এয়ারফোর্সে উচ্চমাধ্যমিক এয়ারম্যানের নানা শাখায় ট্রেনিং দিয়ে নিয়োগ

1273
0
Agniveervayu Recruitment 2024

প্রশিক্ষণ দিয়ে অবিবাহিত পুরুষদের গ্রুপ ‘এক্স’ (এডুকেশন ইনস্ট্রাক্টর ছাড়া), গ্রুপ ‘ওয়াই’ (এইসব ট্রেডে ছাড়া: অটোমোবাইল টেকনিশিয়ান, গ্রাউন্ড ট্রেনিং  ইনস্ট্রাক্টর, ইন্ডিয়ান এয়ার ফোর্স (পুলিশ), ইন্ডিয়ান এয়ার ফোর্স (সিকিউরিটি) এবং মিউজিশিয়ান) নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা: গ্রুপ ‘এক্স’-এর ক্ষেত্রে (ম্যাথমেটিক্স, ফিজিক্স ও ইংরাজি নিয়ে পড়ে) ন্যূনতম ৫০ শতাংশ নম্বর সহ উচ্চমাধ্যমিক/ সমতুল পাশ অথবা ইঞ্জিনিয়ারিং-এ অনলাইন আবেদনের ড্রপডাউন মেনুতে দেওয়া যে-কোনো শাখায় ওই নম্বর সহ ৩ বছরের ডিপ্লোমা পাশ হলে আবেদন করা যাবে। গ্রুপ ‘ওয়াই’-এর ক্ষেত্রে যে-কোনো স্ট্রিমে ৫০ শতাংশ নম্বর নিয়ে উচ্চমাধ্যমিক/ সমতুল পাশ, মেডিক্যাল অ্যাসিস্ট্যান্টের ক্ষেত্রে ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োলজি এবং ইংরাজি সহ ন্যূনতম ৫০ শতাংশ পেয়ে উচ্চমাধ্যমিক/ সমতুল পাশ হতে হবে।

প্রতি ক্ষেত্রেই ইংরাজিতে ৫০ শতাংশ নম্বর থাকা জুরুরি। গ্রুপ-এক্স-এর জন্য যাঁরা যোগ্য তাঁরা গ্রুপ-ওয়াইয়েরও যোগ্য, তাই আবেদন করার সময় দুটি গ্রুপের জন্যই অপশন দেওয়া ভালো।

বয়স: ১৭ জানুয়ারি ২০০০ থেকে ৩০ ডিসেম্বর ২০০৩-এর মধ্যে জন্মতারিখ হতে হবে। চূড়ান্তভাবে নির্বাচিত হলে যোগদানের সময় বয়স হবে ২১-এর মধ্যে।

বেতন: প্রথমে ট্রেনিংয়ের সময় মাসে ১৪৬০০ টাকা স্টাইপেন্ড দেওয়া হবে। পরে চাকরির শুরুতে গ্রুপ ‘এক্স’ ট্রেডের মূল বেতন ৩৩১০০ টাকা এবং গ্রুপ ‘ওয়াই’ ট্রেডের ২৬৯০০ টাকা। সরকারি এবং সামরিক অন্যান্য ভাতা ও সুযোগ-সুবিধাও আছে। নিয়োগ হবে প্রাথমিকভাবে ২০ বছরের জন্য, তবে শর্তসাপেক্ষে তা বেড়ে ৫৭ বছর বয়স পর্যন্ত হতে পারে।

শারীরিক মাপজোক: উভয় ক্ষেত্রেই ন্যূনতম উচ্চতা দরকার ১৫২.৫ সেন্টিমিটার। উচ্চতা ও বয়স অনুযায়ী উপযুক্ত ওজন (অপারেশন্স অ্যাসিস্ট্যান্ট ট্রেডের জন্য অন্তত ৫৫ কেজি), বুকের ছাতি ৫ সেন্টিমিটার পর্যন্ত ফোলানোর ক্ষমতা, সুস্বাস্থ্য থাকতে হবে। চোখের কোনো অপারেশন (পিআরকে/ ল্যাসিক) হয়ে থাকলে আবেদন করা যাবে না। উপযুক্ত শ্রবণশক্তি (৬ মিটার দূর থেকে জোরে ফিশফিশ করে বলা কথাও স্পষ্ট শোনার ক্ষমতা সম্পন্ন) ও সুন্দর দাঁতের গঠন থাকতে হবে। শারীরিক ও মানসিক ভাবে সক্ষম হতে হবে। শরীরে স্থায়ী ট্যাটু বা উল্কি থাকলে সেক্ষেত্রে কিছু শর্তের কড়াকড়ি আছে, ওয়েবসাইটে বিজ্ঞপ্তিতে জানা যাবে। শিখ প্রার্থীদের চুল, দাড়ি, গোঁফ গ্রাহ্য হবে।

প্রার্থিবাছাই পদ্ধতি: অনলাইনে ফেজ-ওয়ানের একটি পরীক্ষার মাধ্যমে প্রাথমিক ভাবে প্রার্থী বাছাই করা হবে। পরীক্ষা হবে ১৯-২৩ মার্চ ২০২০। বিস্তারিত সিলেবাস পাবেন নিচের ওয়েবসাইটে, মূল বিজ্ঞপ্তিতে। ওই পরীক্ষার ১৫ দিন পর ওয়েবসাইটে ফল প্রকাশিত হবে এবং সফল প্রার্থীদের ফেজ-টু-র পরীক্ষার জন্য নতুন অ্যাডমিট কার্ড আপলোড করা হবে। অ্যাডমিট কার্ড মেল করেও পাঠানো হবে আগামী মার্চ নাগাদ। ফেজ-টু-র জন্য কী-কী সঙ্গে নিয়ে যেতে হবে তাও জানতে পারবেন ওয়েবসাইটেই। সফল প্রার্থীদের এনরোলমেন্টের জন্য চিঠিও পাঠানো হবে।

ট্রেনিং: প্রথমে সব ট্রেডের জন্যই জয়েন্ট বেসিক ফেজ ট্রেনিং বিভিন্ন এয়ারফোর্স স্টেশনগুলিতে, সফল হলে ট্রেড ভাগ করে সেইমতো আলাদা ট্রেনিং। তারপর ট্রেড অনুযায়ী নিয়োগ।

আবেদন ফি: ২৫০ টাকা। ডেবিট/ ক্রেডিট/ অনলাইন ব্যাঙ্কিং/ অ্যাক্সিক্স ব্যাঙ্কে চালান মারফত ফি জমা দিতে হবে।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে। আবেদন চলবে আগামী ২ জানুয়ারি থেকে ২০ জানুয়ারি অবধি। বিশদ জানতে পারবেন এই লিঙ্কে ক্লিক করে:

www.airmenselection.cdac.in বা www.careerindianairforce.cdac.in.

সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের রঙিন ফটো, তাছাড়া প্রাসঙ্গিক বিভিন্ন সার্টিফকেট, মার্কশিট, আধার কার্ড, বুড়ো আঙুলের ছাপ, ইত্যাদি কী-কী প্রমাণপত্রের স্ক্যান করা কপি আপলোড করতে হবে, তার তালিকা ও আনুষঙ্গিক নির্দেশ পাবেন উপরোক্ত ওয়েবসাইটে। আবেদনের কোনো সমস্যা হলে বা কিছু জানতে হলে যোগাযোগ করতে পারেন এই ইমেল আইডি/ফোন নম্বরে: PRESIDENT, CENTRAL AIRMEN SELECTION BOARD, BRAR SQUARE, DELHI CANTT, NEW DELHI – 110010, TELEPHONE NO. 011- 25694209 /25699606 AND E-MAIL : casbiaf@cdac.in OR LOG ON TO CASB WEB PORTAL www.airmenselection.cdac.in UNDER ‘CANDIDATE’S LOG IN’. তাছাড়াও ফর্ম পূরণের সমস্যায় Telephone No. 011-25694209/25699606.