রাজ্যের অসামরিক প্রতিরক্ষায় ১২৫ গ্র্যাজুয়েট অফিসার কাম ইনস্ট্রাক্টর

829
0
Rail Police Picture

রাজ্যের ডিজাস্টার ম্যানেজমেন্ট ও সিভিল ডিফেন্স দপ্তরের অধীন সিভিল ডিফেন্স অর্গানাইজেশনে ১২৫ জন স্টাফ অফিসার-কাম-ইনস্ট্রাক্টর নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তি নম্বর: WBPRB/NOTICE-2019/13(SOI-19). প্রার্থী বাছাই করবে ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয় পুরুষ ও মহিলারা আবেদন করতে পারবেন। তবে সংরক্ষণের সুবিধা পাবেন কেবল এরাজ্যের প্রার্থীরা।

শূন্যপদ: ১২৫ (অসংরক্ষিত ৬৭, তপশিলি জাতি ২৮, তপশিলি উপজাতি ৮, ওবিসি এ ১৩, ওবিসি বি ৯)।

যোগ্যতা: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে-কোনো শাখায় ব্যাচেলর ডিগ্রি। বাংলা লিখতে, পড়তে ও বলতে জানতে হবে (দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকার প্রার্থীদের ক্ষেত্রে বাংলা ভাষার শর্ত প্রযোজ্য নয়)।

বয়সসীমা: ১ জানুয়ারি ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ২০-৩৯ বছরের মধ্যে। পশ্চিমবঙ্গের সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

বেতনক্রম: পে ব্যান্ড থ্রি অনুযায়ী মূল বেতন ৭১০০-৩৭৬০০ টাকা, গ্রেড পে ৩৬০০ টাকা। অন্যান্য ভাতাও আছে।

শারীরিক মাপজোক: পুরুষ প্রার্থীদের উচ্চতা হতে হবে ওন্তত ১৬৭ সেন্টিমিটার, বুকের ছাতি ৭৮ সেন্টিমিটার, অন্তত ৫ সেন্টিমিটার পর্যন্ত ফোলানোর ক্ষমতা সহ। গোর্খা, রাজবংশী, গাড়োয়ালি ও তপশিলি উপজাতি পুরুষ প্রার্থীদের উচ্চতা ১৬০ সেন্টিমিটার, বুকের ছাতি ৭৬ সেন্টিমিটার, ৫ সেন্টিমিটার পর্যন্ত ফোলানোর ক্ষমতা।

মহিলা প্রার্থীদের উচ্চতা হতে হবে অন্তত ১৬০ সেন্টিমিটার। গোর্খা, রাজবংশী, গাড়োয়ালি ও তপশিলি উপজাতি মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১৫২ সেন্টিমিটার।

সবক্ষেত্রেই উচ্চতা ও শারীরিক গঠনের সঙ্গে সামঞ্জস্য রেখে ওজন হতে হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি: প্রিলিমিনারি পরীক্ষা, ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট, ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট, চূড়ান্ত লিখিত পরীক্ষা ও পার্সোন্যালিটি টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের প্রশ্ন থাকবে জেনারেল স্টাডিজ, লজিক্যাল অ্যান্ড অ্যানালিটিক্যাল রিজনিং, অ্যারিথমেটিক বিষয়ে। সময় ৯০ মিনিট। নেগেটিভ মার্কিং থাকবে। ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্টে পুরুষ প্রার্থীদের ৩ মিনিটে ৮০০ মিটার এবং মহিলা প্রার্থীদের ২ মিনিটে ৪০০ মিটার দৌড়োতে হবে। অন্যান্য বিষয়ে বিস্তারিত জানা যাবে ওয়েবসাইট থেকে।

আবেদনের ফি: ২৭০ টাকা (আবেদনের ফি ২৫০ টাকা+ ২০ টাকা প্রসেসিং ফি)। পশ্চিমবঙ্গের তপশিলি জাতি/ উপজাতি প্রার্থীদের আবেদনের ফি দিতে হবে না, শুধুমাত্র প্রসেসিং ফি বাবদ ২০ টাকা দিতে হবে। ডিপার্টমেন্ট অব পোস্ট (ডিওপি) অথবা ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়ার চালানের মাধ্যমে ফি দেওয়া যাবে। আপনার কাছাকাছি পোস্ট অফিসের ঠিকানা ওয়েবসাইট থেকে জানা যাবে। ব্যাঙ্ক/ পোস্ট অফিস আবেদনের ফি এর সঙ্গে বাড়তি চার্জ নেবে।

আবেদনের পদ্ধতি: অনলাইন ও অফলাইন দুটি পদ্ধতিতেই আবেদন করা যাবে। www.wbpoilce.gov.in এবং http://wbdmd.gov.in/Civil_Defence/CD_Default.aspx লিঙ্কে গিয়ে অনলাইন আবেদন করা যাবে। এছাড়া ওয়েবসাইট থেকে দরখাস্তের বয়ান ডাউনলোড করেও আবেদন করা যাবে। তথ্য মিত্র কেন্দ্রের সাহায্যেও আবেদন করতে পারবেন, তথ্য মিত্র কেন্দ্র সম্পর্কে বিস্তারিত ওয়েবসাইট থেকে জানা যাবে। http://wbpolice.gov.in/writeread লিঙ্কে গিয়ে বিজ্ঞপ্তিটি দেখতে পারবেন।

অনলাইন আবেদনের আগে সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের ছবি ও স্বাক্ষর স্ক্যান করে রাখতে হবে, অনলাইন আবেদনের সময় নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। প্রার্থীর বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে আগামী ২৪ নভেম্বর থেকে ২৪ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত।

অফলাইনের ক্ষেত্রে পূরণ করা আবেদনপত্র ও অন্যান্য প্রাসঙ্গিক নথি পাঠাতে হবে ‘The Chairman, West Bengal Police Recruitment Board, Arakha Bhaban, 5th Floor, Block DJ, Sector-II, Salt Lake City, Kolkata 700091’ ঠিকানায়। খামের উপরে লিখতে হবে ‘NAME OF THE RECRUITMENT, NAME OF THE POST and APPLICATION SL.NO’, পূরণ করা আবেদনপত্র ও অন্যান্য নথি ৩৩×২২ সেন্টিমিটার মাপের খামে ভরে পাঠাতে হবে। পৌঁছতে হবে আগামী ২৪ ডিসেম্বর বিকেল ৫টার মধ্যে। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।