

আন্তর্জাতিক

  • সিরিয়ায় মার্কিন বাহিনীর অভিযানে নিহত হলেন ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠীর প্রধান নেতা আবু বকর আল বাগদাদি (৪৯)। ‘বর্তমান বিশ্বের সব থেকে কুখ্যাত ও ভয়ঙ্কর জঙ্গি নেতা’ হিসাবে তাঁর মাথার দাম আড়াই কো্টি ডলার ঘোষণা করেছিল মার্কিন প্রশাসন। সিরিয়ার ইদলির প্রদেশের বারিশা অঞ্চলে আকাশপথে  পৌঁছে যায় জয়েন্ট স্পেশ্যাল অপারেশনস কম্যান্ডস ডেল্টা টিম। সেখানে একটি সুড়ঙ্গে ঢুকে তিনি আত্মঘাতী বিস্ফোরণে নিজেকে শেষ করে দেন বলে জানানো হল। এই ঘটনাকে জঙ্গিদের বিরুদ্ধে অভিযানে সবথেকে বড় সাফল্য বলে উল্লেখ করলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। ব্যক্তিগত জীবনে বাগদাদি ওরফে ‘দ্য গোস্ট’ ছিলেন দক্ষ ফুটবলার। বাগদাদের সাদ্দাম হুসেন ইউনিভিার্সিটি ফর ইসলামিক স্টাডিজ থেকে কোরানি বিষয়ে গবেষণা করে তিনি ডক্টরেট পান। ২০১৪ সালে খিলাফত তৈরির ঘোষণা করেছিলেন এই স্বঘোষিত ধর্মগুরু।
  • চিলিতে আন্দোলনকারী জনতার দাবি মেনে নিজে ইস্তফা দেওয়ার পরিবর্তে গোটা মন্ত্রিসভাকে বরখাস্ত করলেন রাষ্ট্রপতি সেবাস্টিয়ান পিনিয়েরা।
  • বেলজিয়ামের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হলেন সোফি উইলমেস। তিনি তদারকি সরকার চালাবেন।

 

জাতীয়

  • জম্মু ও কাশ্মীরের পুঞ্চ সেক্টরে রাজৌরিতে গিয়ে নিয়ন্ত্রণ রেখায় মোতায়েন সেনাদের সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং সেনাপ্রধান বিপিন রাওয়ত। প্রসঙ্গত, ১৯৪৭ সালের এই দিনেই কাশ্মীরে প্রথম পা রাখে ভারতীয় সেনা। দিনটি পালন করা হয় ‘ইন্ডাস্ট্রি ডে’ হিসেবে।
  • হরিয়ানার মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন মনোহরলাল খট্টর। দ্বিতীয়বার এই পদে বসলেন তিনি। প্রসঙ্গত, হরিয়ানার প্রথম পাঞ্জাবিভাষী মুখ্যমন্ত্রী তিনি। উপমুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন ৩১ বছর বয়সী দুষ্যন্ত চৌতালা।

 

বিবিধ

  • শুরু হল নতুন বছর সম্বত ২০৭৬। সম্বত ২০৭৫-এ শেয়ার বাজারে সেনসেক্স ১১.৬ শতাংশ (৪০৬৬ অঙ্ক) এবং নিফটি ১০ শতাংশ (১০৫৪ অঙ্ক) বৃদ্ধি পেয়েছে।
  • আমাজন অঞ্চলে যাজকদের সংখ্যা কম। এখন থেকে সেখানে মহিলাদের ও বিবাহিত পুরুষদেরও যাজক পদে নিয়োগের পরিকল্পনা নেওয়া হয়েছে বলে ভ্যাটিকান সূত্রে জানানো হল।

 

খেলা

  • বাসেল ওপেনে চ্যাম্পিয়ন হলেন রজার ফেডেরার। এই নিয়ে তিনি দশমবার এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হলেন। হ্যাল ওপেনেও তিনি দশমবার চ্যাম্পিয়ন হয়েছিলেন। এদিন ফাইনালে ফেডেরার ৬-১, ৬-২ সেটে হারালেন অ্যালেক্স ডিমিনিয়রকে। প্রসঙ্গত, ১৯ বছর বয়সে এই প্রতিযোগিতায় প্রথম খেলেছিলেন তিনি। এটি তাঁর জীবনের ১০৩তম ট্রফি।
  • ফরাসি ওপেন ব্যাডমিন্টন প্রতিযোগিতায় পুরুষদের ডবলসে রানার আপ হলেন ভারতের সাত্ত্বিক সাইরাজ রানকিরেড্ডি এবং রকরাগ শেট্টি জুটি। এদিন ফাইনালে তাঁরা হারলেন মার্কাস ফেরনাল্ডি ও কেভিন সানজায়া সুকামুলজোর কাছে।
  • ২০২০ টি২০ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করল পাপুয়া নিউগিনি। যোগ্যতা অর্জনের খেলায় ৪৫ রানে কেনিয়াকে হারিয়ে তারা এই যোগ্যতা অর্জন করল।