কারেন্ট অ্যাফেয়ার্স ১০ নভেম্বর ২০১৯

363
0

আন্তর্জাতিক

  • চাপের মুখে নতুন করে নির্বাচন ডাকলেন বলিভিয়ার রাষ্ট্রপতি ইভো মোরালেস। গত ১৩ বছর ধরে তিনি ক্ষমতায়। গত অক্টোবর মাসের নির্বাচনে তিনি ১০ শতাংশ বেশি ভোট পেয়ে নির্বাচিত হন। ভোটে রিগিংয়ের অভিযোগ ওঠে। ‘দ্য অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটস’ও ভোটে স্বচ্ছতার অভাব জানায়। তাঁর বিরুদ্ধে শুরু হয় বিক্ষোভ। শয়ে-শয়ে পুলিশ কর্মীও চাকরি ছেড়ে বিক্ষোভে অংশ নেন। এদিন মোরালেসের সব নিরাপত্তা রক্ষা চাকরি ছেড়ে বিক্ষোভে যোগ দেন।
  • ইরাকে সরকারবিরোধী বিক্ষোভে সেনাবাহিনীর গুলিতে ৭ জনের মৃত্যু হল। মানবাধিকার সংগঠনগুলির দাবি, অক্টোবর থেকে এযাবৎ বিক্ষোভ ঠেকাতে সেনার গুলিতে ২৬০ জনের প্রাণহানি হয়েছে।

 

জাতীয়

  • ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর প্রকোপে পশ্চিমবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। প্রায় ৬০ হাজার বাড়ি ভেঙে পড়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছেন ৪ লক্ষ ৬৫ হাজার মানুষ। ৪৭১টি ত্রাণশিবিরে আশ্রয় নিয়েছেন ১.৭৮ লক্ষ জন। এরপর এই ঘূর্ণিঝড় বাংলাদেশে প্রবেশ করে। সেখানে ৯ জেলায় ১০ জনের মৃত্যু হল এই ঝড়ের দাপটে। পশ্চিমবঙ্গের দুই ২৪ পরগনা ছাড়াও প্রতিবেশী ওড়িশা রাজ্যেও বুলবুলের দাপটে ২ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেল।

 

বিবিধ

  • টি এন শেষন (৮৬) প্রয়াত হলেন। ১৯৯০-৯৬ সাল পর্যন্ত তিনি ছিলেন ভারতের মুখ্য নির্বাচন কমিশনার। তাঁকে ভারতের নির্বাচনী সংস্কারের জনক বলা হয়। ১৯৫৫ সালের তামিলনাড়ু ক্যাডারের আইএএস অফিসার হয়েছিলেন। ক্যাবিনেট সচিবের দায়িত্বও পালন করেছেন। ১৯৯৭ সালে রাষ্ট্রপতি পদে প্রার্থী হয়ে হেরে যান শেষন। রামন ম্যাগসাইসাই পুরস্কার পান তিনি। দেশে সচিত্র পরিচয়পত্র চালু তাঁরই সিদ্ধান্তপ্রসূত।

 

খেলা

  • নাগপুরে সিরিজের তৃতীয় টি২০ ম্যাচে ভারত ৩০ রানে হারাল বাংলাদেশকে। হ্যাট্রিক করলেন ভারতের দীপক চাহার। ৩.২ ওভারে ৭ রান দিয়ে তিনি মোট ৬টি উইকেট নিয়েছেন। তিনিই ম্যান অব দ্য ম্যাচ হলেন। সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিল ভারত।
  • লা লিগায় সেন্টা ভিগাকে ৪-১ গোলে হারাল বার্সেলোনা। হ্যাট্রিক করলেন লিওনেল মেসি। লা লিগায় ৩৪তম হ্যাট্রিক করে তিনি ছুঁলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর রেকর্ড।
  • সেন্ট লুসিয়ায় ভারতের মহিলা ক্রিকেট দল টি২০ ম্যাচে ৮৪ রানে হারাল ওয়েস্ট ইন্ডিজকে। ১৫ বছরের শেফালি ভার্মা অর্ধশতরান করলেন। সর্বকনিষ্ঠ ভারতীয় হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে অর্ধশতরানের রেকর্ড করলেন তিনি। ভাঙলেন ১৬ বছর ২১৪ দিন বয়সে করা শচীনের রেকর্ড। এদিন শেফালির বয়স ১৫ বছর ২৮৫ দিন।
  • অকল্যান্ডে ইংল্যান্ড-নিউজিল্যান্ড টি২০ ম্যাচ গড়াল সুপার ওভারে। ম্যাচ জিতে সিরিজও জিতল (৩-২) ইংল্যান্ড।