কারেন্ট অ্যাফেয়ার্স ৯ ডিসেম্বর ২০১৯

472
0

আন্তর্জাতিক

  • বিশ্বের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী হচ্ছেন সানা ম্যারিন। ফিনল্যান্ডে ৩৪ বছরের এই নেত্রীকেই প্রধানমন্ত্রী হিসাবে বেছে নিল সোশ্যাল ডেমোক্র্যাট পার্টি। একদিন তিনি ছিলেন পরিবহণ মন্ত্রী। ডাক বিভাগের ধর্মঘট নিয়ে অচলাবস্থা তৈরি হয়েছে গোটা ফিনল্যান্ডে। তার প্রভাব পড়েছে সংসদেও। আস্থা ভোটে হেরে প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিতে হয়েছে অ্যান্টি রিনেকে।
  • নিউজিল্যান্ডের হোয়াইট আগ্নেয়গিরিতে শতাধিক পর্যটকের মৃত্যুর আশঙ্কা করছে প্রশাসন।এদিন অকস্মাৎ সক্রিয় হয়ে ওঠে আগ্নেয়গিরিটি। সেই মুহূর্তে উপস্থিত কোনো পর্যটকই বেঁচে নেই বলে মনে করা হচ্ছে।১৯১৪ সালে অগ্ন্যুৎপাতে ১২ জনের মৃত্যু হয়েছিল হোয়াইট আইল্যান্ডে।

 

জাতীয়

  • লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি বা ক্যাব) পাশ হল। বিলের পক্ষে ৩১১টি এবং বিপক্ষে ৮০টি ভোট পড়ে। এই বিলের বক্তব্য ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান থেকে আসা হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, খ্রিস্টান, পার্সি সম্প্রদায়ের অনুপ্রবেশকারীদের কাছে বৈধ কোনো নথি না থাকলেও তাঁরা ভারতের নাগরিকত্ব পাবেন। ১৯৫৫ সালের নাগরিকত্ব বিলে বলা হয়েছিল, ভারতে ১১ বছর বাস করলে তবে নাগরিকত্ব মিলবে।
  • সংসদে অ্যাংলো ইন্ডিয়ান সম্প্রদায়ের জন্য সংরক্ষণ প্রথার বিলোপ ঘটাতে একটি বিল পেশ করলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। তিনি জানিয়েছেন, দেশে ওই সম্প্রদায়ের মাত্র ২৯৬ জন মানুষ রয়েছেন।

 

বিবিধ

  • রাষ্ট্রসংঘের মানবোন্নয়ন সূচক (এইচডিআই বা হিউম্যান ডেভেলপমেন্ট ইনডেক্স) প্রকাশিত হল। এখানে ভারতের নম্বর ০.৬৪৭। ২০১৯ সালে ১৮৯টি দেশের মধ্যে ভারতের ক্রম হল ১২৯।২০১৮ সালে তা ছিল ১৩০। ১৯৯০ থেকে ২০১৮ সালের সূচকে ভারতের নম্বর বেড়েছে ৫০ শতাংশ (০.৪৩১ থেকে ০.৬৪৭)। ভুটান, বাংলাদেশ, নেপাল ও পাকিস্তানের ক্রম যথাক্রমে ১৩৪, ১৩৫, ১৪৭ ও ১৫২।

 

খেলা

  • রাশিয়াকে ৪ বছরের জন্য সব ধরনের আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতা থেকে নির্বাসিত করল বিশ্ব ডোপ বিরোধী সংস্থা (ওয়াডা)। এর ফলে অলিম্পিক্স, বিশ্বকাপ প্রভৃতি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে না রাশিয়া। ডোপমুক্ত হলে তাদের দেশের প্রতিযোগীরা ব্যক্তিগত ভাবে কোনো নিরপেক্ষ দেশ থেকে অংশ নিতে পারবেন। ২০১১-১৫ সালে সরকারি সহযোগিতায় ডোপ বিরোধী নিয়ম ভেঙে এবং ডোপিংয়ের রিপোর্ট বদলে গুচ্ছ-গুচ্ছ অনিয়মের অভিযোগে এই শাস্তি দিল ওয়াডা। এদিন সুইজারল্যান্ডের লোমানে এই সিদ্ধান্ত নেওয়া হল ওয়াডার বৈঠকে।
  • ভারতের সৌরভ কোঠারি অস্ট্রেলিয়ায় রিভেনটন মাস্টার্স স্নুকারে চ্যাম্পিয়ন হলেন।
  • সাউথ এশিয়ান গেমসে মেয়েদের ফুটবলে ভারত চ্যাম্পিয়ন হল। এই নিয়ে টানা ৩ বার ভারত চ্যাম্পিয়ন হল। প্রতিযোগিতায় সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পেলেন ভারতের বালা দেবী।