এয়ারফোর্সে ট্রেনিং দিয়ে তিনশো পুরুষ-মহিলা অফিসার

1000
0
air force recruitment 2022

ভারতীয় বিমান বাহিনীতে এয়ার ফোর্স কমন অ্যাডমিশন (এএফসিএটি)-০১/২০২০/এনসিসি স্পেশ্যাল এন্ট্রি জানুয়ারি ২০২১ কোর্সে প্রশিক্ষণ দিয়ে প্রায় তিনশো তরুণ-তরুণী অফিসার নিয়োগ করা হবে শর্ট শার্ভিস কমিশন ও পার্মানেন্ট কমিশনে। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন।

ব্রাঞ্চ, কোর্সের নম্বর শূন্যপদ: অ্যাফক্যাট (এএফসিএটি) এন্ট্রি: ফ্লাইং, কোর্স নম্বর ২০৯/২১এফ/এসএসসি/এমঅ্যান্ডডব্লু। শর্ট সার্ভিস কমিশনে, শূন্যপদ ৬০।

গ্রাউন্ড ডিউটি (টেকনিক্যাল): ২০৮/২১টি/পিসি/এম, ২০৮/২১টি/এসএসসি/এমঅ্যান্ডডব্লু। এ ই (এল)— পার্মানেন্ট কমিশনে শূন্যপদ ৪০¸ শর্ট সার্ভিস কমিশনে শূন্যপদ ২৬। এই (এ ম)— পার্মানেন্ট কমিশনে ২৩, শর্ট সার্ভিস কমিশনে ১৬।

গ্রাউন্ট ডিউটি (নন-টকেনিক্যাল): ২০৮/২১জি/পিসি/এম, ২০৮/২১জি/এসএসসি/এমঅ্যান্ডডব্লু। অ্যাডমিন— পার্মানেন্ট কমিশনে ২৪, শর্ট সার্ভিস কমিশনে ১৬। অ্যাকাউন্টস— পার্মানেন্ট কমিশনে ১৪, শর্ট সার্ভিস কমিশনে ১০, এলজিএস— পার্মানেন্ট কমিশনে ১২, শর্ট সার্ভিশ কমিশনে ৮।

এনসিসি স্পেশ্যাল এন্ট্রি: ফ্লাইং: ২০৯/২১এফ/পিসি/এম, ২০৯/২১এফ/এসএসসি/এমঅ্যান্ডডব্লু: কম্বাইন্ড ডিফেন্স সার্ভিসেস এগজামিনেশনের থেকে পার্মানেন্ট কমিশনের ১০ শতাংশ আসন ও অ্যাফক্যাটের শর্ট সার্ভিস কমিশনের ১০ শতাংশ আসন।

বয়সসীমা: ফ্লাইং ব্রাঞ্চের ক্ষেত্রে ১ জানুয়ারি ২০২১ তারিখের হিসেবে বয়স হতে হবে ২০-২৪ বছরের মধ্যে (জন্মতারিখ ২ জানুয়ারি ১৯৯৭-১ জানুয়ারি ২০০১)।

জেনারেল ডিউটি (টেকনিক্যাল/ নন-টেকনিক্যাল শাখা)-এর ক্ষেত্রে ১ জানুয়ারি ২০২১ তারিখের হিসেবে ২০-২৬ বছরের মধ্যে (জন্মতারিখ ২ জানুয়ারি ১৯৯৫-১ জানুয়ারি ২০০১)।

বেতনক্রম: ফ্লাইং অফিসার পদের ক্ষেত্রে মূল বেতন ৫৬১০০-১১০৭০০ টাকা। সঙ্গে মিলিটারি সার্ভিস পে ও আরও অনেক সুযোগ-সুবিধা। ফ্লাইং ক্যাডেটরা ট্রেনিং চলাকালীন ৫৬১০০ টাকা করে প্রতি মাসে স্টাইপেন্ড পাবেন।

পরীক্ষার ফি: ২৫০ টাকা। এনসিসি স্পেশ্যাল এন্ট্রির ক্ষেত্রে পরীক্ষার ফি দিতে হবে না।

আবেদনের পদ্ধতি: https://careerindianairforce.cdac.in অথবা https://afcat.cdac.in লিঙ্কে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও ফোন নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে আগামী ১ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত। ২৫ বছরের নিচের প্রার্থীদের অবশ্যই অবিবাহিত হতে হবে। ট্রেনিং চলাকালীনও বিয়ে করা চলবে না। ২৫ বছরের উপরে বিবাহিত প্রার্থীরা আবেদনের যোগ্য, কিন্তু ট্রেনিং চলাকালীন সপরিবারে থাকার কোনো সুযোগ নেই। যোগ্যতা, শারীরিক মাপজোক ও অন্যান্য প্রাসঙ্গিক তথ্য আগামী ১ ডিসেম্বর থেকে ওয়েবসাইটে জানা যাবে। আমাদের পোর্টালেও জানিয়ে দেওয়া হবে।