fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ৭ নভেম্বর ২০১৯

আন্তর্জাতিক

  • মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ১৩ নভেম্বর ইমপিচমেন্ট তদন্ত প্রক্রিয়ার শুনানি শুরু হবে বলে জানালেন মার্কিন পার্লামেন্ট হাউসের গোয়েন্দা কমিটির চেয়ারম্যান অ্যাডাম স্মিথ।
  • নিমরিতা  চাঁদনিকে খুন করা হয়েছিল। পাকিস্তানের বিবি আসিয়া ডেন্টাল কলেজের ফাইনাল ইয়ারের ছাত্রী ২৫ বছরের নিমরিতাকে কলেজের হস্টেলের মধ্যেই চূড়ান্ত দৈহিক নির্যাতন চালিয়ে খুন করা হয়েছিল। গত ১৬ সেপ্টেম্বর এই ঘটনার পর পুলিশ দাবি করেছিল যে এটি আত্মহত্যার ঘটনা। পাকিস্তান মেডিকেল বিশ্ববিদ্যায়ের উপাচার্য আনিলা আতাউরও জানিয়ে দেন নিমরিতা আত্মহত্যা করেছেন। এই ঘটনায় সঠিক তদন্তের দাবি জানিয়েছিলেন সংখ্যালঘু হিন্দুরা। শেষ পর্যন্ত সিন্ধু হাইকোর্টের হস্তক্ষেপে ঘটনার তদন্ত শুরু হয়। এদিন ময়না তদন্তের চূড়ান্ত রিপোর্ট প্রকাশ পেল। তাতেই খারিজ হল আত্মহত্যার তত্ত্ব।

 

জাতীয়

  • কেন্দ্রীয় সরকার যে মানচিত্র প্রকাশ করেছে তা নিয়ে আপত্তি জানাল নেপাল। নতুন কেন্দ্রশাসিত অঞ্চল হওয়ার পর ভারতের মানচিত্রে লাদাখের অবস্থান এবং গিলগিট বালাস্তান (কালাপানি) নিয়ে আপত্তি জানাল নেপাল। কালাপানি তাদের অবিচ্ছেদ্য অংশ বলে দাবি করা হল। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, ভারত-নেপাল সীমান্তের কোনো পরিবর্তন বা সংশোধন করা হয়নি এই মানচিত্রে।
  • ২০২০ সালে ‘নো মানি ফর টেরর’ সম্মেলন ভারতে অনুষ্ঠিত হবে বলে জানাল কেন্দ্রীয় সরকার।

 

বিবিধ

  • নবনীতা দেবসেন (৮১) প্রয়াত হলেন। কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ, রম্যরচনা— সাহিত্যের বিবিধ সরণিতে ছিল তাঁর অবাধ বিচরণ। সাহিত্যিক নরেন্দ্র দেব ও রাধারানী দেবীর কন্যা ছিলেন তিনি। শিশুসাহিত্য ও ভ্রমণ সাহিত্যেও শক্তিশালী ছিল নবনীতার কলম। নোবেল পুরস্কার জয়ী অমর্ত্য সেনের সঙ্গে বিবাহ হয়েছিল তাঁর, পরে বিবাহবিচ্ছেদ হয়। নবনীতা প্রেসিডেন্সি কলেজ, যাদবপুর, হার্ভার্ড ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী। যাদবপুরের তুলনামূলক সাহিত্য বিভাগে অধ্যাপনা করেছেন তিনি। ১৯৫৯ সালে প্রকাশিত হয় তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘প্রথম প্রত্যয়’। ‘সীতা থেকে শুরু’, ‘বৃষ্টি পড়ে টাপুর টুপুর’, ‘প্রবাসে দৈবের বশে’, ‘ভালবাসার বারান্দা’, ‘ট্রাকবাহনে ম্যাকমেহনে’ প্রভৃতি অসংখ্য গ্রন্থের রচয়িতা তিনি। পদ্মশ্রী, সাহিত্য আকাদেমি, মহাশ্বেতা দেবী ভার্মা পুরস্কার, গৌরীদেবী মেমোরিয়াল পুরস্কার, কমলকুমার জাতীয় পুরস্কার প্রভৃতি সম্মান পেয়েছেন। মেয়েদের সাহিত্য চর্চায় উৎসাহ দিতে গড়ে তুলেছিলেন একটি মঞ্চ ‘সই’।

 

খেলা

  • ওয়েস্ট ইন্ডিজ সফরে একদিনের সিরিজের শেষ ম্যাচটি ৬ উইকেটে জিতল ভারতের মেয়েরো। সেই সঙ্গে সিরিজও ২-১ ব্যবধানে জিতে নিল ভারত।
  • রাজকোটে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে ভারত ৮ উইকেটে বাংলাদেশকে হারাল। ভারতের অস্থায়ী অধিনায়ক রোহিত শর্মার এটি ছিল শততম আন্তর্জাতিক টি২০ ম্যাচ। ৪৩ বলে ৮৫ রান করে ম্যান অব দ্য ম্যাচ হলেন রোহিত। সিরিজে এদিন সমতা ফেরাল ভারত।
  • ঘরোয়া ক্রিকেটে গড়াপেটার অভিযোগে গ্রেপ্তার হলেন দুজন ক্রিকেটার। কর্নাটক প্রিমিয়ার লিগে স্পট ফিক্সিংয়ের অভিযোগে সি এম গৌতম এবং আবরার কাজিকে গ্রেপ্তার করে বেঙ্গালুরু পুলিশের সিটি সেন্ট্রাল ক্রাইম ব্রাঞ্চ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *