কারেন্ট অ্যাফেয়ার্স ১৮ নভেম্বর ২০১৯

443
0

আন্তর্জাতিক

  • ভারতের কাছে রাজনৈতিক আশ্রয় চাইলেন পাকিস্তানের পুত্তাহিদা কওমি মুভমেন্টের প্রতিষ্ঠাতা আলতাফ হুসেন। প্রসঙ্গত, ‘বক্তৃতার মাধ্যমে পাকিস্তানে সন্ত্রাস’ ছড়ানোর অভিযোগে নির্বাসিত এই পাক নেতা বর্তমানে লন্ডনে রয়েছেন।
  • শ্রীলঙ্কার সপ্তম রাষ্ট্রপতি হিসাবে শপথ নিলেন গোতাবায়া রাজাপক্ষে। কলম্বো থেকে ২০০ কিমি দূরে অনুরাধাপুরায় রুওয়ানওয়েলি বেদ্ধৈ স্তূপে তিনি শপথ নিলেন। এই প্রথম শ্রীলঙ্কার কোনো রাষ্ট্রপতি কলম্বোর বাইরে শপথ নিলেন।
  • ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভারত থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে পড়তে গেছেন ২,০২,০১৪ জন। ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশন এই তথা জানাল। চিন থেকে সব চেয়ে বেশি পড়ুয়া মার্কিন মুলুকে গেছেন। তারপরই ভারতের স্থান।

 

জাতীয়

  • লোকসভা ও রাজ্যসভায় কর্মরত মার্শালদের পোশাক পরিবর্তিত হল। এতদিন তাঁরা বাহারী টুপি সহ সাদা পোশাক পরতেন। নতুন পোশাক কালচে রঙের এবং সজ্জা সেনা আধিকারিকদের মতো।
  • দেশের প্রধান বিচারপতি হিসাবে শপথ গ্রহণ করলেন বিচারপতি শারদ অরবিন্দ বোবদে। জামাইকার প্রধান বিচারপতি ব্রায়ান সাইকস ও ভুটানের প্রধান বিচারপতি কুয়েনলে শেরিং উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে। বিচারপতি বোবদে অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জন গগৈয়ের স্থলাভিষিক্ত হলেন। মহারাষ্ট্র থেকে এই নিয়ে চতুর্থজন দেশের প্রধান বিচারপতির দায়িত্বভার গ্রহণ করলেন। এর আগে বিচারপতি প্রহ্লাদ গজেন্দ্রগাদকার (১৯৬৪-৬৬), বিচারপতি মহম্মদ হিদায়েতুল্লা (১৯৬৮-৭০) এবং বিচারপতি ওয়াই ভি চন্দ্রচূড় (১৯৭৮-৮৫) দেশের প্রধান বিচারপতির দায়িত্ব সামলেছেন। বিচারপতি বোবদে ছিলেন সেই বেঞ্চের অন্যতম সদস্য যে বেঞ্চ রায় দিয়েছিল যে আধার কার্ড না থাকলে দেশের কোনও নাগরিককেই ন্যূনতম সুযোগ-সুবিধা ও সরকারি ভর্তুকি থেকে বঞ্চনা করা যাবে না।

 

বিবিধ

  • চলতি অর্থবর্ষে মোট ২৮টি রাষ্ট্রায়ত্ত সংস্থার অংশীদারি বিক্রির মাধ্যমে ১.০৫ লক্ষ কোটি টাকা তোলার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্রীয় সরকার। এরমধ্যে স্কুটার ইন্ডিয়া, ভারত অনুরাগ আর্থ মুভার্স, বেঙ্গল কেমিক্যালস, ব্রিজ অ্যান্ড রুফ, এয়ার ইন্ডিয়া প্রভৃতি সংস্থা রয়েছে। ইতিমধ্যেই এইচপিসিএল, আরইসি, ড্রেজিং কর্পোরেশন প্রভৃতি সংস্থার কৌশলগত বিলগ্নির মাধ্যমে ১৭৩৬৪ কোটি টাকা আয় করেছে কেন্দ্রীয় সরকার। লোকসভায় এদিন এই তথ্য জানালেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর ।

 

খেলা

  • অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন হল ব্রাজিল। ফাইনালে তারা ২-১ গোলে হারাল মেক্সিকোকে। গোটা প্রতিযোগিতাতেই তারা ছিল অপরাজিত। এই নিয়ে ব্রাজিল চতুর্থবার যুব বিশ্বকাপ জিতল। এই প্রতিযোগিতার বাছাই পর্ব থেকেই ছিটকে গিয়েছিল তারা। কিন্তু আয়োজক দেশ পেরু সরে যাওয়ায় শেষ মুহূর্তে আয়োজক দেশ হিসাবে ব্রাজিল মূল পর্বে খেলার সুযোগ পেয়েছে।
  • এটিপি ফাইনালস চ্যাম্পিয়ন হলেন স্তেফানোজ চিচিপাস। হারালেন দমিনিক থিমকে। প্রতিযোগিতার কনিষ্ঠতম খেলোয়াড় হিসাবে খেতাব জিতলেন তিনি।
  • মেয়েদের টি২০ ক্রিকেট সিরিজের চতুর্থ ম্যাচেও ওয়েস্ট ইন্ডিজকে হারাল ভারত। সিরিজে তারা ৪-০ ব্যবধানে এগোল। বৃষ্টিবিঘ্নিত ৯ ওভারের ম্যাচে ভারত জিতল ৫ রানে।
  • স্কটল্যান্ডের প্রথম ডিভিশনের দল রেঞ্জার্স-এর ট্রায়ালে ডাক পেলেন ভারতের মহিলা খেলোয়াড় কে বালাদেবী।