সিবিএসই-তে ৩৫৭ অ্যানালিস্ট, ট্র্যানস্লেটর, স্টেনোগ্রাফার, অ্যাসিস্ট্যান্ট

540
0
ADA Recruitment 2024

সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশনের অধীন স্কুলগুলিতে ৩৫৭ জন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি, অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আইটি, অ্যানালিস্ট আইটি, জুনিয়র হিন্দি ট্র্যানস্লেটর, সিনিয়র অ্যাসিস্ট্যান্ট, স্টেনোগ্রাফার, অ্যাকাউন্ট্যান্ট, জুনিয়র অ্যাসিস্ট্যান্ট ও জুনিয়র অ্যাকাউন্ট্যান্ট নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তি নম্বর: CBSE/RECTT.CELL/ADVT.

শূন্যপদের বিন্যাস: পোস্ট কোড ১/১৯: অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি (গ্রুপ এ): ১৪ (অসংরক্ষিত ৮, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১, ওবিসি এনসিএল ৩, ইডব্লুএস ১)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড ২/১৯: অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি (আইটি)(গ্রুপ এ): ৭ (অসংরক্ষিত ৪, তপশিলি উপজাতি ১, ওবিসি এনসিএল ১, ইডব্লুএস ১)। পোস্ট কোড ৩/১৯: অ্যানালিস্ট (আইটি)(গ্রুপ এ): ১৪ (অসংরক্ষিত ৬, তপশিলি জাতি ৩, ওবিসিএনসিএল ৩, ইডব্লুএস ২)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড ৪/১৯: জুনিয়র হিন্দি ট্র্যানস্লেটর (গ্রুপ বি): ৮ (অসংরক্ষিত ৫, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১, ওবিসি এনসিএল ১)। পোস্ট কোড ৫/১৯: সিনিয়র অ্যাসিস্ট্যান্ট (গ্রুপ সি): ৬০ (অসংরক্ষিত ২৬, তপশিলি জাতি ৯, তপশিলি উপজাতি ৪, ওবিসি এনসিএল ১৬, ইডব্লুএস ৫)। এইসবের মধ্যে ২টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড ৬/১৯: স্টেনোগ্রাফার (গ্রুপ সি): ২৫ (অসংরক্ষিত ১৩, তপশিলি জাতি ৩, তপশিলি উপজাতি ১, ওবিসি এনসিএল ৬, ইডব্লুএস ২)। এইসবের মধ্যে ২টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড ৭/১৯: অ্যাকাউন্ট্যান্ট (গ্রুপ সি): ৬ (অসংরক্ষিত ২, তপশিলি উপজাতি ১, ওবিসি এনসিএল ২, ইডব্লুএস ১)। এইসবের মধ্যে ১টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। পোস্ট পোস্ট কোড ৮/১৯: জুনিয়র অ্যাসিস্ট্যান্ট (গ্রুপ সি): ২০৪ (অসংরক্ষিত ৮৫, তপশিলি জাতি ৩০, তপশিলি উপজাতি ১৫, ওবিসি এনসিএল ৫৪, ইডব্লুএস ২০)। এইসবের মধ্যে ১০টি শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। পোস্ট কোড ৯/১৯: জুনিয়র অ্যাকাউন্ট্যান্ট (গ্রুপ সি): ১৯ (অসংরক্ষিত ৮, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ১, ওবিসি এনসিএল ৭, ইডব্লুএস ১)।

যোগ্যতা বেতনক্রম: অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি: ব্যাচেলর ডিগ্রি সঙ্গে জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন/ এস্টাব্লিশমেন্ট/ অ্যাকাউন্টস/ এগজামিনেশনে অভিজ্ঞতা থাকতে হবে। পে ব্যান্ড থ্রি অনুযায়ী ১৫৬০০-৩৯১০০ টাকা, গ্রেড পে ৬৬০০ টাকা।

অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি (আইটি): ১) বিই/ বিটেক (আইটি)/ এমএসসি (আইটি)/ এমসিএ, ২) অনলাইন অ্যাপ্লিকেশন, ডট নেট টেকনোলজি, এসকিউএল সার্ভার, ভিশুয়াল বেসিক ডট নেট, ফক্সপ্রো ইত্যাদির কাজের অভিজ্ঞতা এবং পে ব্যান্ড থ্রি-র ১৫৬০০-৩৯১০০ গ্রেড পে ৫৪০০-তে তিন বছরের কাজের অভিজ্ঞতা/ পে ব্যান্ড টু ৯৩০০-৩৪৮০০ গ্রেড পে ৪৬০০-তে ছয় বছরের অভিজ্ঞতা। বেতন পে ব্যান্ড থ্রি অনুযায়ী ১৬৫০০-৩৯১০০ টাকা, গ্রেড পে ৬৬০০ টাকা।

অ্যানালিস্ট (আইটি):  ১) বিই/ বিটেক (আইটি)/ এমএসসি (আইটি)/ এমসিএ, ২) অনলাইন অ্যাপ্লিকেশন, ডট নেট টেকনোলজি, এসকিউএল সার্ভার, ভিশুয়াল বেসিক ডট নেট, ফক্সপ্রো ইত্যাদির কাজে পাঁচ বছরের অভিজ্ঞতা। বেতন পে ব্যান্ড থ্রি অনুযায়ী ১৫৬০০-৩৯১০০ টাকা, গ্রেড পে ৫৪০০ টাকা।

জুনিয়র হিন্দি ট্র্যানস্লেটর: ১) হিন্দিতে মাস্টার ডিগ্রি সঙ্গে ইংরেজি স্নাতক স্তরে ঐচ্ছিক/ আবশ্যিক/ পরীক্ষার মিডিয়াম হিসেবে থাকতে হবে অথবা ইংরেজিতে মাস্টার ডিগ্রি সঙ্গে স্নাতক স্তরে হিন্দি ঐচ্ছিক/ আবশ্যিক/ পরীক্ষার মিডিয়াম হিসেবে থাকতে হবে অথবা হিন্দি ও ইংরেজি বাদে যে-কোনো বিষয়ে মাস্টার ডিগ্রি সঙ্গে হিন্দি মিডিয়াম হলে ইংরেজি ও ইংরেজি মিডিয়াম হলে হিন্দি ঐচ্ছিক/ আবশ্যিক/ পরীক্ষার মাধ্যমে হিসেবে থাকতে হবে এবং ২) হিন্দি থেকে ইংরেজি ও ইংরেজি থেকে হিন্দিতে অনুবাদের স্বীকৃত ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স পাশ। বেতন পে ব্যান্ড টু অনুযায়ী ৯৩০০-৩৪৮০০ টাকা, গ্রেড পে ৪২০০ টাকা।

সিনিয়র অ্যাসিস্ট্যান্ট: ১) গ্র্যাজুয়েট সঙ্গে ২) কম্পিউটারে প্রতি মিনিটে ৪০ শব্দের গতিতে টাইপিং স্পিড এবং এমএস অফিস, ডট নেট, ইন্টারনেট, এইচটিএমএল, ওয়েবপেজ ডিজাইনের জ্ঞান। পে ব্যান্ড ওয়ান অনুযায়ী ৫২০০-২০২০০ টাকা, গ্রেড পে ২৪০০ টাকা।

স্টেনোগ্রাফার: ব্যাচেলর ডিগ্রি, স্কিল টেস্ট আছে। প্রতি মিনিটে ৮০ শব্দের গতিতে দশ মিনিটে ডিকটেশন নিয়ে কম্পিউটারে ইংরেজিতে প্রতি মিনিটে অন্তত ৫০ শব্দ বা হিন্দিতে প্রতি মিনিটে ৬৫ শব্দের গতিতে ট্র্যানস্ক্রাইব করতে হবে। পে ব্যান্ড ওয়ান অনুযায়ী ৫২০০-২০২০০ টাকা, গ্রেড পে ২৪০০ টাকা।

অ্যাকাউন্ট্যান্ট: ব্যাচেলর ডিগ্রি সঙ্গে কমার্স/ অ্যাকাউন্টস একটি বিষয় হিসেবে থাকতে হবে। পে ব্যান্ড ওয়ান অনুযায়ী ৫২০০-২০২০০ টাকা, গ্রেড পে ২৪০০ টাকা।

জুনিয়র অ্যাসিস্ট্যান্ট: দ্বাদশ শ্রেণি পাশ সঙ্গে কম্পিউটারে ইংরেজিতে প্রতি মিনিটে অন্তত ৩৫ শব্দের গতিতে অথবা হিন্দিতে প্রতি মিনিটে ৩০ শব্দের গতিতে টাইপিং স্পিড। পে ব্যান্ড ওয়ান অনুযায়ী ৫২০০-২০২০০ টাকা, গ্রেড পে ১৯০০ টাকা।

জুনিয়র অ্যাকাউন্ট্যান্ট: ব্যাচেলর ডিগ্রি সঙ্গে কমার্স/ অ্যাকাউন্টস একটি বিষয় হিসেবে থাকতে হবে। পে ব্যান্ড ওয়ান অনুযায়ী ৫২০০-২০২০০ টাকা, গ্রেড পে ১৯০০ টাকা।

সবক্ষেত্রেই কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পাশ করে থাকতে হবে।

বয়সসীমা: অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ও অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি (আইটি) পদের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা ৪০ বছর। অ্যানালিস্ট (আইটি) পদে বয়সের ঊর্ধ্বসীমা ৩৫ বছর। জুনিয়র হিন্দি ট্র্যানস্লেটর ও সিনিয়র অ্যাসিস্ট্যান্ট পদে বয়সের ঊর্ধ্বসীমা ৩০ বছর। স্টেনোগ্রাফার ও জুনিয়র অ্যাসিস্ট্যান্ট পদে বয়স হতে হবে ১৮-২৭ বছরের মধ্যে। জুনিয়র অ্যাকাউন্ট্যান্ট পদে বয়সের ঊর্ধ্বসীমা ২৭ বছর। সবক্ষেত্রেই সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন এবং বয়সসীমার শর্ত পূরণ হতে হবে আগামী ১৬ ডিসেম্বরের হিসাবে।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা ও স্কিল টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। বিস্তারিত জানা যাবে ওয়েবসাইট থেকে।

আবেদনের ফি: গ্রুপ এ পদের ক্ষেত্রে ১৫০০ টাকা ও গ্রুপ বি এবং সি পদে ৮০০ টাকা। ডেবিট কার্ড (রুপে/ ভিসা/ মাস্টার/ ম্যাস্ট্রো), ক্রেডিট কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং, আইএমপিএস, ক্যাশ কার্ড/ মোবাইল ওয়ালেটের মাধ্যমে ফি দেওয়া যাবে। তপশিলি জাতি/ উপজাতি, শারীরিক প্রতিবন্ধী, প্রাক্তন সেনাকর্মী ও মহিলা প্রার্থীদের ফি দিতে হবে না।

আবেদনের পদ্ধতি: www.cbsc.nic.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে আগামী ১৬ ডিসেম্বর পর্যন্ত।

http://cbse.nic.in/newsite/attach/Final%20Advertisement%2015112019.pdf লিঙ্কে গিয়ে বিজ্ঞপ্তিটি দেখতে পারবেন। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।