কারেন্ট অ্যাফেয়ার্স ২৩ নভেম্বর ২০১৯

732
0

আন্তর্জাতিক

  • পরমাণু অস্ত্রের বিরুদ্ধে প্রচারে জাপান সফরে গেলেন পোপ ফ্রান্সিস।
  • চিনের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে মার্কিন যুক্তরাষ্ট্রের একজন সেনাকর্তার দশ বছর কারাদণ্ড হল। জেরি চুয়ান সিম নামে সিআইএ–র ওই প্রাক্তন কর্তাকে ১০ বছর কারাদণ্ড দিল ভাজির্নিয়ার ফেডারেল কোর্ট।
  • বিবিসি রেডিও তাদের ‘টুডে’ অনুষ্ঠানে একদিন অতিথি সম্পাদক হওয়ার জন্য আহ্বান জানাল পরিবেশ নিয়ে আন্দোলনকারী গ্রেটা থুনবার্গকে।

 

জাতীয়

  • কয়েক ঘণ্টার মধ্যে বদলে গেল মহারাষ্ট্রের রাজনৈতিক চিত্র। রাতারাতি রাষ্ট্রপতির শাসন প্রত্যাহৃত হয়ে গঠিত হল নতুন জোট সরকার। রাতভর নানা প্রক্রিয়ার পর ভোরেই রাজ্যপাল ভগত সিং কোশিয়ারি শপথবাক্য পাঠ করালেন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ ও উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ারকে। অজিত পাওয়ারের নেতৃত্বে এনসিপি-র অধিকাংশ বিধায়ক সরকারে যোগ দেবেন বলে দাবি জানানো হয়েছে। ২৮৮ আসন বিশিষ্ট মহারাষ্ট্র বিধানসভায় বিজেপি, শিবসেনা, এনসিপি এবং কংগ্রেস যথাক্রমে ১০৫, ৫৬, ৫৪ ও ৪৪টি আসন জিতেছে। ১০ জন বিধায়ক জোট সরকারকে সমর্থন করবেন বলে দাবি করা হয়েছে। অন্যদিকে এনসিপি প্রধান তথা অজিত পাওয়ারের কাকা শরদ পাওয়ার দাবি করেছেন তাঁর দল ভাঙতে সমর্থ নন অজিত। প্রসঙ্গত, উদ্ধব ঠাকরের নেতৃত্বে শিবসেনা, কংগ্রেস এবং এনসিপি রাজ্যপালের কাছে গিয়ে সরকার গড়ার দাবি জানানোর সিদ্ধান্ত জানিয়েছিলেন। তার আগেই গভীর রাতে রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গড়ার দাবি জানান ফড়নবিশ। তিনি এদিন দ্বিতীয়বার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হলেন।
  • খেলোয়াড়দের জন্য সরকারি চাকরিতে ৫ শতাংশ সংরক্ষণ ঘোষণা করলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমল নাথ।

 

বিবিধ

  • অভিনেত্রী শাবানা আজমির মা সওকত কাইফি (৯৩) প্রয়াত হলেন।‘উমরাওজান’, ‘সালাম বোম্বে’, ‘বাজার’, ‘গরম হাওয়া’ প্রভৃতি অসংখ্য ছবিতে তিনি অভিনয় করেছেন।
  • গত ১৫ নভেম্বর শেষ হওয়া সপ্তাহে ভারতের বিদেশি মুদ্রার ভাণ্ডার বৃদ্ধি পেয়ে হয়েছে ৪৪৮২৪.৯ কোটি ডলার। এই তথ্য ভারতের রিজার্ভ ব্যাঙ্ক সূত্রে জানা গিয়েছে।

 

খেলা

  • ইডেন টেস্টের দ্বিতীয় দিনে ম্যাচ শুরুর ঘণ্টা বাজালেন দাবাড়ু ও প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ এবং বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন কার্লসেন। এদিন ৯ উইকেটে ৩৪৭ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করল ভারত। শতরান করলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। এটি তাঁর ২৭তম টেস্ট শতরান। সব মিলিয়ে ৭০তম আন্তর্জাতিক শতরান। ক্রিকেটের সব রকম ফরম্যাট মিলিয়ে অধিনায়ক হিসাবে বিরাট ৪১তম শতরান করলেন। এতদিন এই নজির কেবল রিকি পন্টিংয়ের ছিল। টেস্টে অধিনায়ক হিসাবে ২০টি শতরান করলেন বিরাট। এক্ষেত্রে তাঁর স্থান দ্বিতীয়। প্রথম স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্লেম স্মিথ (২৫টি শতরান)। দিনরাতের টেস্টে ভারতের প্রথম ক্রিকেটার হলেন বিরাট। এদিন তাঁর সংগ্রহ ১৩৬ রান। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ ৬ উইকেটে ১৫২ রান করল। প্রসঙ্গত, ইডেনে প্রথম টেস্ট শতরান করেন এভার্টন উইকস (১৯৪৮) এবং একদিনের ক্রিকেটে কৃষ্ণমাচারী শ্রীকান্ত (১৯৮৭)।
  • একটানা ১২টি ম্যাচে জয়লাভ করলেন বিজেন্দর সিং। ভারতের প্রথম পেশাদার বক্সার বিজেন্দর সিং এদিন দুবাইয়ে হারালেন ঘানার প্রাক্তন কমনওয়েলথ চ্যাম্পিয়ন চার্লস আমাদুকে।